মানব উন্নয়ন ত্বরান্বিত করতে নারীর ক্ষমতায়ন অপরিহার্য

ড. মতিউর রহমান
ড. মতিউর রহমান ড. মতিউর রহমান , গবেষক ও উন্নয়নকর্মী।
প্রকাশিত: ০৯:৫০ এএম, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

মানব উন্নয়নের ক্ষেত্রে নারীর ভূমিকা গুরুত্বপূর্ণ। তবুও তাদের অবদানের সম্পূর্ণ সম্ভাবনা বিশ্বের অনেক জায়গায় অপ্রয়োজনীয় রয়ে গেছে। নারীর ক্ষমতায়ন নিছক একটি নৈতিক আবশ্যকতা নয় বরং মানব উন্নয়ন ত্বরান্বিত করার জন্য একটি কৌশলগত বিষয়।

নারীর ক্ষমতায়নের কেন্দ্রবিন্দুতে রয়েছে তাদের অন্তর্নিহিত মূল্য এবং পদ্ধতিগত স্বীকৃতি। জেন্ডার সমতা শুধুমাত্র একটি বিমূর্ত নীতি নয় বরং প্রতিভা, সৃজনশীলতা এবং স্থিতিস্থাপকতার একটি বিশাল ভাণ্ডার উম্মোচন করার জন্য একটি অনুঘটক। সমাজ নারীদের শিক্ষা, কর্মসংস্থান এবং সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় সমান সুযোগ প্রদান করে মানবিক সম্ভাবনার পূর্ণ বর্ণালীকে কাজে লাগাতে পারে। শিক্ষা, ক্ষমতায়নের ভিত্তি হিসাবে, একটি রূপান্তরকারী শক্তি হিসাবে কাজ করে যা নারীদের জ্ঞান এবং দক্ষতা দিয়ে সজ্জিত করে এবং আত্মবিশ্বাস এবং প্রথাবদ্ধ সামাজিক নিয়মকে চ্যালেঞ্জ করার ক্ষমতা জাগিয়ে তোলে।

টেকসই উন্নয়নের জন্য নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন একটি অপরিহার্য অংশ হিসাবে বিবেচিত হয়। কর্মসংস্থান এবং উদ্যোক্তাদের মধ্যে লিঙ্গ ব্যবধান বন্ধ করা নারীদের আর্থিক স্বাধীনতা বাড়ায় এবং বিস্তৃত পরিসরে অর্থনৈতিক প্রবৃদ্ধিকে ত্বরান্বিত করে। নারীরা যখন কর্মশক্তিতে সম্পূর্ণভাবে অংশগ্রহণ করে, তখন অর্থনীতি বিভিন্ন দৃষ্টিকোণ এবং উদ্ভাবনী সমাধান থেকে উপকৃত হয়। ক্ষুদ্রঋণ উদ্যোগ, ঋণপ্রাপ্তি এবং নারীদের নেতৃত্বাধীন উদ্যোগগুলির জন্য সমর্থন নারীদের মধ্যে অর্থনৈতিক স্বয়ংসম্পূর্ণতা বৃদ্ধির জন্য অপরিহার্য হয়ে ওঠে, যা শেষ পর্যন্ত সম্প্রদায়ের সামগ্রিক উন্নয়নে অবদান রাখে।

স্বাস্থ্য এবং সুস্থতা নারীর ক্ষমতায়নের আরেকটি গুরুত্বপূর্ণ দিক। প্রজনন স্বাস্থ্য পরিষেবাসহ মানসম্পন্ন স্বাস্থ্যসেবা পরিষেবাগুলিতে প্রবেশাধিকার নারীদের শরীর এবং জীবনের জন্য মৌলিক বিষয় হিসাবে বিবেচিত। নারীর ক্ষমতায়নের লক্ষ্যে স্বাস্থ্যসেবার বৈষম্য মোকাবিলা এবং সামাজিক ট্যাবু ও কলঙ্ক দূর করা অপরিহার্য। নারীরা যখন শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকে, তখন তারা সক্রিয়ভাবে সামাজিক অগ্রগতিতে নিয়োজিত হতে পারে, পরিবার ও সম্প্রদায়ের কল্যাণে অবদান রাখতে পারে।

