আমাদের দেশে জ্ঞানের মৃত্যু হয়েছে : ব্যারিস্টার মইনুল

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬:১৫ পিএম, ১৮ জানুয়ারি ২০২০

আমাদের দেশে জ্ঞানের মৃত্যু হয়েছে উল্লেখ করে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ব্যারিস্টার মইনুল হোসেন বলেছেন, আজ পতাকার কথা বলা হয়, দেশের কথা বলা হয়। কিন্তু যার দেশ, তার যে ভোট নেই; এই কথা বলা হয় না। দেশে এত চিন্তাশীল বুদ্ধিমান লোক আছে, কিন্তু এই কথা বলা হচ্ছে না।

তিনি বলেন, আজ বুয়েট-ঢাকা বিশ্ববিদ্যালয়ে টর্চার সেল চলছে। ছাত্ররা মারামারি করছে। তারা কিছুতেই সুশিক্ষা নিয়ে বের হতে পারছে না। সে জন্য মনে হচ্ছে আমাদের দেশে জ্ঞানের মৃত্যু হয়েছে। এটা আমার খুবই খারাপ লাগে।

শনিবার জাতীয় প্রেস ক্লাবে রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক তালুকদার মনিরুজ্জামানের স্মরণসভায় তিনি এ মন্তব্য করেন।

স্মরণসভায় সাবেক তত্ত্বাবধায়ক সরকারের আরেক উপদেষ্টা আকবর আলি খান বলেন, আদর্শ শিক্ষক বলতে যা বোঝায়, মনিরুজ্জামান তাই ছিলেন। তিনি কখনো উপাচার্য হতে চাননি, প্রক্টর হতে চাননি। দেশের শিক্ষকরা যদি মনিরুজ্জামানকে অনুসরণ করতেন তাহলে শিক্ষাব্যবস্থা অনেক দূর এগিয়ে যেত। তিনি সবসময় পড়াশোনা, গবেষণা নিয়ে ব্যস্ত ছিলেন। রাষ্ট্রবিজ্ঞানে মনিরুজ্জামানের অবদান অনেক।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. এমাজউদ্দীনের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য দেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল, ড. মাহবুব উল্লাহ, অধ্যাপক দিলারা চৌধুরী, সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী আ ন ম এহছানুল হক মিলন, বিএনপির নির্বাহী কমিটির সদস্য জহির উদ্দিন স্বপন প্রমুখ।

কেএইচ/বিএ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]