প্রতিমন্ত্রী

দক্ষ জনশক্তি রপ্তানিতে দেশভিত্তিক প্রশিক্ষণের উদ্যোগ নেওয়া হবে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৫৫ পিএম, ২৫ মে ২০২৪

মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে দক্ষ জনশক্তি পাঠানোর লক্ষ্যে দেশভিত্তিক প্রশিক্ষণের উদ্যোগ নেওয়া হবে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান।

তিনি বলেন, ‘যে দেশে যে ধরনের জনবলের চাহিদা, সে দেশে সেই ধরনের জনবল পাঠানো হবে। এ লক্ষ্যে আমরা চাহিদাভিত্তিক বা দেশভিত্তিক প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনবল পাঠানোর ব্যবস্থা নেবো।’

শনিবার (২৫ মে) দুবাইয়ের এক হোটেলে আয়োজিত মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। বাংলাদেশ থেকে সংযুক্ত আরব আমিরাতে যেসব কোম্পানি জনবল আমদানি করে থাকে তাদের মধ্য থেকে প্রথম সারির ১৬টি কোম্পানির চেয়ারম্যান বা প্রধান নির্বাহীকে এতে আমন্ত্রণ জানানো হয়।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন- সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. আবু জাফর, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব খাইরুল আলম, বাংলাদেশ কনস্যুলেট, দুবাই ও উত্তর আমিরাতের কনসাল জেনারেল বি এম জামাল হোসেন প্রমুখ।

বেশিরভাগ কোম্পানি ভিসা প্রসেসিংয়ে দীর্ঘসূত্রতার বিষয়ে জানতে চাইলে প্রতিমন্ত্রী এ বিষয়ে সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করে সমাধানের উদ্যোগ নেওয়া হবে বলে জানান।

বাংলাদেশ থেকে আরও অধিক সংখ্যক দক্ষ জনবল নিয়োগের আহ্বান জানিয়ে প্রতিমন্ত্রী অদক্ষ জনশক্তি ভিসা চালুর উদ্যোগ নিতে আহ্বান জানান।

মতবিনিময় সভায় বিভিন্ন বিষয়ে আলোচনা হয়। এর মধ্যে রয়েছে সংযুক্ত আরব আমিরাতে দক্ষ জনশক্তি পাঠাতে কী কী পদক্ষেপ নেওয়া যায়, কোন ধরনের দক্ষ জনশক্তি বা কোন ধরনের চাহিদাসম্পন্ন কর্মী তাদের প্রয়োজন কিংবা বাংলাদেশ থেকে আরও বেশি কর্মী পাঠাতে করণীয় বিষয়ে প্রতিমন্ত্রীর সঙ্গে তারা আলোচনা করেন।

আরএএস/কেএসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।