ফিটনেস নবায়নে ৭ ধরনের গাড়িতে দিতে হবে না অগ্রিম কর

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:০৬ পিএম, ১৬ এপ্রিল ২০২৪

গেজেটেড যুদ্ধাহত মুক্তিযোদ্ধাসহ ব্যক্তি ও প্রতিষ্ঠানের সাত ধরনের গাড়ির ক্ষেত্রে মোটরযান নিবন্ধন ও ফিটনেস নবায়নকালে অগ্রিম কর দিতে হবে না।

সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে। এরইমধ্যে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষকে (বিআরটিএ) বিষয়টি জানিয়েও দেওয়া হয়েছে।

সম্প্রতি কোন কোন গাড়ির ক্ষেত্রে অগ্রিম কর প্রযোজ্য হবে না, তা এনবিআরের কাছে জানতে চায় বিআরটিএ। অগ্রিম কর দিতে হবে না এমন গাড়ির তালিকায় আছে, সিটি করপোরেশন, জেলা পরিষদ, উপজেলা পরিষদ, পৌরসভা ও ইউনিয়ন পরিষদ, সরকার বা স্থানীয় সরকারের অধীন কোনো প্রকল্প, কর্মসূচি বা কার্যক্রম, কোনো বৈদেশিক কূটনীতিক, বাংলাদেশের কূটনৈতিক মিশন, জাতিসংঘ ও অঙ্গসংগঠনের দপ্তর, বাংলাদেশে কার্যরত বিদেশি উন্নয়ন অংশীদার ও এর সংযুক্ত দপ্তর, এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান, সরকারি বিশ্ববিদ্যালয় ও গেজেটেড যুদ্ধাহত মুক্তিযোদ্ধা। অগ্রিম কর মওকুফের জন্য এসব গাড়ির মালিককে এনবিআর থেকে সনদ নিতে হবে না।

আয়কর আইন ২০২৩ অনুসারে এ ধরনের গাড়িতে আগে থেকেই অগ্রিম কর প্রযোজ্য ছিল না। এনবিআর বিষয়টি আরও বিস্তারিত জানিয়ে স্পষ্টীকরণ প্রজ্ঞাপন জারি করেছে।

এসএম/এসএনআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।