ভারতের রক্তচক্ষু ভয় করি না: নুর

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:২৯ এএম, ২৭ আগস্ট ২০২২
বিক্ষোভ সমাবেশে বক্তব্য দেন গণঅধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুর

ভারতের রক্তচক্ষুকে আমরা ভয় করি না বলে মন্তব্য করেছেন ডাকসুর সাবেক ভিপি ও গণঅধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুর।

তিনি বলেন, প্রয়োজনে বঙ্গবন্ধুর মতো নিহত হবো, ইলিয়াস আলীর মতো গুম হবো। জীবনের মায়া ত্যাগ করেই আমরা রাজনীতি করতে এসেছি।

শুক্রবার (২৬ আগস্ট) সন্ধ্যায় জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। চা-শ্রমিকসহ সব শ্রমিকদের মজুরি বৃদ্ধির দাবিতে বাংলাদেশ শ্রমিক অধিকার পরিষদ এ বিক্ষোভ সমাবেশের আয়োজন করে।

প্রধানমন্ত্রীর ভারত সফরের সমালোচনা করে নুরুল হক নুর বলেন, প্রধানমন্ত্রী সেপ্টেম্বরে ভারত যাচ্ছেন প্রতিরক্ষা চুক্তি করার জন্য। ভারতের সঙ্গে প্রতিরক্ষা চুক্তির আগেই জাতীয় সংসদে সেটি জনগণকে জানাতে হবে যে কী বিষয়ে চুক্তি হবে।

তিনি বলেন, শ্রমিকের ন্যায্য অধিকার আদায় করতে হলে শ্রমিক শ্রেণির মধ্য থেকেই নেতৃত্ব তৈরি করতে হবে। শাজাহান খান কিংবা মশিউর রহমান রাঙার মতো শ্রমিক নেতাদের দিয়ে শ্রমিক শ্রেণির অধিকার আদায় হবে না।

নুরুল হক নুর আরও বলেন, দালাল নেতৃত্বকে বর্জন করে চা-শ্রমিকরা অধিকার আদায়ে ‘চা-শ্রমিক অধিকার পরিষদ নামে’ পৃথক সংগঠন তৈরি করেছে। শ্রমিকদের এই সিদ্ধান্তকে স্বাগত জানাই।

বাংলাদেশ শ্রমিক অধিকার পরিষদের কেন্দ্রীয় সভাপতি আব্দুর রহমান বলেন, ৩০০ টাকার মজুরি দিয়ে সাময়িক সমস্যার সমাধান হতে পারে। কিন্তু স্থায়ীভাবে সমস্যার সমাধানের জন্য সব শ্রমিকের জন্য প্রচলিত বাজার দরের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ন্যূনতম অভিন্ন জাতীয় মজুরি কাঠামো ঘোষণা করতে হবে। ন্যূনতম অভিন্ন জাতীয় মজুরি কাঠামো বাস্তবায়নে জাতীয় ন্যূনতম ন্যায্য মজুরি কমিশন গঠন করতে হবে।

সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, শ্রমিক অধিকার পরিষদের কেন্দ্রীয় সহ-সভাপতি আরিফুল ইসলাম, সোহেল শিকদার, ওমর ফারুক সন্দ্বীপ, গণঅধিকার পরিষদের যুগ্ম আহ্বায়ক মুহাম্মাদ রাশেদ খান, ফারুক হাসান, শ্রমিক অধিকার পরিষদ ঢাকা মহানগর দক্ষিণের আহ্বায়ক মাওলানা ওমর ফারুক, সদস্য সচিব শামীম মোল্লা, ঢাকা মহানগর উত্তরের আহ্বায়ক মাহবুবুল হক শিপন, দপ্তর সম্পাদক আব্দুল করিম প্রমুখ।

এএএম/কেএসআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।