প্রসঙ্গ হো চি মিন ও নর্থ সাউথ ইউনিভার্সিটি

শাহানা হুদা রঞ্জনা
শাহানা হুদা রঞ্জনা শাহানা হুদা রঞ্জনা
প্রকাশিত: ১১:২৫ এএম, ২৯ নভেম্বর ২০২৩

গ্রামের বাড়িতে গিয়ে দেখা হলো এক অসহায় বাবা-মায়ের সঙ্গে। যাদের সন্তান লিঙ্গ বিষয়ক সমস্যা নিয়ে জন্মগ্রহণ করেছেন। গ্রামের মানুষ নানান কথা বললেও ওনারা চাইছেন বাচ্চাটির চিকিৎসা করাতে, পরিবারের মধ্যে রেখে তাকে বড় করতে। এই কাজে আমরা যেন তাদের সাহায্য করি, চিকিৎসার পথ বলে দেই। যেভাবেই হোক ওনারা ঢাকায় এসে চিকিৎসা করাবেন। ইতোমধ্যে শিশুটির চিকিৎসা শুরু হয়েছে। আমি অবাক হয়ে গেলাম গ্রামে থাকা, অসচ্ছল এবং স্বল্প শিক্ষিত এই পরিবারের মানসিকতা দেখে। একজন হিজড়া শিশুকে বুকের মধ্যে ধরে রাখার কী প্রাণান্তকর চেষ্টা। গ্রামে অসংখ্য কুসংস্কারের মধ্যে বাস করেও মানুষগুলো কতটা আধুনিক চিন্তা করতে পারছেন। অথচ এই দেশের পাঁচতারকা বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া কিছু ছাত্রছাত্রী সেই পরিমাণ আধুনিক চিন্তা করতে পারেনি।

আধুনিক মানুষ হওয়া ব্যাপারটা খুব কঠিন একটা ব্যাপার। কেউ চাইলেই পোশাক-পরিচ্ছদে, হাবে-ভাবে, রঙে-রসে আধুনিক হতে পারেন কিন্তু মনে বা চিন্তায় প্রগতিশীল ও আধুনিক হওয়াটা খুবই ভিতরকার অনুভূতি। বাইরের কোনো কিছু দিয়ে একে অর্জন ও আত্মস্থ করা যায় না। নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ে ট্রান্সজেন্ডার নারী অধিকারকর্মী হো চি মিন ইসলামের অতিথি হিসেবে আমন্ত্রণ পাওয়ার পর সেখানে যা যা ঘটেছে, তাকে অন্তত প্রগতিশীলতা বা ওপেননেস বলে না। বলে কূপমণ্ডুকতা।

আমন্ত্রিত হয়েও নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ঢুকতে পারেননি তিনি। তিনি কোন চোর, গুন্ডা, বদমাইশ, খুনি বা ব্যাংকের টাকা পাচারকারি বা অন্য কোন অপরাধী নন, তিনি একজন ট্রান্সজেন্ডার। শিক্ষার্থীদের একটা অংশের চাপ মেনে নিয়ে কর্তৃপক্ষ বুঝিয়ে দিল ‘পাঁচতারকা এই বিশ্ববিদ্যালয়’ এবং এখানে পড়ুয়া ছাত্রছাত্রীদের একটা অংশ প্রকৃতপক্ষে কূপমণ্ডুকতার ঊর্ধ্বে উঠতে পারেনি।

এই যে হিজড়া ও ট্রান্সজেন্ডার কমিউনিটির প্রতি এই যে মানুষের ভয়, ঘৃণা ও অবজ্ঞা, সেটা কেন? আদতে এই জনগোষ্ঠী সম্পর্কে আমরা অর্থাৎ মূল স্রোতের মানুষরা কতটা জানি? অসহায় এই মানুষগুলো নিজের জন্মের জন্য দায়ী না হলেও তাদের বয়ে বেড়াতে হয় অভিশপ্ত এক জীবন। বহু আগে থেকেই আত্মপরিচয়ের সংকট হিজড়াদেরকে পরিবার, সমাজ এমনকি রাষ্ট্রব্যবস্থা থেকেও ধীরে ধীরে বিচ্ছিন্ন করে ফেলেছে। ফলে তারা সবধরণের মৌলিক, সামাজিক ও রাষ্ট্রীয় সকল সুযোগ, সুবিধা থেকে বঞ্চিত হন। প্রকৃতপক্ষে হিজড়াদের প্রতি এই ঘৃণা ও বৈষম্য তৈরি করেছি আমরাই, আমাদের অজ্ঞতা থেকে।

