বিমানবাহিনী-যুক্তরাষ্ট্রের প্যাসিফিক এয়ারফোর্সের যৌথ মহড়া সমাপ্ত

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:১২ পিএম, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

বাংলাদেশ বিমানবাহিনীর ব্যবস্থাপনায় বাংলাদেশ বিমানবাহিনী ও যুক্তরাষ্ট্রের প্যাসিফিক এয়ারফোর্সের অংশগ্রহণে ১০ দিনব্যাপী ‘এক্সারসাইজ কোপ সাউথ-২০২৪’ শীর্ষক যৌথ মহড়া শেষ হয়েছে।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) বাংলাদেশ বিমানবাহিনী ঘাঁটি বঙ্গবন্ধুতে এ মহড়া শেষ হয় বলে জানায় আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)।

আইএসপিআর জানায়, মহড়া উপলক্ষে আয়োজিত সমাপনী অনুষ্ঠানে সহকারী বিমানবাহিনী প্রধান (পরিচালন) এয়ার ভাইস মার্শাল হাসান মাহমুদ খান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। তিনি অনুষ্ঠানে উপস্থিত অভ্যাগত ও মহড়ায় অংশগ্রহণকারী সদস্যদের মাঝে সমাপনী বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের প্যাসিফিক এয়ার ফোর্সের প্রতিনিধি দলের প্রধান মেজর জেনারেল এরিক সি নোভাকও বক্তব্য দেন। যুক্তরাষ্ট্র দূতাবাসের চার্জ দ্য আফেয়ার্স হেলেন লা ফেভ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়া যুক্তরাষ্ট্র দূতাবাসের কর্মকর্তা, সশস্ত্র বাহিনী বিভাগসহ বাহিনীত্রয়ের জ্যেষ্ঠ কর্মকর্তা, মহড়ায় অংশগ্রহণকারী উভয় দেশের সদস্য এবং বাংলাদেশ পুলিশের প্রতিনিধিরা অনুষ্ঠানে যোগদান করেন।

‘এক্সারসাইজ কোপ সাউথ-২০২৪’ এ বাংলাদেশ বিমানবাহিনীর একটি সি-১৩০জে ও একটি এএন-৩২ পরিবহন বিমান এবং প্যাসিফিক এয়ার ফোর্সের দুইটি সি-১৩০জে পরিবহন বিমান, বাংলাদেশ বিমানবাহিনীর ২৫০ জন সদস্য এবং ইউএস প্যাসিফিক এয়ারফোর্সের ৭৭ জন সদস্য অংশগ্রহণ করেন।

এছাড়া বাংলাদেশ বিমানবাহিনীর ১২ জন, বাংলাদেশ সেনাবাহিনীর ৩০ জন সদস্য এবং বাংলাদেশ নৌবাহিনীর ৪০ জন প্যারাট্রুপার অংশগ্রহণ করেন।

‘এক্সারসাইজ কোপ সাউথ’-এ আপদকালীন এবং প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলার পাশাপাশি বাংলাদেশ বিমানবাহিনীর পরিবহন বিমানগুলোর সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করার উদ্দেশ্যে বিভিন্ন ধরনের অনুশীলন পরিচালনা করা হয়। যৌথ অনুশীলনে বাংলাদেশ বিমানবাহিনী এবং যুক্তরাষ্ট্রের প্যাসিফিক এয়ারফোর্সের মধ্যে আন্তঃসক্ষমতা বৃদ্ধি, প্রশিক্ষণ বিনিময়, পরিবহন বিমানের উন্নত রক্ষণাবেক্ষণের বিভিন্ন কার্যপদ্ধতি, প্রশিক্ষণকালীন ব্যবহৃত বিভিন্ন যন্ত্রপাতির কার্য উপযোগিতা মূল্যায়নসহ উন্নত ব্যবহার এবং ভবিষ্যতে এ কার্যক্রমে বাংলাদেশ বিমানবাহিনীর যেসব যন্ত্রপাতির প্রয়োজন হবে তা নির্ণয়সহ বিভিন্ন বিষয়ের উপর আলোকপাত করা হয়।

উভয় দেশের অংশগ্রহণে অনুষ্ঠিত ‘এক্সারসাইজ কোপ সাউথ-২০২৪’ মহড়াটি উভয় দেশের সশস্ত্র বাহিনীর মধ্যে দুর্যোগ মোকাবিলার সামর্থ্য বৃদ্ধির পাশাপাশি পারস্পরিক সমঝোতা ও সহযোগিতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এছাড়াও বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও সুদৃঢ় করবে।

টিটি/এমএইচআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।