‘দুর্যোগ মোকাবিলায় সরকার ও উন্নয়ন সংস্থার সমন্বয় জরুরি’

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৯:৩০ পিএম, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

‘ভৌগোলিক অবস্থানের দিক থেকে বাংলাদেশ দুর্যোগপ্রবণ। এ দেশে দুর্যোগ মোকাবিলায় সরকারি-বেসরকারি ও উন্নয়ন সংস্থাগুলোর সমন্বয় অত্যন্ত জরুরি। কারণ সমন্বয় ছাড়া দুর্যোগ মোকাবিলা সম্ভব নয়।’

বুধবার (২৮ ফেব্রুয়ারি) রাজধানীর লেক ক্যাসেল হোটেলে অনুষ্ঠিত গোলটেবিল আলোচনায় এসব কথা বলেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির (বিডিআরসিএস) চেয়ারম্যান মেজর জেনারেল এটিএম আবদুল ওয়াহ্হাব।

তিনি বলেন, আজকের এই সংলাপের মধ্য দিয়ে দুর্যোগ ঝুঁকি মোকাবিলায় পারস্পরিক সহযোগিতা জোরদার হবে বলে আমি মনে করি।

জার্মান রেডক্রসের সহযোগিতায় ‘দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা, পরিবর্তনশীল জলবায়ু অভিযোজন এবং সরকারের সহযোগী হিসেবে রেড ক্রিসেন্টের ভূমিকা’ শীর্ষক আলোচনায় সভাপতিত্ব করেন বিডিআরসিএসের ভাইস চেয়ারম্যান মো. নূর-উর-রহমান।

বৈঠকে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. মিজানুর রহমান। তিনি বলেন, উপকূলীয় এলাকায় সিপিপি ও রেড ক্রিসেন্টের যুব স্বেচ্ছাসেবকরা জীবনের ঝুঁকি নিয়ে দুর্যোগে সাড়া প্রদান করে যা সর্বমহলে প্রসংশিত। স্বেচ্ছাসেবার কোনো বিকল্প নেই। শুধু সরকার নয়, প্রতিটি বেসরকারি ও কর্পোরেট প্রতিষ্ঠানে দক্ষ ও সুপ্রশিক্ষিত স্বেচ্ছাসেবকদল গঠন করা গেলে ঝুঁকি ব্যবস্থাপনা অনেকটাই সহজ হবে।

বৈঠকে দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা এবং জলবায়ু পরিবর্তনের অভিযোজন বিষয়ে রেড ক্রিসেন্টের গৃহীত পদক্ষেপ অংশীদারদের অবহিত করা হয়। পাশাপাশি বাংলাদেশে দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনায় অভিন্ন লক্ষ্য অর্জনে সরকারি ও বেসরকারি সংস্থা এবং বিডিআরসিএসের মধ্যে পারস্পরিক সহযোগিতা ও সমন্বয়ের ওপর বিশেষ গুরুত্বারোপ করা হয়।

সামগ্রিক দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনার কাঠামো উন্নয়নের ক্ষেত্রে অংশগ্রহণকারীদের পক্ষ থেকে বেশকিছু সুপারিশ উঠে আসে বৈঠকে। একই সঙ্গে জরুরি সাড়াদানে প্রতিবন্ধকতাসমূহ চিহ্নিত করে উত্তরণের উপায়ও খুঁজে বের করার বিষয়ে আলোচনা হয়।

বৈঠকে ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির পরিচালক আহমাদুল হক, সোসাইটির ব্যবস্থাপনা পর্ষদ সদস্য মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম, মহাসচিব কাজী শফিকুল আযম, উপ-মহাসচিব সুলতান আহমেদ, আইএফআরসির হেড অব ডেলিগেশন আলবার্টো বোকানেগ্রা, জার্মান রেড ক্রসের হেড অব ডেলিগেশন গৌরব রয়, সোসাইটির বিভিন্ন বিভাগের পরিচালক, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড, বাংলাদেশ কৃষি আবহাওয়া তথ্যসেবা, পরিবেশ অধিদপ্তর, প্রাণিসম্পদ অধিদপ্তর, জাতিসংঘ ও এর অঙ্গসংস্থাসমূহ, বিশ্বব্যাংক, বিভিন্ন বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এসময় উপস্থিত সবাই দুর্যোগ ব্যবস্থাপনায় রেড ক্রিসেন্টের যুব স্বেচ্ছাসেবকদের ভূমিকার প্রশংসা করেন। আগামীতে যেকোনো দুর্যোগে রেড ক্রিসেন্টের যুব স্বেচ্ছাসেবকদের আরও সক্রিয় অংশগ্রহণে গুরুত্বারোপ করে সম্মিলিতভাবে কাজ করার ঐক্যমতে পৌঁছান বক্তারা।

বিএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।