চট্টগ্রামে শনাক্তের পরও ছাড় পায় নিষিদ্ধ ১৪ হাজার কেজি ঘনচিনি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ০৫:৩০ এএম, ২৪ মে ২০২৪

আমদানি নিষিদ্ধ হওয়ার পরেও ১৪ হাজার কেজি ঘনচিনি ছাড় দেওয়ার অভিযোগ উঠেছে চট্টগ্রাম কাস্টমসের বিরুদ্ধে। এ অভিযোগের প্রেক্ষিতে বৃহস্পতিবার (২৩ মে) চট্টগ্রাম কাস্টমসের অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন।

দুদক চট্টগ্রাম সমন্বিত জেলা কার্যালয়-১ এর সহকারী পরিচালক মো. এমরানের নেতৃত্বে দুদকের একটি দল অভিযান চালায়। অভিযানে মিথ্যা ঘোষণায় আমদানি করা ১৪ হাজার কেজি আমদানি নিষিদ্ধ সোডিয়াম সাইক্লোমেট (ঘনচিনি) খালাস দেওয়া হয়।

এ ঘটনায় কাস্টমস কর্মকর্তাদের সম্পৃক্ততা পাওয়া গেলেও অদৃশ্য কারণে পার পেয়ে গেছে। অভিযানের বিষয়টি নিশ্চিত করেছেন দুদকের সহকারী পরিচালক মো. এমরান।

দুদক প্রধান কার্যালয়ের উপ-পরিচালক (জনংযোগ) মো. আকতারুল ইসলাম বলেন, চট্টগ্রাম কাস্টমস হাউসের কিছু কর্মকর্তার যোগসাজশে আমদানি-নিষিদ্ধ ঘন চিনি শনাক্ত হওয়ার পরেও তা খালাসের সুযোগ করে দেওয়া হয়। এ ধরনের একটি অভিযোগের প্রেক্ষিতে চট্টগ্রাম কাস্টমসে এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করে।

অভিযানে এনফোর্সমেন্ট টিম ওই অফিসের এআইআর শাখা হতে অভিযোগের বিষয়ে প্রয়োজনীয় রেকর্ডপত্র সংগ্রহ করা হয়। রেকর্ডপত্র পর্যালোচনান্তে অভিযোগের প্রাথমিক সত্যতা রয়েছে বলে এনফোর্সমেন্ট দলের কাছে প্রতীয়মান হয়েছে। অভিযানে প্রাপ্ত তথ্যাবলি বিস্তারিতভাবে যাচাই করে পূর্ণাঙ্গ প্রতিবেদন কমিশনের দাখিল করা হবে।

ঘনচিনি মানব স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ হওয়ায় আমদানি নীতিতে নিষিদ্ধ। ২০০৬ সালে ঘনচিনির ব্যবহার ও আমদানি নিষিদ্ধ করা হয়। ঘনচিনি চিনির চেয়ে ৩০ থেকে ৫০ গুণ বেশি মিষ্টি; দামও কম, স্বাদ প্রায় চিনির মতোই। ঘনচিনির ব্যবহার ক্যানসার ঝুঁকি বাড়ায়।

ইকবাল হোসেন/এমআরএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।