ট্রেনে টিকিট ছাড়া ভ্রমণ অনেকাংশে নিয়ন্ত্রণে এসেছে: রেলমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৪৭ পিএম, ০৪ মার্চ ২০২৪

ট্রেনে টিকিট ছাড়া যাত্রী প্রবেশ অনেকাংশে নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে বলে জানিয়েছেন রেলমন্ত্রী জিল্লুল হাকিম। সোমবার (৪ মার্চ) জাতীয় সংসদে নিজাম উদ্দিন হাজারীর এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি। অধিবেশনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

রেলমন্ত্রী বলেন, বিনা টিকিটে ট্রেন ও ট্রেনের ছাদে উঠা বন্ধ করার লক্ষ্যে বাংলাদেশ রেলওয়ের গুরুত্বপূর্ণ স্টেশনগুলোতে ফেন্সিং নির্মাণ করা হয়েছে। এতে টিকিটবিহীন যাত্রী প্রবেশ অনেকাংশে নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে। যাত্রীদের স্বাচ্ছন্দ্য ভ্রমণ নিশ্চিত করার জন্য বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা সমন্বয়ে নিয়মিত টিকিট চেকিং কর্মসূচি প্রণয়ন ও বাস্তবায়ন করা হচ্ছে। এছাড়া স্টেশন প্লাটফর্ম ও ট্রেনে মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে। এ ধরনের কর্মসূচির মাধ্যমে বিনা টিকিটের যাত্রী ও ট্রেনের ছাদে ভ্রমণ প্রতিরোধ করা সম্ভব হচ্ছে। ট্রেনের ছাদে অবৈধভাবে ভ্রমণকারী পাওয়া গেলে ট্রেন থেকে নামিয়ে দেওয়া হয়। কোনো কোনো ক্ষেত্রে মোবাইল কোর্টের মাধ্যমে দেওয়া হয় শাস্তি।

সংসদ সদস্য মামুনুর রশীদ কিরনের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, চেইন টেনে এবং হোস পাইপ বিচ্ছিন্ন করে ট্রেন থামানোর ঘটনা বর্তমানে আর দেখা যায় না। চোরাকারবারীরা চেইন টেনে মাঝপথে ট্রেন থামিয়ে পণ্য উঠানো-নামানোর ঘটনা সাম্প্রতিককালে দেখা যায়নি। এ সংক্রান্ত ঘটনা যেন না ঘটে সেজন্য রেলওয়ে পুলিশ, বিট পুলিশিং এবং কমিউনিটি পুলিশিং সভার মাধ্যমে জনসাধারণকে সচেতন করার কাজ অব্যাহত আছে।

তিনি বলেন, বর্তমানে রেলওয়ে অ্যাক্ট, ১৮৯০ হালনাগাদ করে খসড়া রেলওয়ে আইন, ২০২৪ প্রণয়নের কার্যক্রম চলমান। উক্ত খসড়া আইনে ট্রেনের চেইন টানার শাস্তি বাড়ানোসহ অনিয়ম বন্ধে কঠোর শাস্তির বিধান রাখা হয়েছে।

আইএইচআর/জেডএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।