সংসদে স্থানীয় সরকার মন্ত্রী

ঢাকা শহরে দৈনিক পানির চাহিদা ২৭০ কোটি লিটার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:১৯ পিএম, ০৫ মার্চ ২০২৪
ফাইল ছবি

বর্তমানে ঢাকা শহরে দৈনিক প্রায় ২৬৫ থেকে ২৭০ কোটি লিটার পানির চাহিদা রয়েছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম। তবে চাহিদা অনুযায়ী পানি সরবরাহে কোনো ঘাটতি নেই বলেও জানান তিনি।

মঙ্গলবার (৫ মার্চ) জাতীয় সংসদ অধিবেশনে আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য মাইনুল হোসেন খানের এক প্রশ্নের লিখিত উত্তরে তিনি এ তথ্য জানান। অধিবেশনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

তাজুল ইসলাম বলেন, গ্রীষ্ম ও শীত মৌসুমে পানির চাহিদার তারতম্য হয়ে থাকে। বর্তমানে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকায় দৈনিক ১৩৫ কোটি লিটার পানির চাহিদা রয়েছে।

মন্ত্রী বলেন, বর্তমানে ঢাকা শহরে দৈনিক মোট পানির চাহিদা ২৬৫-২৭০ কোটি লিটার। যদিও ঢাকা ওয়াসা চাহিদার তুলনায় উদ্বৃত্ত অর্থাৎ ২৭৫-২৮০ কোটি লিটার পানি উৎপাদন সক্ষমতা অর্জন করেছে।

তিনি বলেন, ঢাকা ওয়াসা কর্তৃক নগরীর বিভিন্ন স্থানে স্ট্যান্ডবাই ডিপ টিউবওয়েল স্থাপন করা হয়েছে। যেন গ্রীষ্ম মৌসুমে তাৎক্ষণিক পানির বাড়তি চাহিদা পূরণ করা যায়।

মন্ত্রী আরও বলেন, রাজধানীতে সবার জন্য নিরাপদ এবং প্রেসারাইজড পানি সরবরাহ নিশ্চিতকল্পে নতুন ট্রেঞ্চলেস প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে সব পানির লাইন পরিবর্তন করে ডিএমএ (ডিস্ট্রিক্ট মিটারবড এরিয়া) চালু করা হয়েছে। ফলে নন-রেভিনিউ ওয়াটার ৫ শতাংশের নিচে নেমে এসেছে।

আইএইচআর/এমকেআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।