চট্টগ্রামে খালে পড়ে প্রাণ গেল কলেজছাত্রের

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ০২:৫৫ এএম, ২৮ মে ২০২৪

চট্টগ্রামে এবার খালে পড়ে আজিজুল হাকিম ইমন (২০) নামে এক কলেজছাত্র মারা গেছেন। সোমবার (২৭ মে) বিকেল ৪টার দিকে নগরীর আসাদগঞ্জ কলাবাগিচা খাল থেকে তাকে উদ্ধার করেন স্থানীয়রা। পরে হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

নিহত ইমন নগরীর ২৫ নম্বর রামপুর ওয়ার্ডের এয়াকুব আলী উচ্চ বিদ্যালয় ও কলেজ এলাকার কাজী মোহাম্মদ ইকবালের ছেলে। তিনি নগরের সদরঘাট ইসলামিয়া কলেজের ইংরেজি বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী।

পুলিশ জানায়, নিহত ইমনকে উদ্ধারের পর তার পরিচয় পাওয়া যাচ্ছিলো না। ফেসবুকের মাধ্যমে খবর পেয়ে সোমবার দিনগত রাত সাড়ে ১২টার দিকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে গিয়ে মরদেহ শনাক্ত করেন নিহতের ছোট ভাই রেজাউল হাকিম।

রেজাউল হাকিম বলেন, ফেসবুকে ভাইয়ের ছবি দেখে এলাকার লোকজন আমাদের খবর দেন। আমি নিজেও পরে ফেসবুকে দেখি। এরপর হাসপাতালের মর্গে এসে মরদেহ শনাক্ত করেছি। কীভাবে কী হলো কিছুই বুঝতেছি না।

তিনি বলেন, সোমবার জোহরের নামাজ পড়তে বাসা থেকে বের হন ইমন। এরপর আর বাসায় ফেরেননি। বাসায় না ফেরায় খোঁজাখুজি করেছি। কিন্তু পাইনি। বাসা থেকে এতদূরে কীভাবে গেল বুঝতেছি না।

খাল থেকে মরদেহ উদ্ধারের সময় ধারণ করা একটি ভিডিওতে দেখা যায়, চার যুবক খালে ডুব মেরে পানিতে ডুবে থাকা এক যুবককে তুলে টেনে খালের কিনারে নিয়ে যান। পাড়ে থাকা লোকজনের সহায়তায় ওই যুবককে খাল থেকে তুলে আনা হয়।

স্থানীয় লোকজনের বরাত দিয়ে ৩৪ নম্বর পাথরঘাটা ওয়ার্ডের কাউন্সিলর পুলক খাস্তগীর জাগো নিউজকে জানান, সোমবার বিকেলে খালে প্রচণ্ড স্রোত ছিল। এসময় এক যুবককে খালে পড়ে যেতে দেখেন স্থানীয়রা। তারা দ্রুত তাকে উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যায়। তবে ওই যুবক কীভাবে খালে পড়লেন তা নিশ্চিত করে কেউ বলতে পারেননি।

কোতোয়ালী থানা পুলিশের এসআই বাবুল পাল জাগো নিউজকে জানান, বিকেল পৌনে চারটার দিকে সিসিটিভি ফুটেজে ওই যুবককে আসাদগঞ্জ থেকে চামড়া গুদামের দিকে যেতে দেখা গেছে। এর কয়েক মিনিটের মধ্যে স্থানীয়দের মধ্যে হৈ চৈ পড়ে যায়। কয়েকজনকে খালে লাফিয়ে পড়তে দেখা যায়।

তিনি জানান, কলাবাগিচা খাল ও চাক্তাই খালের সংযোগস্থলে একটি ব্রিজ রয়েছে। সেখানে পাশে সংকীর্ণ একটি জায়গায় লোকজন উন্মুক্ত স্থানে প্রস্রাব করেন। বৃষ্টিতে খালের পাড় পিচ্ছিল ছিল। খালে প্রচণ্ড স্রোত ছিল। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, ওই যুবক ওখানে প্রস্রাব করতে গিয়ে খালে পড়ে ডুবে গেছেন।

কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এস এম ওবায়দুল হক জাগো নিউজকে জানান, আসাদগঞ্জ শুটকিপট্টি পোলের গোড়া থেকে এক যুবককে উদ্ধার করে স্থানীয় লোকজন হাসপাতালে নিয়ে যায়। কর্তব্যরত চিকিৎসক পরীক্ষা-নিরীক্ষা করে তাকে মৃত ঘোষণা করেন। খবর পেয়ে পুলিশ হাসপাতালে গিয়ে ওই যুবকের মরদেহ পায়।

চট্টগ্রামে খাল ও নালায় পড়ে গত এক যুগে বিশ্ববিদ্যালয় ছাত্রীসহ ১২ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে একজনের খোঁজ এখনো মেলেনি। আহত হয়েছেন অনেকে।

নগরের চশমা খালে পিছলে পড়ে সবজি ব্যবসায়ী সালেহ আহমেদের নিখোঁজের ঘটনার জন্য সিডিএকে দায়ী করে মন্ত্রিপরিষদ বিভাগ গঠিত তদন্ত কমিটি। নগরবাসীর নিরাপত্তা নিশ্চিত করতে না পারায় চসিককেও দায়ী করা হয়।

সিটি করপোরেশনের হিসাব অনুযায়ী, নগরের ৪১ ওয়ার্ডে খাল-নালা রয়েছে এক হাজার ১৩৭ কিলোমিটার। এর মধ্যে নিরাপত্তা বেষ্টনী ছাড়া খালের পাড় রয়েছে ১৯ কিলোমিটার। উন্মুক্ত নালা রয়েছে পাঁচ হাজার ৫২৭টি স্থানে। এসব জায়গা চরম ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে।

এএজেড/এমকেআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।