বাজার সিন্ডিকেট-মজুতদারদের গ্রেফতার দাবি জাসদের

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৪১ পিএম, ২৪ ফেব্রুয়ারি ২০২৪

খাদ্যপণ্যের কৃত্রিম সংকট তৈরিকারী বাজার সিন্ডিকেটের হোতাদের আইনের আওতায় এনে গ্রেফতার, বিচার ও শাস্তি নিশ্চিতের দাবি জানিয়েছে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)।

এসব দাবিতে খাদ্যদ্রব্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদ ও বাজার সিন্ডিকেটের হোতাদের গ্রেফতার ও বিচারের দাবিতে সমাবেশ, মানববন্ধন ও বিক্ষোভ মিছিলও করেছে জাসদের সহযোগী সংগঠন জাতীয় যুব জোট।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে জাসদ কার্যালয় চত্বরে এ সমাবেশ, মানবন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। এ লক্ষ্যে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন যুব জোট সভাপতি শরিফুল কবির স্বপন। সভা পরিচালনা করেন যুব জোটের সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম সুজন।

সমাবেশে বক্তারা বলেন, চিহ্নিত মহল পণ্য মজুত রেখে বাজারে খাদ্যপণ্যের কৃত্রিম সংকট তৈরি করে এবং জনগণকে জিম্মি রেখে অধিক মুনফা লোটে। এ বাজার সিন্ডিকেটের হোতারা বছরের পর বছর অধরাই থেকে যাচ্ছে।

সরকারি সংস্থা মাঝে মধ্যে লোকদেখানো জরিমানা করে বাজারকে স্থিতিশীল করার প্রচেষ্টার নাটক মঞ্চায়ন করে দায়িত্ব শেষ করেন এমন মন্তব্য করেন বক্তারা। অবিলম্বে বাজার সিন্ডিকেটের হোতাদের আইনের আওতায় এনে গ্রেফতার, বিচার ও শাস্তি নিশ্চিত করার দাবি জানান তারা।

তারা আইনি ব্যবস্থার পাশাপাশি কৃষিপণ্য, খাদ্যপণ্য ও নিত্যপণ্যের সরবরাহ, বণ্টন, বিকল্প বাজার ব্যবস্থাপনা চালু করার আহ্বান জানান। সেইসঙ্গে কৃষক, শ্রমিক, স্বল্প আয়ের মানুষ, অতিদরিদ্রদের বাজারের উত্তাপের হাত থেকে রেহাই দিতে রেশনিং প্রথা চালুর দাবি জানান।

সমাবেশে বক্তব্য দেন জাসদের সহ-সভাপতি বীরমুক্তিযোদ্ধা সফি উদ্দিন মোল্লা, যুগ্ম সাধারণ সম্পাদক রোকনুজ্জামান রোকন, জাসদের আইনবিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মোহম্মদ সেলিম, যুব জোটের কার্যকারি সভাপতি আমিনুল আজিম বনি, আলী হাসান তরুন, অ্যাডভোকেট আবু হানিফ, প্রদীপ কুমার রায়, সাংগঠনিক সম্পাদক আফজাল হোসেন বাচ্চু, শ্রমিক জোট-বাংলাদেশের সহ-দফতর সম্পাদক চমন, বাংলাদেশ ছাত্রলীগ (ন-মা) সাংগঠনিক সম্পাদক হাসান আজিজ জনি।

এছাড়া যুব জোট সহ-সভাপতি শুভংকর দে বাপ্পা, অমিও নন্দী, ফিরোজ শাহী, যুগ্ম সাধারণ সম্পাদক সৈকত ইসলাম, সাংগঠনিক সম্পাদক শরফুদ্দীন সোহেল, যুব জোট ঢাকা মহানগর দক্ষিন সভাপতি আলাউদ্দিন খোকন, যুব জোটের আইনবিষয়ক সম্পাদক রেশমা হাবিব, মহিলাবিষয়ক সম্পাদক ডালিয়া পারভীন প্রমুখ উপস্থিত ছিলেন।

এমএএস/এমএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।