পোশাক ও অন্যান্য আচার আচরণে এখানে ছেলেমেয়েতে তেমন কোন পার্থক্য চোখে পড়ে না। নারী-পুরুষ উভয়ই সার্ট-প্যান্ট, গেঞ্জি পরে, দলবেঁধে গল্প করে, বেড়াতে যায়, হাসিঠাট্টা করে, স্মোক করে। সেখানে ব্যক্তি স্বাধীনতা তারা ষোল আনা ভোগ করছে। পড়াশোনাতেও এই বিশ্ববিদ্যালয়ের অনেক ছাত্রছাত্রীই ভালো ফলাফল করেছে। উচ্চতর পড়াশোনার জন্য বিদেশেও যায়। শুনেছি দেশে চাকরির বাজারেও তারা ভালো করছে।

আবার অন্যদিকে ২০১৩ সালে ব্লগার আহমেদ রাজীব হায়দার হত্যার সাথে জড়িত সন্দেহে নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের পাঁচ ছাত্র আটকের পর আতংকিত হওয়ার মতো সব তথ্য এসেছিল গণমাধ্যমে। আটক পাঁচজন হত্যার কথা স্বীকারও করেছিল। তখন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কেউ কেউ বলেছিলেন, এক শ্রেণির শিক্ষক ছাত্রদের জঙ্গিবাদের মদদ দিচ্ছেন। ২০১৬ সালে হলি আর্টিজান জঙ্গি হামলায় আবার আসল জঙ্গি তালিকায় এই বিশ্ববিদ্যালয়ের নাম। এই বিশ্ববিদ্যালয়ের ছাত্র নিব্রাস সরাসরি ভয়ংকর সেইসব খুনের সাথে জড়িত ছিল, এক শিক্ষকের নামও এসেছিল। কাজেই সবদিক থেকে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের নামটি বারবার উঠে আসে।

সম্প্রতি সেই বিশ্ববিদ্যালয়ে একটা অনুষ্ঠানে উদ্যোক্তারা হো চি মিনকে আমন্ত্রণ জানিয়েছিলেন ক্যারিয়ার ডেভলপমেন্ট নিয়ে কথা বলার জন্য। কিন্তু এই “তথাকথিত আধুনিক বিশ্ববিদ্যালয়” এর একদল ছাত্র এতে আপত্তি জনিয়েছিল। আর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সেই অন্যায় দাবি মেনে নিয়েছেন এবং নিশ্চিত করেছেন ছাত্রদের অযৌক্তিক দাবি অনুযায়ী হো চি মিন সেখানে যাবেন না। কিন্তু কেন ছাত্রছাত্রীরা এরকম অবান্তর একটি দাবি জানাবে আর কর্তৃপক্ষই কেন তাতে বাতাস দেবেন? ঘটনার পর কর্তৃপক্ষ এমন একটি বিবৃতি দিয়েছেন যেখানে তারা তাদের দায় এড়িয়ে গেছেন। তারা ছাত্রদের এই কাজের নিন্দা করেননি বা বলেননি যে ছাত্ররা ঠিক কাজ করেনি। এমনকি হো চি মিন ইসলামের অধিকার খর্ব হয়েছে এই কথাটাও তারা স্বীকার করেননি।

কেন নর্থ সাউথ ইউনিভার্সিটি “ধরি মাছ, না ছুঁই পানি” টাইপের এই বিবৃতিটি দিয়েছেন এবং কেন বিষয়টি খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করেছেন, এরও অবশ্য কারণ আছে। দেশি বিদেশি নানা সংস্থা ও প্রতিষ্ঠানের সাহায্য অনুমোদন ও এক্রিডিয়েশন লাগে তাদের। এই বিশ্ববিদ্যালয়ের Accreditation এবং International Compatibility দু’খানেই এই ন্যক্কারজনক ঘটনা নেতিবাচক প্রভাব ফেলবে। সুতরাং কর্তৃপক্ষ তদন্ত ও বিচারের বিষয়টি শুধু আইওয়াশের পর্যায়ে রাখবেন না আশা করছেন অনেকেই।

