রাজধানীতে বর্ষবরণ

পহেলা বৈশাখে পাড়া-মহল্লায় নেই প্রাণচাঞ্চল্য, ফাঁকা রমনা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:০২ পিএম, ১৪ এপ্রিল ২০২৪
রমনা এলাকায় ভিড় নেই পহেলা বৈশাখেও-ছবি জাগো নিউজ

ঈদের ছুটির কারণে রাজধানীতে বাংলা নববর্ষ উদযাপনে প্রাণচাঞ্চল্য নেই। রমনা বটমূল, ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকাসহ বিভিন্ন পাড়া-মহল্লা অন্যান্য সময়ের মতো উৎসবমুখর নয়। এর মধ্যে বাইরে রোদের প্রখর তাপে অনেকেই বাসা থেকে বের হননি। ফলে বৈশাখের প্রথম দিনে এমন ফাঁকা ও নীরব ঢাকা আগে কখনো দেখেনি নগরবাসী।

রোববার (১৪ এপ্রিল) সকাল ১০টা। রমনা পার্ক সংলগ্ন মৎস্য ভবনের সামনে থেকে শিল্পকলা একাডেমির দক্ষিণ-পূর্ব পাশ পর্যন্ত সড়কে অর্ধশতাধিক দোকানপাট বসেছে। অধিকাংশ দোকানেই বাচ্চাদের খেলনা ও বৈশাখী উৎসবে ব্যবহৃত পণ্য। কিন্তু লোকজনের উপস্থিতি কম থাকায় বেচাবিক্রি কম বলে জানিয়েছেন দোকানিরা।

আগে পহেলা বৈশাখে মানুষের চাপ সামলাতে ফার্মগেট থেকে শাহবাগ যেতে বাংলামোটর এলাকায় ডাইভারশন ছিল। এবারও একই জায়গায় ডাইভারশন দিয়ে যানবাহন বিকল্প পথে পাঠিয়েছে পুলিশ। কিন্তু বাংলামোটর থেকে শাহবাগ বা শাহবাগ থেকে রমনা বটমূল সড়ক একেবারেই ফাঁকা। দেখে মনে হবে অচেনা কোনো জায়গায় যাচ্ছি। ঈদের ছুটির কারণে নগরীর অধিকাংশ মানুষ গ্রামে চলে গেছে। তাই এমন অবস্থা হয়েছে।-বশির আলম

বাঁশি, হাতপাখা, চরকির পসরা সাজিয়ে বসেছিলেন কেরানীগঞ্জের কদমতলীর বাসিন্দা সোহেল। কিন্তু সকাল ছয়টা থেকে সকাল নয়টা পর্যন্ত একটি পণ্যও বিক্রি হয়নি বলে জানান তিনি।

রাজধানীতে বর্ষবরণ, পহেলা বৈশাখে পাড়া-মহল্লায় নেই প্রাণচাঞ্চল্য, ফাঁকা রমনা
ফুটপাতে পসরা সাজিয়ে বসে থাকলেও ক্রেতা নেই-ছবি জাগো নিউজ

আলাপকালে সোহেল বলেন, ‘এবার মেলায়তো মানুষই নাই। কার কাছে বিক্রি করবো। কেউ জিগায়ও না। অথচ আগে যেকোনো বছর সকাল বেলাতেই অধিকাংশ মালামাল বিক্রি হয়ে যেত।’

কয়েক দিন আগেই পবিত্র ঈদুল ফিতর অনুষ্ঠিত হয়েছে। আজ ঈদের ছুটির সঙ্গে পহেলা বৈশাখের ছুটি চলছে। ফলে ঢাকা শহরের অধিকাংশ সড়ক ফাঁকা। অলিগলিতে লোকজনের আনাগোনা নেই। এমনকি রমনা বটমূল ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শোভাযাত্রায়ও তেমন লোক হয়নি। অথচ স্বাভাবিক সময়ে পহেলা বৈশাখে পুরো ঢাকা শহর মেতে উঠতো। বহু জায়গায় বৈশাখী মেলা বসতো।-কাউছার আলম

আরও পড়ুন

রাজধানীর শান্তিনগরের বাসিন্দা কাউছার আলম। সকালে রমনা বটমূলে বৈশাখী উৎসবে গিয়েছিলেন তিনি। বের হওয়ার সময় কাউছার জানান, ‘কয়েক দিন আগেই পবিত্র ঈদুল ফিতর অনুষ্ঠিত হয়েছে। আজ ঈদের ছুটির সঙ্গে পহেলা বৈশাখের ছুটি চলছে। ফলে ঢাকা শহরের অধিকাংশ সড়ক ফাঁকা। অলিগলিতে লোকজনের আনাগোনা নেই। এমনকি রমনা বটমূল ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শোভাযাত্রায়ও তেমন লোক হয়নি। অথচ স্বাভাবিক সময়ে পহেলা বৈশাখে পুরো ঢাকা শহর মেতে উঠতো। বহু জায়গায় বৈশাখী মেলা বসতো।’

রাজধানীতে বর্ষবরণ, পহেলা বৈশাখে পাড়া-মহল্লায় নেই প্রাণচাঞ্চল্য, ফাঁকা রমনা
রমনা পার্ক সংলগ্ন সড়কে নববর্ষে এমন দৃশ্য বিরল-ছবি জাগো নিউজ

তিনি বলেন, সকালে পহেলা বৈশাখ উদযাপনে রমনা বটমূলে যাই। কিন্তু সেখানে মানুষের কোনো ভিড় নেই। স্বাভাবিক সময়ের মতোই মানুষ রমনা পার্কে ঢুকছ, আবার বের হচ্ছে। সামনের রাস্তাও ফাঁকা। এটা দেখে মনটা খারাপ হলো। আবার নিজ আবাসিক এলাকায়ও কোনো মেলা বা বৈশাখী উৎসব দেখিনি।

আরও পড়ুন

ফার্মগেট থেকে রমনায় বর্ষবরণ অনুষ্ঠানে যান বশির আলম। জাগো নিউজকে তিনি বলেন, আগে পহেলা বৈশাখে মানুষের চাপ সামলাতে ফার্মগেট থেকে শাহবাগ যেতে বাংলামোটর এলাকায় ডাইভারশন ছিল। এবারও একই জায়গায় ডাইভারশন দিয়ে যানবাহন বিকল্প পথে পাঠিয়েছে পুলিশ। কিন্তু বাংলামোটর থেকে শাহবাগ বা শাহবাগ থেকে রমনা বটমূল সড়ক একেবারেই ফাঁকা। দেখে মনে হবে অচেনা কোনো জায়গায় যাচ্ছি। ঈদের ছুটির কারণে নগরীর অধিকাংশ মানুষ গ্রামে চলে গেছে। তাই এমন অবস্থা হয়েছে।

এমএমএ/এসএইচএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।