নিরাপদ নগর গড়তে যেসব প্রস্তাব দিলো বিআইপি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৫৫ পিএম, ০২ মার্চ ২০২৪

নগর পরিকল্পনার মানদণ্ড অনুযায়ী ঢাকা শহরে ভবনের সেটব্যাক রাখা, বাণিজ্যিক ভবনের ক্যাটাগরির সঠিক ব্যবহারসহ নিরাপদ নগর গড়তে সরকারের সেবা সংস্থাগুলোকে বেশ কিছু প্রস্তাব দিয়েছে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বিআইপি)। শনিবার (২ মার্চ) দুপুরে রাজধানীর বাংলামোটরে নিজ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানান বিআইপির নেতারা।

বেইলি রোডের অগ্নিকাণ্ড এবং ভবনে জীবনের নিরাপত্তা: বিআইপির পর্যবেক্ষণ ও প্রস্তাবনা শীর্ষক এ সংবাদ সম্মেলনের আয়োজন করে বিআইপি।

সংবাদ সম্মেলনে লিখিতভাবে বেশ কিছু প্রস্তাব করা হয়। এর মধ্যে নগর পরিকল্পনার মানদণ্ড অনুযায়ী ঢাকা শহরে ভবনের সেটব্যাক তথা ভবনের পাশে রাখা বাধ্যতামূলক খালি জায়গার পরিমাণ নিয়ে নতুন করে ভাবতে হবে ও নির্মাণ বিধিমালার প্রয়োজনীয় সংশোধন আনা; বাণিজ্যিক ভবনের অনুমতি নেওয়ার ক্ষেত্রে এফ-১, এফ-২, এফ-৩ ক্যাটাগরি ব্যত্যয় রোধে পদক্ষেপ নেওয়া; রেস্তোরাঁর জন্য প্রস্তাবিত ইমারত নির্মাণ বিধিমালায়ই একটি আলাদা ক্যাটাগরি করা করা; রেস্তোরাঁসহ ভবনের বিভিন্ন মিশ্র ও বিপজ্জনক ব্যবহারের জন্য পরিকল্পনা অনুমোদন নিতে প্ল্যানিং অ্যাসেসমেন্ট রিপোর্ট বাধ্যতামূলক করার প্রস্তাব করা হয়।

এছাড়া ভবনভিত্তিক প্রস্তাবনা নিয়ম অনুযায়ী দুটি সিঁড়ি রাখা; ভবনের ব্যবহার পরিবর্তন করে অ-আবাসিক ক্যাটাগরিতে না ফেলা; রাষ্ট্রযন্ত্রকে ভবন নির্মাণ ও ব্যবহার সম্পর্কিত আইন মানার বিষয়ে নিরপেক্ষভাবে জিরো-টলারেন্স নীতি অনুসরণ করা; রাজউকের ডাটাবেজের মাধ্যমে এখনকার ড্যাপকে যুক্ত করে যেসব ভবন অনুমতি না নিয়ে ভিন্ন উদ্দেশ্যে ব্যবহার করছে সেসব ভবনকে চিহ্নিত করে ব্যবস্থা নেওয়া দরকার।

এমএমএ/এমআইএইচএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।