চট্টগ্রামে সিপিবির সম্মেলন

রাজনীতিবিদরা এখন কোণঠাসা, পার্লামেন্ট ব্যবসায়ীদের দখলে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ১১:৩১ এএম, ০২ মার্চ ২০২৪

চট্টগ্রামে ঢাবির অর্থনীতি বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড.এম.এম আকাশ বলেছেন, এখন রাজনীতিবিদরা কোণঠাসা। পার্লামেন্টের ৭৫ শতাংশ ব্যবসায়ী। অর্থাৎ ব্যবসায়ীরা এখন রাজনীতি করছে। পার্লামেন্ট এখন ব্যবসায়ীদের দখলে।

শুক্রবার (১ মার্চ) বিকেলে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) বোয়ালখালী উপজেলার সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সিপিবি কেন্দ্রীয় কমিটির সদস্য ড. আকাশ আরও বলেন, দেশ স্বাধীনের ৫২ বছর পার হয়ে গেছে। এই ৫২ বছরে অগ্রগতি হয়নি বলা যাবে না। মাথাপিছু আয় বেড়েছে। এটা গড় আয়। এই গড় আয়ে ফাঁকি থাকে। ৫ শতাংশ মানুষের আয় বেড়েছে।

তিনি বলেন, অসৎ আমলা, ব্যবসায়ী ও অসৎ রাজনীতিবিদ যারা, তারা জোট বাঁধে। ত্রিভুজের তিন বাহু হয়ে ক্ষমতা চালায়। আওয়ামী লীগ, বিএনপি ও জামায়াতের মধ্যে এই তিন শক্তি আছে। তারা পুঁজিবাদের কথা বলে এবং বিদেশের দিকে তাকিয়ে থাকে।

ড.এম.এম আকাশ বলেন, নির্বাচনে রাজনীতিবিদরা টাকা খরচ করে। এই টাকা আয় করেন অসৎ আমলা ও ব্যবসায়ীদের কাছ থেকে। ব্যবসায়ী ও আমলাদের বলা হয়, ক্ষমতা গেলে ভালো ব্যবস্থা করা হবে। ধরা পড়ার সম্ভাবনা নেই। যদিও ধরা পড়েন তাহলে জেলে যেতে হবে না। রওনক জাহানের গবেষণায়ও অসৎ আমলা ও ব্যবসায়ীদের কথা জানা যায়। সমানুপাতিক নির্বাচন ব্যবস্থার দরকার। একদল গদি রক্ষায় ব্যস্ত আরেক দল গদিতে বসতে চায়। এই দ্বি-দলীয় বৃত্তের বাইরে বিকল্প শক্তি গড়ে তুলতে হবে।

সিপিবির উপজেলা কমিটির সভাপতি কমরেড নজরুল ইসলাম আজাদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক কমরেড সেহাব উদ্দিন সাইফুর পরিচালনায় সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চট্টগ্রাম দক্ষিণ জেলার সভাপতি অধ্যাপক কানাই দাশ, সাধারণ সম্পাদক কমরেড শওকত আলী। এতে শুভেচ্ছা বক্তব্য রাখেন সম্মেলন প্রস্ততি পরিষদের চেয়ারম্যান জামাল আবদুল নাসের, সদস্য সচিব সুকান্ত শীল, টিইউসি নেতা ফজলুল কবীর মিন্টু,পটিয়া উপজেলার সাধারণ সম্পাদক প্রকৌশলী এনামুল হক মঞ্জু, চন্দনাইশ উপজেলার সাধারণ সম্পাদক শিমুল ধর, ক্ষেত মজুর সমিতি বোয়ালখালী উপজেলার সভাপতি শ্যামল বিশ্বাস, কৃষক সমিতির সাধারণ সম্পাদক অনুপম বড়ুয়া পারু প্রমুখ।

সম্মেলনের উদ্বোধন করেন প্রবীণ শ্রমিক নেতা কমরেড মোহাম্মদ আলী। সম্মেলনের শুরুতে গণসংগীত পরিবেশন করে বোয়ালখালী সাংস্কৃতিক ইউনিয়নের শিল্পীবৃন্দ। উদ্বোধন শেষে লাল পতাকার মিছিল উপজেলার প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

এমডিআইএইচ/এসআইটি/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।