ব্যাটারিচালিত রিকশা শৃঙ্খলায় ফিরিয়ে আনার দাবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৪৮ পিএম, ২১ মে ২০২৪

ব্যাটারিচালিত অটোরিকশা শৃঙ্খলায় ফিরিয়ে এনে রাজস্ব আহরণের দাবি জানিয়েছে বাংলাদেশ ইলেকট্রিক ব্যাটারি অ্যান্ড মোটরচালিত অটোরিকশা অটোবাইক সার্ভিস লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান।

মঙ্গলবার (২১ মে) জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধনে এসব দাবি জানান প্রতিষ্ঠানটির কর্মকর্তারা।

মানববন্ধনের বক্তৃতা করেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম, আইনবিষয়ক উপদেষ্টা অ্যাডভোকেট জাহিদুল ইসলাম, পরিচালক আক্তার আহমেদ ও মাইনুল ইসলাম প্রমুখ।

বক্তারা বলেন, ‘ব্যাটারিচালিত অটোরিকশা অনুমোদন দেওয়ার জন্য ২০১৮ সালে আমাদের প্রতিষ্ঠানের পক্ষ থেকে আদালতে রিট পিটিশন দায়ের করি। ২০১৯ সালে সুপ্রিম কোর্টের ফুল বেঞ্চ বিআরটিএকে ব্যাটারিচালিত অটোরিকশার লাইসেন্স দেওয়ার জন্য আদেশ দেন। মঙ্গলবার প্রধানমন্ত্রীও ইজিবাইকের বৈধতা দেওয়ার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন।’

‘আমরা এমন নির্দেশ সাধুবাদ জানাই। আমাদের আদালতের রায়ের আলোকে দায়িত্ব দেওয়া হলে সরকারকে আমরা বছরে ১৫ হাজার কোটি টাকা রাজস্ব আয়ে সহযোগিতা করতে পারবো। পাশাপাশি সারাদেশের চলাচলরত ব্যাটারিচালিত অটোরিকশা ও ইজিবাইকের চালকদের প্রশিক্ষণের আওতায় এনে দক্ষ চালক রূপে গড়ে তুলতে পারবো।’- যোগ করেন তারা।

প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম বলেন, ‘আমরা সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনা এবং সরকারের রাজস্ব আহরণে সহযোগিতা করতে চাই। পাশাপাশি অটোরিকশাচালকদের প্রশিক্ষণ দিয়ে দুর্ঘটনারোধে ভুমিকা রাখতে চাই। আশা করি বিআরটিএর চেয়ারম্যানসহ সংশ্লিষ্টরা বিষয়টির গুরুত্ব অনুধাবন করে দ্রুত পদক্ষেপ নেবেন।’

আরএএস/এমআইএইচএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।