প্রস্তুত জাতীয় ঈদগাহ, আজ পরিদর্শনে যাবেন মেয়র তাপস

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৩৫ এএম, ০৯ এপ্রিল ২০২৪
ঈদগাহ ময়দানে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি

রোজা শেষে চাঁদ দেখা সাপেক্ষে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। ঈদের উৎসবকে সামনে রেখে সুপ্রিম কোর্ট সংলগ্ন জাতীয় ঈদগাহ ময়দানে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। এখন চলছে প্রবেশ গেটে নান্দনিক তোরণ নির্মাণ ও সাজসজ্জার কাজ। প্রতিবারের মতো এবারও জাতীয় ঈদগাহ ময়দানে ঈদের প্রধান জামাতের আয়োজন করছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

সোমবার (৮ এপ্রিল) সরেজমিনে দেখা গেছে, ঈদগাহে বৃষ্টি ও রোদ ঠেকাতে সামিয়ানা ও ত্রিপল টাঙানো শেষে চলছে সিসি ক্যামেরা ও ফ্যান লাগানোর কাজ। চাঁদ দেখার পর মেঝেতে কার্পেটিংয়ের কাজ করা হবে। এছাড়া বৃষ্টি হলে নির্বিঘ্নে নামাজ আদায় করতে পারেন মুসল্লিরা। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে।

দক্ষিণ সিটি করপোরেশনের সঙ্গে কথা বলে জানা গেছে, ঈদ জামাতে অংশ নিতে আসা মুসল্লিদের জন্য অজু, খাবার পানি ও মোবাইল টয়লেট এবং প্রাথমিক চিকিৎসারও ব্যবস্থা রাখা হয়েছে। পুরুষদের পাশাপাশি নারীদের নামাজ আদায়ের জন্যও রাখা হয়েছে বিশেষ ব্যবস্থা। জাতীয় ঈদগাহ ময়দান ঘুরে এবং ডিএসসিসি সূত্রে এসব তথ্য জানা গেছে।

ঈদগাহের বাইরে দেখা গেছে মূল গেটসহ আশপাশের এলাকা সাজানো হয়েছে রঙ-বেরঙের কাঠামোয়। এবার ২৫ হাজার ৪০০ বর্গমিটার আয়তনের মূল প্যান্ডেলে একসঙ্গে ৩৫ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। এছাড়া মূল প্যান্ডেলের বাইরেও অন্তত ৫০ হাজার মানুষ নামাজ পড়বেন ধরে নিয়ে নেওয়া হয়েছে বিশেষ ব্যবস্থা।
জাতীয় ঈদগাহ ময়দানে নামাজের স্থান

এবারও ঈদগাহ ময়দান প্রস্তুতের জন্য কাজ করছে ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স পিয়ারু সর্দার অ্যান্ড সন্স ডেকোরেটর। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মো. মোজাম্মেল হক বলেন, ‘৯৫ শতাংশ কাজ শেষ। এখন শুধু নিচে কার্পেটিং আর সাদা চাদর বিছানোর কাজ বাকি আছে। চাঁদ দেখা মাত্রই বাকি কাজ সম্পন্ন করা হবে।’

এদিকে, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ফজলে নূর তাপস ঈদগাহ সার্বিক প্রস্তুতি দেখতে পরিদর্শনে যাবেন আজ মঙ্গলবার (৯ এপ্রিল)। পরিদর্শনকালে কোনো কাজ অসম্পূর্ণ থাকলে পরামর্শ দেবেন তিনি। সে অনুযায়ী যাবতীয় ব্যবস্থা নেওয়া হবে।’

জাতীয় ঈদগাহের এ ঈদ জামাতে রাষ্ট্রপতি, প্রধান বিচারপতি, মন্ত্রিপরিষদ সদস্য, সংসদ সদস্য, মেয়র, দেশি-বিদেশি কূটনৈতিক ব্যক্তিসহ ঊর্ধ্বতন ব্যক্তিরা অংশ নিয়ে থাকেন। ঈদগাহে পুরুষের পাশাপাশি থাকছে নারীদের জন্য আলাদা ব্যবস্থা। তৈরি করা হয়েছে অস্থায়ী অজুখানা।

সরেজমিনে দেখা গেছে, ইমামের পেছনে ভিআইপিদের জন্য নিরাপত্তা বেষ্টনী করে রাখা হয়েছে। এছাড়া পুরো প্যান্ডেলজুড়ে মাইক, বিদ্যুৎ সংযোগ, ফ্যান ও সিসিটিভি ক্যামেরা বসানোর কাজ প্রায় শেষের দিকে। নিরাপত্তা নিশ্চিতে ঈদগাহজুড়ে থাকবে আইনশৃঙ্খলা বাহিনীর সতর্ক দৃষ্টি। প্রস্তুত করা হয়েছে সিসিটিভি ও কন্ট্রোল রুম।

জাতীয় ঈদগাহ ময়দানের বাইরের অংশ

ডিএসসিসির জনসংযোগ কর্মকর্তা আবু নাছের জাগো নিউজকে বলেন, জাতীয় ঈদগাহ ময়দানে প্রস্তুতি প্রায় শেষ হয়েছে। মুসল্লিদের জন্য অজু, খাবার পানি ও মোবাইল টয়লেট এবং প্রাথমিক চিকিৎসারও ব্যবস্থা রাখা হয়েছে। এখানে পুরুষের পাশাপাশি ৫ হাজার নারীর নামাজ আদায়ের জন্যও রাখা হয়েছে বিশেষ ব্যবস্থা।

তিনি আরও বলেন, মঙ্গলবার ঈদগাহ মাঠের প্রস্তুতি পরিদর্শন করে নির্দেশনা দেবেন ডিএসসিসি মেয়র। সেসময় পুলিশ ও আইনশৃঙ্খলা বাহিনীর কোনো নির্দেশনা থাকলে তাও জানিয়ে দেওয়া হবে।

এদিকে, ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে, এবারের জাতীয় ঈদগাহে জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৮টায়। আবহাওয়া বৈরী থাকলে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল ৯টায়। এছাড়া বায়তুল মোকাররমে পর্যায়ক্রমে ঈদের নামাজের ৫টি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত অনুষ্ঠিত হবে সকাল ৭টায়। বাকি জামাতগুলো অনুষ্ঠিত হবে এক ঘণ্টা পরপর।

এফএইচ/এমএএইচ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।