এতো গেল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কথা। এবার কথা বলি এখানে অধ্যয়নরত উচ্চ মধ্যবিত্ত ও ধনী পরিবারের সন্তানদের মানসিকতা নিয়ে। এখানে যারা পড়ছে তারা ইন্টারন্যাশনাল মানের পড়াশোনা শিখছেন বলে আমরা ধারণা করি। অথচ কিছু কিছু ইস্যুতে এরাই দেখা যাচ্ছে সবচেয়ে পশ্চাৎপদ যেমন ট্রান্সজেন্ডার ইস্যুতে। বিদেশে গিয়ে যখন দেখেছিলাম শপিংমলে, রেস্টুরেন্টে, পার্কে, ট্যুরিস্ট স্পটে ট্রান্সজেন্ডার ও হিজড়া মানুষরা কাজ করছেন খুব স্বাভাবিকভাবে, তখন খুব অবাক হয়েছিলাম। বুঝেছি এইসব দেশে মানুষ কারো পরিচয় নিয়ে মাথা ঘামায় না। মানুষটি সৎ না অসৎ, কাজ করতে পারবে, কি পারবে না এটাই তাকে বিচার করার মূল বিষয়।

হিজড়া, ট্রান্সজেন্ডার মানুষগুলোকে কেউ কাজ দিতে চায় না। বরং দেখেছি নানাভাবে এদের ঘৃণার শিকার হতে ও অন্যদের হয়রানি করতে। পরে কাজ করতে করতে জেনেছি সমাজের মূল জনগোষ্ঠী থেকে বিচ্ছিন্ন হয়ে এই মানুষগুলো বাধ্য হয়েছেন ভিক্ষাবৃত্তি, চাঁদাবাজি, মাদক ব্যবসা ও যৌনকর্মী হতে। কাজ না পেলে এইসব করা ছাড়া আর কোন উপায় থাকে না মানুষের।

নানারকমভাবে সমাজ বিছিন্ন হয়ে বেঁচে থাকার চেষ্টা করতে করতে ইদানিং এনাদের কেউ কেউ পড়াশোনা করছেন, কেউ নিজের পায়ে দাঁড়ানোর চেষ্টা করছেন, টিভিতে কাজ করছেন, ব্যবসা করছেন এবং চেষ্টা করছেন সমাজের মূল স্রোতের সাথে মিশে যেতে। হো চি মিন ইসলাম সেরকমই একজন। ট্রান্সজেন্ডার নারী হোচিমিনের আইডেন্টিটি নিয়ে তার মা-বোনকেও বহু আগে থেকে নিগৃহীত হতে হচ্ছে। বগুড়ার নুনগোলা উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাশ করে বেসরকারি টিএমএসএস নার্সিং কলেজ স্নাতক ডিগ্রি নেন হো চি মিন। পরে ঢাকার বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরির পাশাপাশি সমাজসেবামূলক কাজে জড়িত হন।

কেবল ট্রান্সজেন্ডার নারী পরিচয়ের কারণে আলোচনা অনুষ্ঠানে অংশ নিতে বাধা দেয়া হয়েছে হোচিমিনকে। ‘ইসলামিক প্র্যাকটিশনার ফর এনএসইউ’ নামের একটা ফেসবুক পেজে ভিসিকে ইমেইল করে বলা হয়, হো চি মিন বাংলাদেশের আইন অমান্য করে ক্রিমিন্যাল অ্যাক্টিভিটিজ করছেন। সেখানে সমকামিতাকে প্রচার করা হচ্ছে বলেও উল্লেখ করা হয়। এই অনুষ্ঠানকে কেন্দ্র করে তাকে নানাভাবে হুমকি-ধমকি দেওয়া হচ্ছিল। দুই দিনব্যাপী ‘উইমেন্স ক্যারিয়ার কার্নিভাল’- অনুষ্ঠানটি তাকে বাদ দিয়েই শেষ হয়। অভিযোগ করা হয়েছে পশ্চিমা সংস্কৃতি থেকে ট্রান্সজেন্ডার ইস্যুটা উনি বাংলাদেশে আনার চেষ্টা করছেন। এবং এটা বাংলাদেশের আইনের পরিপন্থী। এসব আমেরিকান ধ্যানধারণা। তাকে ধর্মের দোহাই দিয়ে ঢুকতেই দেয়া হয়নি।

