জনপ্রশাসনকে আরও জনমুখী করার চেষ্টা করছেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:১৭ পিএম, ০২ মার্চ ২০২৪

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জনপ্রশাসনকে আরও দক্ষ আরও জনমুখী করে গড়ে তোলার চেষ্টা করে চলেছেন বলে জানিয়েছেন জনপ্রশাসনমন্ত্রী ফরহাদ হোসেন।

রোববার জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন। এসময় স্পিকার শিরীন শারমিন অধিবেশনে সভাপতিত্ব করেন।

মন্ত্রী বলেন, রাষ্ট্রপতির ভাষণটি প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের উন্নয়নের একটি প্রামাণ্য দলিল। বিগত ১৫ বছরে বছরে প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশের সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষেত্রে যে সাফল্য অর্জিত হয়েছে রাষ্ট্রপতির ভাষণটি তারই প্রামাণ্য দলিল। আমাদের দেশে আজ এ ১৫ বছরে সমগ্র বিশ্বে এক আশ্চর্যজনকভাবে সারাবিশ্বের বিষ্ময়, উন্নয়নের রোল মডেলে উন্নীত হয়েছে।

ফরহাদ হোসেন বলেন, আজ আমাদের অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনা সেটি বাস্তবায়িত হচ্ছে। ২০২১ এর যে প্রকল্প আমরা বাস্তবায়ন করেছি। আর দ্বিতীয় পরিপ্রেক্ষিত পরিকল্পনা ২০৪১ সেটি গ্রহণ করেছি। এবং ব-দ্বীব পরিকল্পনা সেটি সামনে আছে এবং সেটির কাজ চলছে। আজ সারাদেশ যে উন্নত হতে পেরেছে স্কুল কলেজের ভবন, রাস্তাঘাট, সমস্ত মানুষ খাদ্য ও পুষ্টিতে এগিয়ে যেতে পেরেছে। ঘরে ঘরে বিদ্যুৎ পৌছে গেছে। এর ফলে খাদ্য স্বয়ংসম্পূর্ণতায় দেশ কয়েকগুণ এগিয়ে চলেছে। ২০২২-২৩ অর্থ বছরে জিডিপির প্রবৃদ্ধি হয়েছে ৬.০৩ শতাংশ। মাথাপিছু আয় বেড়েছে-যেটি ২০০৫-৬ অর্থ বছরে ছিল ৫৪৩ মার্কিন ডলার, তা আজ ২৮ শ মার্কিন ডলারে এসে পৌঁছেছে। দেশের অর্থনৈতিক মন্দার মধ্যেও ২০২২-২৩ অর্থ বছরে রপ্তানি আয় হয়েছে ৫৫.৫৬ বিলিয়ন মার্কিন ডলার। প্রবাসী আয় হয়েছে ২১. ৬১ বিলিয়ন মার্কিন ডলার।

তিনি বলেন, দেশের গড় আয়ু ৬৩ বছর থেকে ৭৩ বছরে উন্নীত হয়েছে। ২০৪১ সালে প্রায় ৬০ হাজার মেগাওয়াট উন্নীত করা লক্ষমাত্রা নিয়ে সরকার এগিয়ে চলেছে। বর্তমানে বিদ্যুৎ উৎপাদন ২৯.৭৬৭ মেগাওয়াট। টেকসই উন্নয়নের জন্য সাশ্রয়ী জ্বালানি ব্যবহার করা হচ্ছে। কৃষি উৎপাদনে ব্যাপক উন্নয়ন হয়েছে। যার ফলে আজ খাদ্য উৎপাদন বহুগুণ বেড়েছে।

এসময় ফরহাদ হোসেন দেশের মেগা প্রজেক্টগুলোর সুফল সম্পর্কে সংসদে জানান।

সংরক্ষিত আসনের এমপি রুমা চক্রবর্তী বলেন, বিএনপি একটি সাংঘাতিক দল। তারা একটি অসাংবিধানিক দলও বটে। তারা জনগণ থেকে বিচ্ছিন্ন, জনগণের ভোটে তারা নির্বাচিত হতে পারবে না জেনে দেশি-বিদেশি চক্রান্ত করে নির্বাচন বানচালের চেষ্টা করেছিল। ভেবেছিল অন্য কোনোভাবে-অসাংবিধানিকভাবে ক্ষমতা দখলের। কিন্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষতায় তাদের সে ষড়যন্ত্র বানচাল হয়ে যায়।

রাষ্ট্রপতির ভাষণের ওপর আরও বক্তব্য দেন এমপি ফজিলাতুন নেসা, কুজেন্দ্র লাল ত্রিপুরা, সানজিদা খানম, আহমেদ ফিরোজ কবির, নাছিমা জামান ববি, আবু সালেহ মো. নাজমুল হক, হাছিনা বারী চৌধুরী, মাহফুজা সুলতানা এবং মাসুদা সিদ্দীক রোজি।

আইএইচআর/এমআইএইচএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।