নারীর অগ্রগতিতে বাধা সৃষ্টিকারী উপাদানগুলো দূর করতে এবং প্রতিষ্ঠিত সামাজিক ও সাংস্কৃতিক রীতিনীতিকে চ্যালেঞ্জ করার জন্য সমন্বিত প্রচেষ্টা প্রয়োজন। জেন্ডার স্টেরিওটাইপ, বৈষম্যমূলক অভ্যাস এবং নারীর প্রতি সহিংসতা ক্ষমতায়নের ক্ষেত্রে প্রচণ্ড বাধা সৃষ্টি করে। অ্যাডভোকেসি এবং সচেতনতামূলক প্রচারণার মাধ্যমে এই নিয়মগুলিকে চ্যালেঞ্জ করা যায়। বৃহত্তর অন্তর্ভুক্তি এবং জেন্ডার সমতার প্রতি সামাজিক পরিবর্তনকে উত্সাহিত করতে এগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। নারীদের নিজেদের প্রকাশ করার, অভিজ্ঞতা ভাগ করে নেওয়ার এবং একে অপরকে সমর্থন করার জন্য নিরাপদ স্থান তৈরি করা দরকার। তাদের ক্ষমতায়নকে বাধাগ্রস্ত করে এমন অন্তর্নিহিত বাধাগুলি দূর করার জন্য ব্যবস্থা গ্রহণ অপরিহার্য হয়ে ওঠে।

ডিজিটাল যুগে, প্রযুক্তি নারীর ক্ষমতায়নের একটি শক্তিশালী মাধ্যম হিসেবে আবির্ভূত হয়েছে। ডিজিটাল বিভাজনের মাত্রা কমিয়ে, ডিজিটাল সাক্ষরতার প্রচার করে, নারীদের জন্য শিক্ষা, কর্মসংস্থান এবং নেটওয়ার্কিংয়ের নতুন পথ খুলে দেয়া যায়। অনলাইন প্ল্যাটফর্মগুলিতে নারীরা তাদের মতামতকে ব্যক্ত করতে, সহযোগিতা করতে এবং প্রশস্ত করতে পারে। স্বাস্থ্যসেবা, শিক্ষা এবং ব্যবসায় প্রযুক্তির ব্যবহার ক্ষমতায়নের গতিকে আরও ত্বরান্বিত করে, নারীদের ক্রমবর্ধমান আন্তঃসংযুক্ত বিশ্বে বিচরণ এবং উন্নতির জন্য উপায় নির্দেশ করে।

নারীর টেকসই ক্ষমতায়নের কৌশলগুলি বাস্তবয়নের জন্য বিভিন্ন স্বার্থ সংশ্লিষ্ঠ পক্ষের সহযোগিতামূলক প্রচেষ্টার প্রয়োজন। সরকার, বেসরকারি সংস্থা (এনজিও), ব্যবসায় এবং সম্প্রদায়গুলিকে অবশ্যই নারীদের বিকাশের জন্য একটি সক্ষম পরিবেশ তৈরি করতে একসাথে কাজ করতে হবে। সহযোগিতামূলক অংশীদারিত্ব সম্পদ, দক্ষতা এবং সর্বোত্তম অনুশীলনগুলি ভাগ করে নেওয়ার সুবিধা দিতে পারে, একটি সমন্বয়মূলক প্রভাব তৈরি করে যা ক্ষমতায়ন উদ্যোগের প্রভাবকে বাড়িয়ে তোলে। ক্ষমতায়ন কার্যক্রমের দীর্ঘমেয়াদ ও কার্যকারিতা নিশ্চিত করার জন্য ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক উভয় পর্যায়েই সক্ষমতা বৃদ্ধি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

নারীর ক্ষমতায়ন নিছক একটি লক্ষ্য নয় বরং একটি রূপান্তরমূলক যাত্রা যা মানব উন্নয়নকে ত্বরান্বিত করার চাবিকাঠি ধারণ করে। এটি এমন একটি যাত্রা যা সম্মিলিত প্রতিশ্রুতি, দূরদর্শী নেতৃত্ব এবং স্বীকৃতির দাবি করে যে একজন ক্ষমতাপ্রাপ্ত নারী কেবল তার নিজের জীবন পরিবর্তনের এজেন্টই নয় বরং সমগ্র সমাজের ইতিবাচক পরিবর্তনের জন্য একটি অনুঘটক।

