অসংক্রামক ব্যাধি থেকে পরিত্রাণে সচেতনতা প্রয়োজন: স্পিকার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৪২ এএম, ২৫ জুন ২০২৪

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, অসংক্রামক ব্যাধি থেকে পরিত্রাণ পেতে সচেতনতা প্রয়োজন। হৃদরোগের কারণে জ্ঞান হারালে কিভাবে আক্রান্ত ব্যক্তিকে সহযোগিতা করা যায়, আক্রান্ত ব্যাক্তির প্রাণ বাঁচানো যায়, সে বিষয়ে মৌলিক জ্ঞান থাকা প্রয়োজন। জীবনযাপন পদ্ধতি পরিবর্তনের মাধ্যমে অসংক্রামক ব্যাধি প্রতিরোধ করা সম্ভব।

সোমবার (২৪ জুন) দুপুরে সংসদ ভবনের শপথ কক্ষে আইপিডিআই ফাউন্ডেশন ও বাংলাদেশ ইনস্টিটিউট অফ পার্লামেন্টারি স্টাডিজের (বিআইপিএস) আয়োজিত এক ট্রেনিং প্রোগ্রামে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে তিনি এসব কথা বলেন।

জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আব্দুস সালামের সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন এবং সম্মানিত অতিথি হিসেবে স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. রোকেয়া সুলতানা বক্তব্য প্রদান করেন। অনুষ্ঠানে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের কার্ডিওলজি বিভাগের প্রধান ও আইপিডিআই ফাউন্ডেশনের চেয়ারম্যান অধ্যাপক ডা. আব্দুল ওয়াদুদ চৌধুরী নন-কমিউনিকেবল ডিজিজের ওপর এবং ন্যাশনাল ইন্সটিটিউট অফ কার্ডিওভাস্কুলার ডিজিজের অধ্যাপক ও আইপিডিআই ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক ডা. মহসিন আহমেদ কার্ডিয়াক অ্যারেস্ট ও সিপিআর নিয়ে লেকচার প্রদান করেন।

আরও পড়ুন

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, সারা বিশ্বে হৃদরোগের মত অসংক্রামক ব্যাধির প্রাদুর্ভাব বৃদ্ধি পেয়েছে। হৃদরোগের ঝুঁকি মোকাবিলায় ব্যাপক গণসচেতনতা তৈরি করতে হবে।

তিনি বলেন, এই কর্মশালা সিপিআর শিক্ষা প্রদানের মাধ্যমে প্রশিক্ষণার্থীদের হৃদরোগে আক্রান্ত ব্যক্তিকে সহযোগিতা করতে সক্ষম করবে। এধরনের আয়োজনের জন্য তিনি আয়োজকদের ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে সংসদ সদস্য মো. আব্দুল আজিজ , মো. তৌহিদুজ্জামান, রেজিয়া ইসলাম, কোহেলী কুদ্দুস, দ্রোপদী দেবী আগরওয়ালা, মোছা. আশিকা সুলতানা, রুনু রেজা, জাতীয় সংসদ সদস্যদের ব্যক্তিগত সহকারী, সংসদীয় স্থায়ী কমিটির সভাপতিদের ব্যক্তিগত সহকারীসহ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আইএইচআর/এসআইটি/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।