সিডিএর নতুন চেয়ারম্যান মোহাম্মদ ইউনুছ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ০৮:০১ পিএম, ২৪ এপ্রিল ২০২৪

বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুছকে তিন বছরের জন্য চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যান হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। বুধবার (২৪ এপ্রিল) দুপুরে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব ভাস্কর দেবনাথ বাপ্পীর সই করা প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ আইন, ২০১৮ এর ৭ ধারা অনুযায়ী মোহাম্মদ ইউনুছকে তিন বছরের জন্য সিডিএ চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে সিডিএর উপসচিব অমল কান্তি গুহ বলেন, ‘দুপুরে প্রজ্ঞাপন হয়েছে। নিয়ম অনুযায়ী, নতুন চেয়ারম্যান মহোদয় বিকেলে মন্ত্রণালয়ে গিয়ে যোগদান করেছেন। এবার তিনি সিডিএ কার্যালয়ে আসবেন।’

সিডিএ চেয়ারম্যান হিসেবে নিয়োগ পাওয়ায় বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুছ নগর আওয়ামী লীগের সহ-সভাপতি জহিরুল আলম দোভাষের স্থলাভিষিক্ত হলেন।

২০০৯ সালে সিডিএ চেয়ারম্যান পদে প্রথম রাজনৈতিক নিয়োগ পান চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের কোষাধ্যক্ষ আবদুচ ছালাম। দফায় দফায় মেয়াদ বেড়ে টানা ১০ বছর দায়িত্ব পালনের পর ছালাম বিদায় নেন।

২০১৯ সালের ১৮ এপ্রিল প্রথম দফায় দুই বছরের জন্য সিডিএ চেয়ারম্যান পদে নিয়োগ পান নগর আওয়ামী লীগের সহ-সভাপতি দোভাষ। আরও দুই দফায় মোট ছয় বছর দায়িত্ব পালনের পর তিনি বিদায় নিলেন। সংশোধিত চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ আইন অনুযায়ী, একই ব্যক্তির ছয় বছরের বেশি টানা দায়িত্ব পালনের সুযোগ নেই।

মোহাম্মদ ইউনুছ চট্টগ্রামের রাজনীতিতে প্রয়াত আওয়ামী লীগ নেতা এবিএম মহিউদ্দিন চৌধুরীর অনুসারী হিসেবে পরিচিত। সত্তরের দশকে চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সভাপতির দায়িত্ব পালন করা ইউনুছ বর্তমানে আওয়ামী লীগের জাতীয় পরিষদের সদস্য।

এএজেড/বিএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।