নারীর ক্ষমতায়নের লক্ষ্যে পুরুষ ও সহযোগীদের ভূমিকাকে উড়িয়ে দেওয়া যায় না। জেন্ডার সমতার পক্ষে পুরুষদের জড়িত করার মাধ্যমে নারীর জন্য ক্ষতিকর প্রথাগত কুসংস্কারগুলো ভেঙে ফেলা এবং আরও ন্যায়সঙ্গত সমাজের জন্য একটি সমন্বিত দৃষ্টিভঙ্গি তৈরি করা জড়িত। নারীর অধিকার সম্পর্কে কথোপকথনে পুরুষদের সক্রিয়ভাবে জড়িত করে সমাজগুলি পারস্পরিক শ্রদ্ধা ও বোঝাপড়ার সংস্কৃতি গড়ে তুলতে পারে। বহুমুখী উদ্যোগ যা অন্তর্ভুক্তি এবং পুরুষ ও নারীদের জন্য সমান সুযোগের প্রচার করে তা জেন্ডার বাধাগুলি ভেঙে দিয়ে এমন পরিবেশ তৈরি করে যেখানে উভয়ই উন্নতি করতে পারে।

নারীর ক্ষমতায়নের অগ্রগতি পরিমাপের জন্য একটি সমন্বিত পদ্ধতির প্রয়োজন। সূচকগুলিকে সরল মেট্রিক্সের বাইরে যেতে হবে এবং নারীদের জীবনের গুণগত দিকগুলিকে গভীরভাবে অনুসন্ধান করতে হবে। অর্থনৈতিক এবং শিক্ষাগত মাপকাঠির বাইরে, নারীর ক্ষমতায়নের পরিমাপ পরিবার, সমাজ এবং রাষ্ট্রীয় ব্যবস্থায় জীবন যাপনে সুস্থতার মতো মাত্রাগুলিকে অন্তর্ভুক্ত করা আবশ্যক। ব্যক্তিগত জীবন এবং বৃহত্তর সামাজিক কাঠামোতে ক্ষমতায়ন উদ্যোগের রূপান্তরমূলক প্রভাব জানার জন্য মনিটরিং এবং মূল্যায়ন কাঠামো তৈরি করা দরকার।

সমাজে যেসব নারী উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন ও আলোকিত হয়েছেন, যারা নানা বাধা-বিপত্তি অতিক্রম করেছেন এবং গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন এমন নারীদের সাফল্যের গল্পগুলি তুলে ধরতে হবে। এই উদাহরণগুলো নারীর সফল ক্ষমতায়নের ক্ষেত্রে অবদান রাখে এবং ক্ষমতায়নের পেছনের কারণগুলির মূল্যবান অন্তর্দৃষ্টি প্রদান করে। এটি প্রসঙ্গ-নির্দিষ্ট পদ্ধতির গুরুত্বকেও হাইলাইট করে, স্বীকৃতি দেয় যে ক্ষমতায়ন কৌশলগুলি অবশ্যই বিভিন্ন সম্প্রদায় এবং অঞ্চলের জন্য অনন্য চ্যালেঞ্জ এবং সুযোগের সাথে মানানসই হতে হবে।

যাইহোক, নারীর ক্ষমতায়নের পথে চ্যালেঞ্জ অব্যাহত রয়েছে। প্রাতিষ্ঠানিক প্রতিবন্ধকতা, গভীরভাবে আবদ্ধ সামাজিক, সাংস্কৃতিক নিয়ম এবং সম্পদের সীমাবদ্ধতা চ্যালেঞ্জ তৈরি করে যা উদ্ভাবনী সমাধানের দাবি রাখে। এই চ্যালেঞ্জগুলি কাটিয়ে উঠতে টেকসই প্রতিশ্রুতি, অভিযোজনযোগ্যতা এবং স্বীকৃতির প্রয়োজন যে নারীর ক্ষমতায়নের দিকে যাত্রা একটি চলমান প্রক্রিয়া যা পরিবর্তনশীল সামাজিক গতিশীলতার সাথে বিকশিত হয়।

নারীর ক্ষমতায়ন নিছক একটি লক্ষ্য নয় বরং একটি রূপান্তরমূলক যাত্রা যা মানব উন্নয়নকে ত্বরান্বিত করার চাবিকাঠি ধারণ করে। এটি এমন একটি যাত্রা যা সম্মিলিত প্রতিশ্রুতি, দূরদর্শী নেতৃত্ব এবং স্বীকৃতির দাবি করে যে একজন ক্ষমতাপ্রাপ্ত নারী কেবল তার নিজের জীবন পরিবর্তনের এজেন্টই নয় বরং সমগ্র সমাজের ইতিবাচক পরিবর্তনের জন্য একটি অনুঘটক। একবিংশ শতাব্দীর বহুমুখী জটিলতাগুলো মোকাবিলা করে এমন একটি ভবিষ্যৎ গড়ার প্রত্যয় ব্যক্ত করতে হবে যেখানে নারীর ক্ষমতায়ন মানবতার অগ্রগতির সমার্থক।

লেখক: গবেষক ও উন্নয়নকর্মী।

এইচআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।