রেলের নিরাপত্তাকর্মীর বিরুদ্ধে ঘুস নেওয়ার অভিযোগ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:৩৭ পিএম, ১৯ এপ্রিল ২০২৪

ঈদ শেষে এখনো ঢাকায় ফিরছেন অনেকে। রাজধানীর কমলাপুর রেল স্টেশনে উপচেপড়া ভিড় দেখা গেছে শুক্রবারেও ৷ যাত্রীদের অনেকেই বিনা টিকিটে ভ্রমণ করছেন৷ এরকম এক যাত্রীর কাছ থেকে ঘুস নেওয়ার অভিযোগ পাওয়া গেছে রেলওয়ে নিরাপত্তা বাহিনীর (আর.এন.বি) এক সদস্যের বিরুদ্ধে।

শুক্রবার (১৯ এপ্রিল) কমলাপুর রেল স্টেশনে সরেজমিনে দেখা যায়, যাত্রীরা ট্রেন থেকে নেমে বের হওয়ায় সময় তাদের টিকিট চেক করছেন রেলওয়ে নিরাপত্তা বাহিনীর সদস্যরা। যাদের টিকিট নেই বা অন্যের টিকিটে ভ্রমণ করছেন তাদেরকে একপাশে দাঁড়িয়ে থাকতে বলা হচ্ছে।

এক যাত্রীর অভিযোগ পঞ্চগড় থেকে এসেছেন তিনি। ঢাকা থেকে নিজেদের আইডি কার্ড গ্রামে না নিয়ে যাওয়ায় তার আত্মীয়ের আইডি কার্ড দিয়ে টিকিট সংগ্রহ করেন। বিষয়টি নিয়ে তাদের কিছুক্ষণ স্টেশনে অপেক্ষায় রাখেন এক আর.এন.বি সদস্য৷ পরে ২০০ টাকা ঘুসের বিনিময়ে স্টেশন ত্যাগের অনুমতি পান তারা।

ঐ যাত্রী আরও জানান, আমরা তিনজন পঞ্চগড় থেকে এসেছি। আসার সময় ৫৫০ টাকার টিকিট ১৩০০ টাকা দিয়ে কাটা লাগছে। আইডি কার্ড নিয়ে যাই নাই। এজন্য খালুর আইডি কার্ড দিয়ে টিকিট কাটছি। আসার সময় বেশি টাকা দিয়ে টিকিট কাটলাম। এসে আবার ঘুস দিতে হলো৷ কি আর করবো! সিস্টেমই এরকম।

পরে রেলওয়ে নিরাপত্তা বাহিনীর ঐ সদস্যের কাছে ঘুস নেওয়ার বিষয়ে জানতে চাইলে এমন কাজ করবেন না বলে প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

তবে নিরাপত্তা বাহিনীর এই সদস্যের পোশাকে নেমপ্লেট ছিল না। বেশ কয়েকবার তার নাম জানতে চাইলেও তিনি বলেননি।

যাত্রীদের থেকে এভাবে ঘুস নেওয়ার বিষয়ে জানতে চাইলে রেলওয়ে নিরাপত্তা বাহিনী (আর.এন.বি) কমান্ড্যান্ট মো. শহীদ উল্লাহ জাগো নিউজকে বলেন, আমি ডিজি মহোদয়ের সঙ্গে টুঙ্গীপাড়ায় এসেছি। এমন ঘটনা ঘটলে তথ্য প্রমাণ সাপেক্ষে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে।

এনএস/এসএনআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।