রেমিট্যান্স প্রেরণকারিদের বিশেষ স্মার্ট কার্ড দেওয়ার সুপারিশ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:২৪ পিএম, ২৪ এপ্রিল ২০২৪

রেমিট্যান্স প্রেরণকারি ও তাদের পরিবারের জন্য বিশেষ স্মার্ট কার্ড দেওয়ার সুপারিশ করেছে অর্থ মন্ত্রণালায় সম্পর্কিত স্থায়ী কমিটি।

বুধবার (২৪ এপ্রিল) কমিটির দ্বিতীয় বৈঠক সভাপতি আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।

বৈঠকে কমিটির সদস্য ও অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান, এম.এ মান্নান, এ.কে আব্দুল মোমেন, আহমেদ ফিরোজ কবির, এ কে এম সেলিম ওসমান ও রুনু রেজা অংশগ্রহণ করেন।

বৈঠকে বৈধ ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স প্রেরণে গতি আনয়নের লক্ষে চলমান আর্থিক প্রণোদনার পাশাপাশি অ-আর্থিক প্রণোদনা প্রদানের বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হয়।

এ লক্ষে রেমিট্যান্স প্রেরণকারি ও তাদের পরিবারের জন্য বিশেষ স্মার্ট কার্ড প্রদান, যার মাধ্যমে তারা সুবিধা গ্রহণ করতে পারে। তাদের পিতা-মাতা ও স্ত্রী-সন্তানেরা সকল পর্যায়ের সরকারি হাসপাতালে, সরকারি সেবা অফিসে ও সুরক্ষার জন্য আইন শৃঙ্খলা বাহিনীর নিকট বিশেষ প্রাধিকার প্রদান করার জন্য আলোচনা হয়।

এছাড়াও বিমানবন্দরে নির্বিঘ্নে ইমিগ্রেশন ও কাস্টমস ক্লিয়ারেন্স এর সুবিধা প্রদান করার আলোচনা করা হয়।

বৈঠকে রেমিট্যান্স আয় বৃদ্ধির লক্ষ্যে স্মার্ট অ্যাপস ব্যবহার, প্রবাসীরা যাতে নির্বিঘ্নে অর্থ প্রেরণ করতে পারে তাদের জাতীয় পরিচয়পত্র, জন্ম নিবন্ধন সনদ প্রদানে প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণ ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কার্যক্রমে গতিশীলতা আনয়নের লক্ষে স্বচ্ছ প্ল্যাটফর্মে কার্যক্রম গ্রহণ করার আলোচনা করা হয়।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিবসহ অর্থ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

আইএইচআর/এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।