ব্যবসায়ীদের ওপর দোষ দেওয়ার তৎপরতা ধান্দাবাজি ছাড়া কিছু নয়: সাকি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:১১ পিএম, ২৭ সেপ্টেম্বর ২০২২

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে ব্যবসায়ীদের কীভাবে জবাবদিহিতার আওতায় আনবে সে প্রশ্ন তুলেছেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি। একই সঙ্গে ব্যবসায়ীদের ওপর সব দোষ দেওয়ার তৎপরতাকে ধান্দাবাজি বলেও উল্লেখ করেছেন তিনি।

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে বাংলাদেশ সাধারণ নাগরিক সমাজ আয়োজিত ‘নিত্যপণ্যের বাজার সিন্ডিকেট নিয়ন্ত্রণে করণীয়’ শীর্ষক আলোচনা সভায় এসব কথা বলেন সাকি।

এসময় সাকি বলেন, কোম্পানিগুলো সর্বোচ্চ মুনাফার জন্য ব্যবসা করবে। আমরা যদি তাদের নসিহত করি আপনারা এতো মুনাফা করবেন না, তাহলে এটা কোনো সমাধান হতে পারে না। ব্যবসায়ীরা মুনাফা করবে, এটা নৈতিকতা দিয়ে ঠেকানো যাবে না।

তিনি আরও বলেন, কেউ যদি মনে করে আমরা এর চাইতে বেশি মুনাফা করবো না, এটা তার গুণ। আমরা তাকে সাধুবাদ দিতে পারি। কিন্তু এটা যদি বাজারে সবার কাছ থেকে আশা করি তাহলে তা হবে ধান্দাবাজি।

সাকি আরও বলেন, ‘এখানে সিন্ডিকেট হচ্ছে সরকার। সেটি আমরা দেখতে চাই না। আমরা সব কিছু প্রধানমন্ত্রীকে রক্ষা করে কথা বলি।’

‘যে সরকারের জবাবদিহিতা নেই তারা ব্যবসায়ীদের জবাবদিহিতা করবে কীভাবে’ এমন প্রশ্ন করে তিনি বলেন, ‘সরকার টিকে আছে অন্য সবাইকে সুবিধা দিয়ে, কারণ এখন ভোটের অধিকার কেড়ে নেওয়া হয়েছে। যখন মানুষের ভোটাধিকার কেড়ে নেওয়া হয় তখন সে নিজে জবাবদিহিতাহীন হয়ে পড়ে। এখন ক্ষমতায় টিকে থাকতে সবাইকে সহযোগিতা করা হয়। সবাইকে সুবিধা দেওয়ার কারণে তারা সরকারকে টিকিয়ে রাখে।’

তিনি বলেন, রাষ্ট্র যদি বাজারের ওপর নিয়ন্ত্রণ করার ক্ষমতা অর্জন না করে তাহলে বাজার একচেটিয়া হয়ে যাবে। বাজারের ওপর হস্তক্ষেপ করার কৌশল সরকারের কাছে থাকতে হবে।

সংগঠনের আহ্বায়ক মহিউদ্দিন আহমেদের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য দেন রাইস মিল ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি এ কে এম খোরশেদ আলম খান, বাংলাদেশ বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, সাংবাদিক এমদাদুল হক তুহিন প্রমুখ।

সংগঠনের আহ্বায়ক মহিউদ্দিন বলেন, আমরা দেখলাম দুই থেকে তিনটি প্রতিষ্ঠান পোল্ট্রিখাতে ব্যবসা করে। সরকারের উদ্দেশে তিনি বলেন, যখন চিহ্নিত করতে পেরেছেন তাহলে ব্যবস্থা নিতে পারছেন না কেনো?

ট্যারিফ কমিশনের পণ্যের দাম নির্ধারণের দায়িত্বে থাকলেও আজ পর্যন্ত সংস্থাটি কোনো গণশুনানি করতে পারেনি জানিয়ে তিনি বলেন, ট্যারিফ কমিশন ব্যবসায়ীদের প্রেসক্রিপশন অনুযায়ী দাম নির্ধারণ করছে।

শাহীন হাওলাদার বলেন, শুধু জরিমানা করলেই হবে না। কারণ ব্যবসায়ীরা অনেক টাকা নিয়ে বসে আছে। জরিমানা না করে যারা সিন্ডিকেটের সঙ্গে জড়িত তাদের লাইসেন্স বন্ধ করে দিতে হবে।

এসএম/এমআইএইচএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।