বিদ্যুতের মূল্য বাড়িয়ে বাজার নিয়ন্ত্রণের চেষ্টা বৃথা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:০৮ পিএম, ২৯ ফেব্রুয়ারি ২০২৪
ফাইল ছবি

বিদ্যুতের দাম বৃদ্ধি করতে যাচ্ছে জ্বালানি ও বিদ্যুৎ মন্ত্রণালয়। অন্যদিকে সরকার বাজারের নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য সহনীয় পর্যায়ে রাখতে কাজ করছে। কিন্তু বিদ্যুতের মূল্য বাড়িয়ে বাজার সহনীয় পর্যায়ে রাখার বৃথা চেষ্টা করা হচ্ছে বলে মনে করে বাংলাদেশ সাধারণ নাগরিক সমাজ।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বাংলাদেশ সাধারণ নাগরিক সমাজের আহ্বায়ক মহিউদ্দিন আহমেদ বলেন, যখন সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার বাইরে সব পণ্য তখন জ্বালানির মূল্যবৃদ্ধি এই অনিয়ন্ত্রিত বাজারকে নতুন করে আরেকবার উসকে দিবে। উৎপাদন খরচ বৃদ্ধির দোহাই দিয়ে মিল মালিকরা প্রতিটি পণ্যের দাম বাড়াবে। ফলে বাজার অস্বাভাবিক পর্যায়ে চলে যেতে পারে। গত কয়েকদিন আগে যখন শিল্প মন্ত্রণালয়ের চিনির মূল্য বৃদ্ধি করা হলো এবং কয়েক ঘন্টার মধ্যে তা প্রত্যাহার করা হলেও বাজারে চিনির দাম কিন্তু বেড়ে গেল। হয়তো মনে হতে পারে যে ৩৪ থেকে ৭০ পয়সা ইউনিটে হলে ২০০ ইউনিট ব্যবহারকারীর দেড় ২০০ টাকা হয়তো কিছু হবে না। কিন্তু এই ২০০ টাকার সাথে তার ভোগ্যপণ্য এবং অন্যান্য পণ্যের সঙ্গে সেবার মূল্য যখন বৃদ্ধি পাবে তার প্রভাব পড়বে কিন্তু বড় আকারে।

ক্যাপাসিটি চার্জ এর নামে ২০২২-২৩ অর্থবছরে প্রদান করা হয়েছে প্রায় ২৬ কোটি টাকা। অসংখ্য অনিয়ম এবং দুর্নীতির অভিযোগ রয়েছে বিদ্যুৎ খাত নিয়ে। সরকারের বিশেষ নির্দেশনায় জবাবদিহিতা বাদ দিয়ে মূল্য নির্ধারণ যে জনস্বার্থে যাবেনা এটা খুব সহজে অনুমান করা যায়। আসন্ন রমজান এবং জনগণের কথা চিন্তা করে বিদ্যুতের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত থেকে সরে আসার আহ্বান জানান তারা।

এনএইচ/এসআইটি/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।