বায়তুল মোকাররমে ঈদ জামাতে মুসল্লিদের ব্যাপক উপস্থিতি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:০৬ এএম, ১১ এপ্রিল ২০২৪

পবিত্র ঈদুল ফিতরের নামাজ পড়তে মুসল্লিদের ঢল নেমেছে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে। বৃহস্পতিবার (১১ এপ্রিল) দেশে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে।

ঈদুল ফিতরের দুই রাকাত ওয়াজিব নামাজ পড়তে ভোর থেকে রাজধানীর বিভিন্ন প্রান্ত থেকে মুসল্লিরা বায়তুল মোকাররমে আসতে শুরু করেন।


প্রতিবছরের মতো এবারও পবিত্র ঈদুল ফিতরে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পর্যায়ক্রমে পাঁচটি ঈদের নামাজের জামাত অনুষ্ঠিত হবে।

ইসলামিক ফাউন্ডেশনের তথ্যানুযায়ী, বায়তুল মোকাররমে সকাল ৭, ৮, ৯ ও ১০ ও ১০টা ৪৫ মিনিটে ঈদের জামাত হবে।
ঈদের প্রথম জামাত সকাল ৭টায় হচ্ছে। এতে ইমাম হিসেবে রয়েছেন বায়তুল মোকাররম মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা মো. মিজানুর রহমান। মুকাব্বির রয়েছেন মসজিদের মুয়াজ্জিন ক্বারী মো. ইসহাক।

মসজিদের খাদেম মো. জহিরুল ইসলাম জাগো নিউজকে বলেন, ভোর থেকেই মুসল্লিরা আসছেন। প্রথম জামাতে প্রচুর ভিড় হবে বলে মনে হচ্ছে।

মসজিদে প্রায় এক লাখ মানুষের নামাজ পড়ার ব্যবস্থা রয়েছে বলেও জানান তিনি।

ঈদ জামাত উপলক্ষে সকাল থেকেই বায়তুল মোকাররমে বিপদ সংখ্যক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন রয়েছে। মসজিদের দক্ষিণ গেটের দুটি আর্চওয়ে দিয়ে প্রবেশ করেছেন মুসল্লিরা। গেটে পুলিশ এবং র‍্যাবের সদস্যদের সতর্ক অবস্থানে দেখা গেছে।

ঠিক সকাল ৭টায় প্রথম জামাত শুরু হয়। দুই রাকাত ওয়াজিব নামাজ, খুতবা ও মোনাজাতসহ প্রথম জামাত শেষ হয় ঠিক সকাল সাড়ে ৭টায়।

সকাল ৭টা বাজার আগেই মসজিদ কানায় কানায় পূর্ণ হয়ে যায়। সাড়ে সাতটার দিকে প্রথম জামাত শেষ হওয়ার আগেই দক্ষিণ গেটের বাইরে বিপুল সংখ্যক মুসল্লি দ্বিতীয় জামাতে অংশ নিতে অপেক্ষা করতে থাকেন।

প্রথম জামাত শেষে মুসল্লিদের বেরিয়ে যাওয়া এবং অপেক্ষমাণ মুসল্লিদের প্রবেশের সময় ব্যাপক জট লেগে যায়।

মোনাজাতে রমজানের রোজা, তারাবিহ, কোরআন তেলাওয়াত কবুলের জন্য আল্লাহর কাছে আর্তি জানানো হয়। গুনাহ মাফের জন্য অনেকেই চোখের জল ফেলে কাঁদতে থাকেন মোনাজাতে। আল্লাহর কাছে মৃত প্রিয়জনের আত্মার মাগফেরাত কামনা করেছেন।মোনাজাতে দেশ ও জাতির কল্যাণ কামনা ছাড়াও ফিলিস্তিনের নির্যাতিত মুসলমানদের জন্য দোয়া করা হয়।

ঈদ জামাত ঘিরে বায়তুল মোকাররমের বিপুল সংখ্যক ভিক্ষুক দেখা গেছে।

আরএমএম/এমএএইচ/জেএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।