সংসদে তাজুল ইসলাম

২৪ ঘণ্টা ওয়াসার নিরাপদ পানি পাচ্ছে ঢাকাবাসী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:২৮ পিএম, ১১ জুন ২০২৪

রাজধানী ঢাকাবাসী সপ্তাহে সাতদিন এবং প্রতিদিন ২৪ ঘণ্টা ওয়াসার নিরাপদ পানি পাচ্ছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম।

মঙ্গলবার (১১ জুন) জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে এ কথা জানান মন্ত্রী। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে এ সংক্রান্ত প্রশ্ন উত্থাপন করেন সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী।

তাজুল ইসলাম বলেন, ঢাকা শহরবাসীকে নিরাপদ ও বিশুদ্ধ পানি সরবরাহের লক্ষ্যে ঢাকা ওয়াসা ২০১৪ সালে ঢাকা ওয়াটার সাপ্লাই মাস্টার প্ল্যান প্রণয়ন করেছে। মাস্টার প্ল্যান অনুযায়ী এরই মধ্যে ৫টি পানি শোধনাগার থেকে নগরীতে পানি সরবরাহ করা হচ্ছে, যা বর্তমান চাহিদার ৩৪ শতাংশ। অবশিষ্ট চাহিদার ৬৬ শতাংশ পানি সরবরাহ করা হচ্ছে গভীর নলকূপের মাধ্যমে।

তিনি বলেন, মাস্টার প্ল্যান অনুযায়ী আরও দুইটি পানি শোধনাগার নির্মাণের কাজ দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে। এই দুইটি প্ল্যান্ট চালু হলে ৬৭ শতাংশ পানি ভূ-উপরিস্থ উৎস থেকে সরবরাহ করা হবে। ফলে ভূ-গর্ভস্থ পানির ওপর নির্ভরতা উল্লেখযোগ্যভাবে কমে যাবে। বর্তমানে শতভাগ নগরবাসী সাতদিন ২৪ ঘণ্টা ঢাকা ওয়াসার নিরাপদ পানি পাচ্ছে।

মন্ত্রী জানান, ঢাকা শহরে নিরাপদ পয়ঃব্যবস্থাপনা নিশ্চিত করার লক্ষ্যে ঢাকা ওয়াসা ২০১৩ সালে স্যুয়ারেজ মাস্টার প্ল্যান প্রণয়ন করেছে। যার আওতায় এরই মধ্যে পাগলা পয়ঃশোধনাগারের আপগ্রেডেশন কাজ চলছে। দাসেরকান্দি পয়ঃশোধনাগারের কাজ সফলভাবে শেষ হয়েছে। অবশিষ্ট তিনটি (উত্তরা, মিরপুর ও রায়েরবাজার) পয়ঃশোধনাগারের নির্মাণকাজ প্রক্রিয়াধীন।

আইএইচআর/কেএসআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।