রাজধানীর ফাঁকা সড়কে যানবাহনের বিশৃঙ্খলা

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০২:৪৩ পিএম, ১১ এপ্রিল ২০২৪

ঈদ আর পহেলা বৈশাখ ঘিরে টানা কয়েকদিনের ছুটিতে নগরবাসী রাজধানী ছেড়ে যাওয়ায় সেই চিরচেনা ব্যস্ত রূপ নেই ঢাকার। চিরচেনা হট্টগোল কমে গেছে। যানজট, দূষণসহ শহরের নানা যন্ত্রণা কিছুটা প্রশমিত। তবে সড়কে যানবাহনের বিশৃঙ্খলা চোখে পড়ার মতো।

বৃহস্পতিবার (১১ এপ্রিল) রাজধানীর বিভিন্ন সড়ক এবং অলিগলি ঘুরে এ চিত্র দেখা গেছে।

সরেজমিনে দেখা যায়, সকাল ১০টার দিকে রাজধানীর পল্টন প্রেস ক্লাব শাহবাগ মৎস্য ভবন মগবাজার বাংলামোটর কারওয়ান বাজার ফার্মগেট মহাখালী, বনানী, কালশী, ইসিবি চত্বর, এয়ারপোর্ট এসব এলাকার সড়কগুলোতে বাসের সংখ্যা কম, সিএনজি চালিত অটোরিকশা, বাইকের বেশ দাপট রয়েছে। তবে বাসে যাত্রী সংখ্যা খুবই কম এবং ঈদের দিনে কিছুটা বাড়তি ভাড়া গুনতে হচ্ছে সব বাহনের যাত্রীদের।

রাজধানীর ফাঁকা সড়কে যানবাহনের বিশৃঙ্খলা

ঈদে রাজধানীর ফাঁকা সড়কগুলোতে বিশৃঙ্খলা ও চোখে পড়ার মতো। বিশেষ করে বিভিন্ন মোড়ে সড়কের মাঝে বাস আড়াআড়ি করে রাখার কারণে প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে। ফাঁকা সড়কে উল্টো পথে বাইক অটোরিকশা রিকশা চলাচল করছে। খোদ প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনে দিয়েও উল্টোভাবে অটোরিকশা চলাচল করতে দেখা গেছে। ফাঁকা সড়কের কারণে ফুটপাতের দোকানগুলোতেও ভিড় নেই দোকানিরা কিছুটা অলস সময় পার করছেন। এটিএম বুথেও লোকজনের চাপ নেই।

ঈদের ফাঁকা সড়কে ঢাকায় ভাড়ায় বাইক চালান মোহাম্মদ হাসনাত নাঈম। তিনি জাগো নিউজকে বলেন, ঈদে ঢাকার রাস্তায় একেবারে ফাঁকা। মানুষজনও কম। বাসে খুব কমযাত্রী দেখা যাচ্ছে। সিএনজি বাইকে করে অনেকে যাতায়াত করছেন। মানুষজন কম থাকলেও উপার্জন ভালো হচ্ছে।

রাজধানীর ফাঁকা সড়কে যানবাহনের বিশৃঙ্খলা

তবে ফাঁকা সড়কে অনেকে বেপরোয়া গতিতে যানবাহন চালাচ্ছেন কেউ আবার উল্টো সড়কেও যানবাহন চালাচ্ছেন যে কারণে বেশ ঝুঁকি নিয়ে চলাচল করতে হচ্ছে। বিভিন্ন মোড়ে বাস আড়াআড়ি করে রাখায় ফাঁকা ঢাকায় ও যানজট তৈরি হয়েছে।

ফার্মগেট এলাকায় মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের এটিএম বুথের নিরাপত্তাকর্মী মো. জাহাঙ্গীর আলম জানান, অন্য সময়গুলোতে এই সড়কে গাড়ির যে চাপ থাকে, যে শব্দ হয় তাতে কান ঝালাপালা হয়। কিন্তু এখন সেই গাড়িও নেই শব্দও নেই।

রাজধানীর ফাঁকা সড়কে যানবাহনের বিশৃঙ্খলা

ইসিবি চত্বর এলাকায় পথ শিশুদের জন্য সেমাই দিতে দেখা যায় আফরিন সুলতান নামের এক তরুণীকে।

তার কালশির বাসা থেকে তিনি রিকশা করে এসেছেন জানিয়ে জাগো নিউজকে বলেন, ঈদের দিনে রিকশায় চলার আনন্দ অন্যরকম। যদি সড়কে যানবাহনের শৃঙ্খলা থাকে নিরাপত্তা থাকে তাহলে ঈদের ফাঁকা সড়কে অসাধারণ অনুভূতি তৈরি হয়। যদিও এ সময় ভাড়া বাড়তি দিতে হচ্ছে। অনেকটা খুশি হয়েও বাড়তি ভাড়া দিচ্ছি।

কেএইচ/এমআরএম/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।