কারা ভালো ডাক্তার?


প্রকাশিত: ১২:৩০ পিএম, ২৪ এপ্রিল ২০১৭
কারা ভালো ডাক্তার?

উত্তর আমেরিকাতে কর্মরত ডাক্তারদের একটি বড় অংশ
তাদের পেশাগত শিক্ষা গ্রহণ করেছেন উত্তর আমেরিকার বাইরে।
এদেরকে বলা হয় " আই এম জি" বা International Medical Graduate।

আমেরিকার বাইরে পেশাগত শিক্ষা নেয়া এ সব ডাক্তাররা
এখানের অধিবাসী। তাদের পেশাগত যোগ্যতা তাদেরকে
এনে দিয়েছে অনেক যশ এবং প্রতিপত্তি।

অনেক সময় প্রশ্ন ওঠে তারা কি এদেশে পেশাগত শিক্ষা
নেয়া ডাক্তারদের চেয়ে কম যোগ্য? এ নিয়ে গবেষণা হয়েছে বিস্তর।
পরিসংখ্যানগত ভাবে তেমন কোন উল্লেখযোগ্য পার্থক্য
নেই তাদের মাঝে।

কোন কোন গবেষণাপত্রে সামান্য পার্থক্য ধরা পড়ে। অতি সম্প্রতি `ব্রিটিশ মেডিকেল জার্নালে" (BMJ, February2017) আমেরিকার হাসপাতালে কর্মরত সাধারণ ডাক্তারদের একটি খুব ছোট অংশের ওপর গবেষণা করে কিছু গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ করা হয়েছে।

এ ছোট অংশের চিকিৎসকদের মাঝে অভিবাসী চিকিৎসকরা যেসব রোগীদের চিকিৎসা করেছেন তাদের মৃত্যুর হার বা মৃত্যুর কাছাকাছি জটিলতার হার ছিল আমেরিকান চিকিৎসকদের চেয়ে কম। তবে অভিবাসী চিকিৎসকরা এসব রোগীর জন্য খরচ করেছেন অপেক্ষাকৃতভাবে বেশি। অধিবাসী চিকিৎসকদের রোগীদের জটিলটাও ছিল বেশি। পরিসংখ্যান গত ভাবে এটি অবশ্য বিশেষ বড় কিছু নয়।

অনেকগুলো গবেষণাতে বার বার প্রমাণিত হয়েছে যে আমেরিকার অভিবাসী চিকিৎসকরা আমেরিকাতে শিক্ষিত চিকিৎসকদের চেয়ে কোন অংশে কম নন। বরঞ্চ অনেক ক্ষেত্রে তারা এক পা এগিয়ে। এর একটি প্রধান কারণ হোল, চিকিৎসকদের প্রাথমিক শিক্ষা যেখানেই হোক না কেন, তাদের `আবাসিক শিক্ষা পদ্ধতি’ কিন্তু একইরকম। সেটি নিউ ইয়র্কে হোক আর আলাস্কাতেই হোক না কেন।

এখানে কোন পক্ষপাতিত্ব বা আত্মীয় পোষণ নেই।

আমেরিকার অধিবাসী চিকিৎসকদের সংখ্যা আর জন্মসূত্রে আমেরিকান চিকিৎসকদের সংখ্যা প্রায় সমান। বিশেষজ্ঞ চিকিৎসকদের মাঝে অধিবাসী চিকিৎসকদের সংখ্যা বেশি। উত্তর আমেরিকাতে প্রায় চার হাজার বাংলাদেশি বংশোদ্ভূত চিকিৎসক নানা ক্ষেত্রে কাজ করছেন এবং বাংলাদেশের মুখ উজ্জ্বল করছেন।

উত্তর আমেরিকার বাংলাদেশি ডাক্তারদের সংগঠন " Bangladesh Medical Association of North America (www.BMANA.org)" তাদের বাৎসরিক সম্মেলন করতে যাচ্ছেন ফ্লোরিডার অরলান্ডো শহরে। এতে প্রধান সমন্বয়কারী হিসেবে কাজ করতে হচ্ছে। এ জন্য সংশ্লিষ্ট সবার সহযোগিতা ও শুভকামনা আশা করছি।

লেখক : ডা. বিএম আতিকুজ্জামান, পরিপাকতন্ত্র ও লিভার বিভাগীয় প্রধান, ফ্লোরিডা হাসপাতাল, ফ্যাকাল্টি, কলেজ অব মেডিসিন, সেন্ট্রাল ফ্লোরিডা ইউনিভার্সিটি।

এইচআর/পিআর