বেইলি রোডে আগুন

রাজউক-ভবন মালিকসহ সংশ্লিষ্টদের শাস্তি দাবিতে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৫৯ পিএম, ০৪ মার্চ ২০২৪

রাজধানীতে অগ্নিকাণ্ডে হতাহতদের ক্ষতিপূরণ এবং রাজউক, সিটি করপোরেশন, ফায়ার সার্ভিস, ভবন মালিক ও অসৎ ব্যবসায়ীদের শাস্তির দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ সাধারণ নাগরিক সমাজ।

সোমবার (৪ মার্চ) জাতীয় প্রেস ক্লাবের সামনে এ মানবন্ধন করে সংগঠনটি।

মানববন্ধনে বক্তারা বলেন, রাজধানীতে নাগরিকদের জীবনের নিরাপত্তা আজ হুমকির মুখে। সড়কে নিরাপত্তা নাই, হোটেলে রেস্টুরেন্টে নিরাপত্তা নাই, বাসস্থানে নিরাপত্তা নাই। চারদিকে শুধু মৃত্যুর মিছিল। এত মৃত্যু হলো, দায়িত্বপ্রাপ্ত কোনো ব্যক্তির বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা হলো না। এসব প্রতিষ্ঠানের দুর্নীতি-অনিয়ম এবং স্বেচ্ছাচারিতার কারণে প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা। রাজউক, সিটি করপোরেশন, ফায়ার সার্ভিস দায় এড়াতে পারে না।

সভাপতির বক্তব্যে মহিউদ্দিন আহমেদ বলেন, ২০১০ সাল থেকে ২০২৪ সালের ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত অগ্নিকাণ্ডে শুধু রাজধানীতেই মৃত্যু হয়েছে ২৬৯ জনের ।

তিনি বলেন, আমরা মনে করি এ প্রতিষ্ঠানের (রাজউক) পিয়ন থেকে চেয়ারম্যান পর্যন্ত সবাই অসৎ, দুর্নীতিবাজ। এদের দায়িত্বে অবহেলার কারণে আজ নাগরিক জীবনে দুর্ভোগ নেমে এসেছে। অথচ এখন পর্যন্ত এদের কারো বিরুদ্ধে সরকার শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করেনি যা অত্যন্ত দুঃখজনক। অন্যদিকে সিটি করপোরেশন তাদের ব্যবসার করার জন্য বৈধ লাইসেন্স দিয়ে থাকে। তারা কিসের লাইসেন্স প্রদান করলো আর ব্যবসা কীভাবে পরিচালিত হলো, তার দায় কোনোভাবেই সিটি করপোরেশন এড়াতে পারে না।

মানববন্ধনে আরও বক্তব্য রাখেন জাতীয় মানবাধিকার সমিতির সাধারণ সম্পাদক মনজুর হোসেন ঈসা, জাতীয় স্বাধীনতা পার্টির চেয়ারম্যান মিজানুর রহমান মিজু, জাতীয় গণতান্ত্রিক লীগের চেয়ারম্যান মো. জলিল, সঞ্চালনা করেন সংগঠনের প্রচার ও প্রকাশনা সম্পাদক মো. স্বপন প্রমুখ।

আরএএস/এমএইচআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।