নতুন নামে জামায়াতের নিবন্ধন, ইসির সিদ্ধান্ত দেখতে চান আইনমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০১:৩৩ পিএম, ২৭ অক্টোবর ২০২২

নতুন নামে দলের নিবন্ধন পেতে জামায়াতে ইসলামী আবেদন করেছে বলে যে গুঞ্জন উঠেছে সে বিষয়ে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, তিনি এ বিষয়ে নির্বাচন কমিশনের সিদ্ধান্ত দেখতে চান।

এছাড়া একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের দায়ে সংগঠন হিসেবে জামায়াতে ইসলামীর বিচারের জন্য আইন সংশোধনের উদ্যোগ সংসদের আগামী অধিবেশনে তোলা হবে বলেও জানান মন্ত্রী।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) দুপুরে রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে সাব-রেজিস্টারদের এক কর্মশালার উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

আইনমন্ত্রী বলেন, ৭১ সালের যারা যুদ্ধাপরাধী তাদের বিচার করতে সরকার বদ্ধপরিকর। শেখ হাসিনার সরকার এই বিচার করে দেখিয়েছে। এরইমধ্যে কার্যকর হয়েছে অনেক রায়। জামায়াতের বিচার করতে আইনের পরিবর্তন দরকার হবে। সেটা আমি অনেক আগেই বলেছি। এই আইনের সংশোধনের জন্য মন্ত্রিপরিষদে পাঠানো হয়েছে।

কিছুদিনের মধ্যেই আইন পাস করা হবে বলে জানিয়ে তিনি বলেন, এরপর বিচারকাজ শুরু হবে। এখন প্রশ্ন হচ্ছে অন্য নাম নিয়ে নিবন্ধন নিতে তারা নির্বাচন কমিশনে আবেদন করেছে। এটা একটা বিচারাধীন বিষয়। আমি দেখতে চাই নির্বাচন কমিশন এটা কীভাবে হ্যান্ডেল করে। তারপর এটার ব্যাপারে আমি বক্তব্য দেবো।

এর আগে বুধবার (২৬ অক্টোবর) রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন পেতে নির্বাচন কমিশনে (ইসি) আবেদন করেন বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টি (বিডিপি) নামে নতুন একটি দলের নেতারা। বুধবার দুপুরে আগারগাঁওয়ে নির্বাচন কমিশন সচিবালয়ে তারা এই আবেদনপত্র জমা দেন।

নতুন দলটির সঙ্গে নিবন্ধন বাতিল হওয়া জামায়াতে ইসলামীর সংশ্লিষ্টতা আছে বলে আলোচনা রয়েছে। আবেদনপত্র জমা দিতে এসে এ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের মুখে পড়েন দলটির নেতারা।

দলের প্রতিষ্ঠা কবে, জামায়াতের সঙ্গে সম্পর্ক কী, দলের নেতাদের রাজনৈতিক পরিচয় কী, সাংবাদিকদের এসব প্রশ্ন এড়িয়ে যান দলটির চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম (চান)।

তিনি বারবার বলেন, তাদের দল সম্পূর্ণ নতুন। আরেকটু সংগঠিত হয়ে তারা এসব বিষয়ে সাংবাদিকদের বিস্তারিত জানাবেন।

এফএইচ/এমএইচআর/জেডএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।