অর্থ আত্মসাৎ

পিডিবিএফের সাবেক কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:১৬ এএম, ২৯ মে ২০২৪

 

অসহায়, দরিদ্র মানুষের জন্য বরাদ্দ ২১ লাখ ৬৭ হাজার ৬৭৪ টাকা আত্মসাতের অভিযোগে আকরাম আলী নামে পল্লী দারিদ্র্য বিমোচন ফাউন্ডেশনের (পিডিবিএফ) সাবেক এক কর্মকর্তার বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মঙ্গলবার (২৮ মে) দুদকের সহকারী পরিচালক মো. নূর আলম বাদী হয়ে দিনাজপুর জেলা কার্যালয়ে মামলাটি দায়ের করেন। অভিযুক্ত আকরাম বিশ্বাসভঙ্গের মাধ্যমে সরকারি ২১ লাখ ৬৭ হাজার টাকা আত্মসাৎ করেছেন, যা দুর্নীতি প্রতিরোধ আইন, ১৯৪৭ সনের ৫(২) ধারা এবং দণ্ডবিধির ৪০৯/৪২০ ধারায় শাস্তিযোগ্য অপরাধ বলে মামলার এজাহারে বলা হয়।

মামলার এজাহারে বলা হয়, মো. আকরাম ১৯৯৪ সালের ১৯ জুলাই হিসাব সহকারী হিসেবে জয়পুরহাটের পল্লী দারিদ্র্য বিমোচন ফাউন্ডেশন (পিডিবিএফ) যোগদান করেন। তিনি ২০১৯ সালের জানুয়ারি থেকে ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত পিডিবিএফ দিনাজপুরে কর্মরত ছিলেন। ওই সময় তার বিরুদ্ধে হস্তগত মজুত বাবদ দরিদ্র ঋণগ্রহীতাদের দেওয়া কিস্তির ১৫ লাখ ৫৪ হাজার ৪৬৩ টাকা আত্মসাতের প্রমাণ পায় পিডিবিএফ। পরে তাকে চাকরি থেকে বরখাস্ত করা হয়।

পরে তার বিরুদ্ধে বিভাগীয় মামলা হয়। তদন্তে ২০২২ সালের ৪ ডিসেম্বর পর্যন্ত ২৬ লাখ ৬৭ হাজার ৬৭৪ টাকা আত্মসাতের তথ্য পাওয়া যায়। আকরামকে আত্মসাৎ করা টাকা ওই অফিসের উপরিচালকের কাছে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়। এরপর তিনি মাত্র পাঁচ লাখ টাকা জমা দেন। অবশিষ্ট ২১ লাখ ৬৭ হাজার ৬৭৪ টাকা এখনো জমা দেননি।

এসএম/এমএএইচ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।