নারী নেতৃত্ব বিকাশে অগ্রণী ভূমিকা পালন করছে সরকার: প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৩৬ পিএম, ১০ মার্চ ২০২৪

নারী নেতৃত্ব বিকাশের সরকার অগ্রণী ভূমিকা পালন করছে জানিয়ে মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন রিমি বলেছেন, নারী নেতৃত্ব বিকাশে বাজেট বরাদ্দ বাড়ানো হয়েছে।

রোববার (১০ মার্চ) বিকেলে বাংলাদেশ পর্যটন করপোরেশনে এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান তিনি।

প্রতিমন্ত্রী বলেন, দেশের মোট জনসংখ্যার প্রায় অর্ধেক নারী, এ অর্ধেক জনগোষ্ঠীকে পেছনে ফেলে কখনই টেকসই উন্নয়ন সম্ভব নয়। আজ নারী নেতৃত্ব বিকাশে বিনিয়োগ করলে আগামীতে বহুগুণ রির্টান আসবে।

প্রতিমন্ত্রী আরও বলেন, নারী উদ্যোক্তার সৃষ্টিতে সরকার নতুন নতুন পলিসি করছে। নারীদের স্বাবলম্বী করতে কমিউনিটি পর্যায়ে নারীদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। গৃহস্থলী বা কৃষিকাজের পাশাপাশি নারীদের ড্রাইভিং, মোবাইল/কম্পিউটার সার্ভিসিংয়ের মতো বিষয়গুলো প্রশিক্ষণে যুক্ত করা হচ্ছে।

সরকারের বিভিন্ন কর্মসূচি তুলে ধরে তিনি বলেন, নারীদের বেতন বৈষম্য কমাতে সরকার কাজ করে যাচ্ছে। সরকার নারীদের স্বাস্থ্য উন্নয়ন, শিক্ষা ক্ষেত্রে, নিরাপত্তা বৃদ্ধিতে বিনিয়োগ করছে। কিশোর-কিশোরী ক্লাবের মাধ্যমে নারীদের মানসিক স্বাস্থ্য বিকাশে সরকার কাজ করছে।

এ সময়ে সমাজে যৌন হয়রানি, সহিংসতা ও বাল্যবিয়ে বন্ধ এবং জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলা ও প্রাকৃতিক সম্পদ সুরক্ষায় বিশেষ অবদান রাখার স্বীকৃতিস্বরূপ তিনজনকে ‘নাসরীন স্মৃতিপদক ২০২৪’ পুরস্কার নেওয়া হয়। এবছর ‘নারীর সম-অধিকার, সম-সুযোগ, এগিয়ে নিতে হোক বিনিয়োগ’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে আন্তর্জাতিক নারী দিবস উদ্যাপন করা হয়েছে। অনুষ্ঠানে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন অর্থনীতিবিদ, গবেষক ও সমাজবিজ্ঞানী ড. হোসেন জিল্লুর রহমান।

আইএইচআর/এমএএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।