স্বাধীনতার ইতিহাসে মুজিবনগর সরকারের গুরুত্ব অপরিসীম

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:৩৯ এএম, ২০ এপ্রিল ২০২৪

বঙ্গবন্ধুর মত এমন মহামানবের জন্ম হয়েছিল বলেই বাংলাদেশ স্বাধীন হয়েছে বলে মন্তব্য করেছেন বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

শুক্রবার (১৯ এপ্রিল) রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের আব্দুস সালাম মিলনায়তনে ‘মুজিব নগর সরকার ও আমাদের মুক্তিযুদ্ধ’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

বঙ্গবন্ধু পরিষদের উদ্যোগে ১০ এপ্রিল বাংলাদেশের আনুষ্ঠানিক ঘোষণাপত্র প্রকাশ ও ১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবস- গণপ্রজাতন্ত্রী বাংলাদের প্রথম সরকারের শপথ গ্রহণ দিবস উপলক্ষে ওই সভার আয়োজন করা হয়।

মন্ত্রী বলেন, মুজিবনগর সরকার বাংলাদেশের প্রথম সরকার এবং এই সরকারের নেতৃত্বেই আমাদের মহান মুক্তিযুদ্ধ সফলভাবে পরিচালিত হয়েছিল। তাই স্বাধীনতার ইতিহাসে মুজিবনগর সরকারের গুরুত্ব অপরিসীম।

সংগঠনের সভাপতি অধ্যাপক ড. আ.আ.ম.স. আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অধ্যপক আ.ব.ম. ফারুকের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নুরুল হক, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও বঙ্গবন্ধু পরিষদের প্রেসিডিয়াম সদস্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহম্মেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চলচ্চিত্র ও টেলিভিশন বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও বঙ্গবন্ধু পরিষদের প্রেসিডিয়াম সদস্য অধ্যাপক ড. এ. জেড. এম. শফিউল আলম ভূঁইয়া প্রমুখ।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নুরুল হক বলেন, বাংলাদেশের স্বাধীনতার ইতিহাসে মুজিবনগর সরকারের গুরুত্ব ও তাৎপর্য সুদুর প্রসারী ঘটনা। আন্তর্জাতিক বিশ্বের কাছে বাংলাদেশে নতুন সরকার গঠিত হয়েছে এটা প্রমাণ করা যেমন জরুরি ছিল, তেমনই এই সরকারের সফল নেতৃত্বেই আমাদের মহান মুক্তিযুদ্ধ সম্পন্ন হয়েছে।

সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. আ.আ.ম.স. আরেফিন সিদ্দিক বলেন, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধ চলাকালে ১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিব নগর সরকারের শপথ গ্রহণ ঐতিহাসিক ঘটনা। এই দিনে মেহেরপুরের বৈদ্যনাথ তলা গ্রামের আর্মকাননে স্বাধীন বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণ করে। পরে এই বৈদ্যনাথ তলাকেই ঐতিহাসিক মুজিবনগর হিসাবে নাম করণ করা হয়। এর আগে ১০ এপ্রিল স্বাধীন সার্বভৌম বাংলাদেশ সরকার গঠিত হয়।

আরএএস/জেএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।