অথচ আমি মনেকরি ছাত্রছাত্রীদের উচিৎ ছিল তার কথা শোনা এবং প্রয়োজন হলে প্রতিবাদ করা বা বিরোধিতা করা। তিনি সমকামিতাকে প্রমোট করছেন, নাকি ট্রান্সজেন্ডারদের অধিকার নিয়ে কথা বলছেন, সেটা না শুনেই তারা আন্দোলনের হুমকি দেয় কিভাবে। এরমানে তাদের আপত্তি এই “ট্রান্সজেন্ডার” পরিচয়টা নিয়ে। এই বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা কি জানে না যে, পাবলিক পরিসরে যেকোনও লিঙ্গ বৈশিষ্ট্যের মানুষের সঙ্গে বৈষম্যমূলক আচরণ বাংলাদেশের সংবিধানের পরিপন্থী।

এই যে হিজড়া ও ট্রান্সজেন্ডার কমিউনিটির প্রতি এই যে মানুষের ভয়, ঘৃণা ও অবজ্ঞা, সেটা কেন? আদতে এই জনগোষ্ঠী সম্পর্কে আমরা অর্থাৎ মূল স্রোতের মানুষরা কতটা জানি? অসহায় এই মানুষগুলো নিজের জন্মের জন্য দায়ী না হলেও তাদের বয়ে বেড়াতে হয় অভিশপ্ত এক জীবন। বহু আগে থেকেই আত্মপরিচয়ের সংকট হিজড়াদেরকে পরিবার, সমাজ এমনকি রাষ্ট্রব্যবস্থা থেকেও ধীরে ধীরে বিচ্ছিন্ন করে ফেলেছে। ফলে তারা সবধরণের মৌলিক, সামাজিক ও রাষ্ট্রীয় সকল সুযোগ, সুবিধা থেকে বঞ্চিত হন। প্রকৃতপক্ষে হিজড়াদের প্রতি এই ঘৃণা ও বৈষম্য তৈরি করেছি আমরাই, আমাদের অজ্ঞতা থেকে।

ছোটবেলা থেকে তাদের এই ভিন্নতাকে পরিবার মেনে নেয় না। বাবা-মাও অন্যান্য সন্তানদের মতো করে তাদের দেখাশোনা করেন না, সুন্দরভাবে বেড়ে ওঠার জন্য প্রয়োজনীয় সহযোগিতা করেন না। এভাবেই তারা আস্তে আস্তে পরিবার থেকে বেরিয়ে আসেন এবং গড়ে তোলেন অন্য একটি সমাজ। শিক্ষাঙ্গন, বিভিন্ন সংগঠন, সেবা প্রদানকারী সংস্থা, নাগরিকত্বের ফরম, জন্মনিবন্ধন সার্টিফিকেট এবং ভোটার কার্ডসহ সবধরনের সরকারি কাগজপত্রে বাদ পড়ে যায় হিজড়াদের কথা।

পরিবারের অন্য সদস্যরা হিজড়া সন্তানকে প্রতিনিয়ত ঘৃণা, অবজ্ঞা ও অবহেলা করে। সেখানে তাদের মতামতের কোন মুল্য থাকে না। বেশির ভাগ হিজড়াই পরিবারের সম্পত্তি থেকে বঞ্চিত হন। এমনকী হিজড়াদের সম্পর্কে নিজ পরিবারের মধ্যেই অবিশ্বাস ও ভীতি কাজ করে। পরিবারের লোকজন তাদের পরিচয় দিতেও লজ্জা পায়। কারণ পরিবারে একজন হিজড়া সন্তান থাকার থাকার কারণে পরিবারকে অনেক সময় হেয় হতে হয়।

হিজড়ারা পরিবার ও সমাজের কাছ থেকে খুব সামান্যই সমবেদনা পায়। বাবা মা বেঁচে থাকার সময় আমরা তাও বাসায় যেতে পারেন, এরপর আর নয়। কারণ ওদের পরিবারচ্যুত করতে পারলে সম্পত্তির ভাগ দিতে হয় না। সব হিজড়ারাই যে দরিদ্র বা মধ্যবিত্ত পরিবার থেকে আসে, তা নয়, অনেককে শিক্ষিত ও ধনী পরিবার থেকেও হিজড়া সন্তানকে বের করে দেয়া হয়েছে। অথচ জন্ম থেকে মৃত্যু পর্যন্ত আর সকলের মতো সম্মান এবং মর্যাদা নিয়ে বেঁচে থাকা, বেড়ে ওঠা, চিকিৎসাসেবা ও শিক্ষালাভ করা এবং রাষ্ট্রের কাছ থেকে অন্যান্য সেবা বা সুযোগ-সুবিধা পাওয়া তাদেরও সমভাবে প্রাপ্য।

