চট্টগ্রামে গাছের জন্য ‘শোকসভা’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ০৪:৩৭ এএম, ১১ মার্চ ২০২৪

চট্টগ্রাম সার্কিট হাউজের সামনে ভেঙে ফেলা শিশুপার্কের গাছ কাটার প্রতিবাদে ‘শোকসভা’ করেছে সাধারণ জনগণ। এসময় প্রতিবাদ সভাও করা হয়।

রোববার (১০ মার্চ) শিশুপার্কের সামনে শোকসভার আয়োজন করে চট্টগ্রাম নগরের সাধারণ জনগণ। এসময় তারা বিভিন্ন স্লোগান লেখা প্ল্যাকার্ড বহন করেন।

কিছু প্ল্যাকার্ড সেঁটে দেওয়া হয় কাটা গাছের গুঁড়িতে। এর কোনোটিতে লেখা- ‘গাছ কাটার অধিকার কে দিলো?’ আবার কোনোটিতে লেখা ‘গাছ তার কই নার্সিং হোম, গাছেরাও তুলছে আওয়াজ শনি তার মতেম।’

শোকসভায় বক্তরা বলেন, সবুজে ঘেরা চট্টগ্রাম নগরীর সবুজ কমতে কমতে ক্রমশ শ্রীহীন ধূসর এক নগরীতে পরিণত হয়েছে। মানুষের অসীম চাহিদার কাছে নিরুপায় প্রাণ-প্রকৃতি। এক চিলতে সবুজও রাখা হবে না কোথাও- এমন মরণপণ করেছে যেন সব প্রতিষ্ঠান। যেখানেই গাছ সেখানেই উন্নয়ন পরিকল্পনা। সবকিছু যেন মানুষের করায়ত্ত হওয়া জরুরি।

jagonews24.com

তারা বলেন, কথা ছিল সার্কিট হাউজের সামনের জায়গাটি আবার আগের মতো উন্মুক্ত থাকবে। কিন্তু সম্প্রতি সেখানকার গাছ কাটা শুরু হয়। এরই মধ্যে অনেক গাছ কাটা পড়েছে এবং বাকিগুলোও কন্ট্রাক্ট দেওয়া হয়েছে।

সভায় উপস্থিত ছিলেন বিশিষ্ট প্রাণী গবেষক শফিক হায়দার, মুক্তিযোদ্ধা ডা. মাহফুজুর রহমান, চক্ষুবিশেষজ্ঞ ডা. কামাল উদ্দীন, চলচ্চিত্র নির্মাতা আসমা বীথি, ন্যাপের সাংগঠনিক সম্পাদক মিতুল দাস, নুরুল হুদা, সিঞ্চন ভৌমিক, বেলা চট্টগ্রামের প্রতিনিধি মনিরা পারভীন রূবা, গণসংহতির সাধারণ সম্পাদক হাসান মারুফ রুমী, ডা. মনজুরুল করীম বিপ্লব, গ্রিন ফিঙ্গারস কো-ফাউন্ডার আবু সুফিয়ান, অগ্নিবীণা পাঠাগারের সৌরভ চৌধুরী, হিউম্যান ফার্স্ট মুভমেন্টের তরুণ বিশ্বাস, মো রুবেল, সালমা জাহান, শিরিন শাহিন প্রমুখ।

এসময় বক্তারা পরিবেশ রক্ষায় গাছের গুরুত্ব তুলে ধরেন এবং আর একটা গাছও কাটা হলে কঠোর আন্দোলনের কথা বলেন।

এএজেড/কেএসআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।