আমাদের সমাজে প্রান্তিক অবস্থানে থাকা এই দরিদ্র জনগোষ্ঠীর নামই হচ্ছে হিজড়া, ট্র্যান্সজেন্ডার বা তৃতীয়লিঙ্গ। পরিবার, সমাজ ও দেশে আলোচনা, সংলাপ, নীতি-নির্ধারণী উন্নয়ন পরিকল্পনায়, প্রশাসনিক চৌহদ্দিতে এদের উপস্থিতি আশ্চর্যজনকভাবে অনুপস্থিত। সমাজে তাদের স্থান না পাওয়ার পেছনে শুধু কুসংস্কার, অসচেতনতা, ট্যাবু বা সামাজিক বৈষম্যই দায়ী নয়, রাষ্ট্রের দায়িত্বজ্ঞানহীনতাও দায়ী।

স্বাধীনতার ৪০ বছর পর ভোটার তালিকায় প্রথম হিজড়াদেরকে অন্তর্ভুক্ত করা হয়েছে। সম্পত্তিতে উত্তরাধিকারী হিসেবেও হিজড়া জনগোষ্ঠীকে অন্তর্ভুক্ত হয়েছে। এর আগে এরা বাবা মায়ের সম্পত্তিতে কোনো ভাগ পেতেন না। নির্বাচনে তাদের ভোট প্রয়োগের ক্ষমতা দেয়া হলেও, পরিচয়পত্র নেয়ার ক্ষেত্রে অনেক ভোগান্তি পোহাতে হয়েছে এবং এখনো হচ্ছে। তবে হ্যা জেনে রাখা দরকার যে বাংলাদেশে ট্রান্সজেন্ডারদের জন্য একটি ভিন্ন খসড়া আইন এখন প্রক্রিয়াধীন।

হিজড়াদের সম্পর্কে চিকিৎসা বিজ্ঞান কী বলে, এ নিয়ে সমাজের অধিকাংশ মানুষের কোনো ধারণা নেই। ধারণা পাওয়ার চেষ্টাও করেন না। হিজড়া হওয়ার কারণ সম্পর্কে সমাজে নানা কুসংস্কার প্রচলিত রয়েছে। কেউ এটাকে সৃষ্টিকর্তার অভিশাপ বলে, কেউ বলে মা বাবার দোষ কিংবা প্রকৃতির খেয়াল। বোধকরি নর্থ সাউথ ইউনিভার্সিটির শিক্ষক, ছাত্রছাত্রীরা এইসব বিষয়ে পড়াশোনা করবেন এবং প্রকৃত আধুনিক হয়ে উঠবেন। আমাদের সবার জানা দরকার যেকোনো সময়, যেকোনো পরিবারে হিজড়া সন্তান জন্ম নিতে পারে। তাকে যথাযথভাবে সমাজে দাঁড় করানোর দায়িত্ব আমাদের সবার। শিক্ষিত হয়েও যদি আমরা প্রান্তিক মানুষের কথা না ভাবি, তাহলে একা সরকার নীতি-নির্ধারণ করে কী করবে?

এই শিক্ষিত ও আধুনিক ছেলেমেয়েরাও শিক্ষকরা যখন উচ্চশিক্ষার্থে বা বসবাস করার জন্য বিদেশে যায়, তখন তাদের নানাধরনের মানুষের পাশেই বসবাস করতে হয়। হিংসা, লজ্জা, কূপমণ্ডুকতা, ঘৃণা কিছুই কাজ করবে না। যেমন ক্লাসে, হোস্টেলে, বাসায় ও কমিউনিটিতে তাদের পাশে বাস করতে পারেন একজন ট্রান্সজেন্ডার অথবা সমকামী অথবা অন্যকোনো ধরনের মানুষ। সেক্ষেত্রেও কি তখন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের হো চি মিন বিরোধীরা আন্দোলন করার সুযোগ পাবে? পাবে না, আমি নিশ্চিত।

লেখক: যোগাযোগ বিশেষজ্ঞ ও কলামিস্ট।

এইচআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।