ঢাবির দুই ছাত্র ছাত্রদলের দায়িত্বে

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১০:০৮ এএম, ০২ মার্চ ২০২৪

বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের কেন্দ্রীয় নতুন আংশিক কমিটি ঘোষণা করেছে বিএনপি। ছাত্রদলের নবনিযুক্ত সভাপতি রাকিবুল ইসলাম রাকিব ময়মনসিংহের এবং সাধারণ সম্পাদক নাছির উদ্দিন নাছিরের গ্রামের বাড়ি নোয়াখালী জেলায়। ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি হওয়ার আগে দুজনই তাদের স্থানীয় শিক্ষাপ্রতিষ্ঠানে কৃতিত্বের সঙ্গে শিক্ষা লাভ করেন।

জানা গেছে, ছাত্রদলের নবনিযুক্ত সভাপতি রাকিবুল ইসলাম রাকিব ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০০৬-০৭ শিক্ষাবর্ষের ফজলুল হক মুসলিম হলের পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী। এর আগে তিনি ময়মনসিংহের মুক্তাগাছার নাবারুন বিদ্যানিকেতন এবং শহীদ স্মৃতি বিশ্ববিদ্যালয় কলেজে কৃতিত্বের সাথে শিক্ষা সম্পন্ন করেন। ছাত্রদলের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি। ছাত্রদলের কেন্দ্রীয় সদ্য সাবেক কমিটির সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক থেকে সভাপতি পদোন্নতি পেলেন রাকিব।

অন্যদিকে নব নিযুক্ত সাধারণ সম্পাদক নাছির উদ্দিন নাছির ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০০৭-০৮ শিক্ষাবর্ষের স্যার এ এফ রহমান হল ও ইসলামিক স্টাডিজের শিক্ষার্থী। ছাত্রদলের সদ্যসাবেক কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ছিলেন তিনি। নাছিরের স্কুল ও কলেজ জীবনে কেটেছে নোয়াখালীতে। ছাত্রদল ঢাকা বিশ্ববিদ্যালয় শাখাসহ সাংগঠনিক সম্পাদক, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি। নাছিরের বিরুদ্ধে ১১টি মামলা রয়েছে এবং তিনি দুইবার কারাবরণ করেছেন।

শুক্রবার বিকেলে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী গণমাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে জানান, ভারপ্রাপ্ত সভাপতি রাশেদ ইকবাল খান ও সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েলের নেতৃত্বাধীন বিদ্যমান কমিটি বিলুপ্ত করে জাতীয়তাবাদী ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সাত সদস্য বিশিষ্ট নতুন কমিটি অনুমোদন করা হয়েছে।

আংশিক এই কমিটিতে রাকিবুল ইসলাম রাকিবকে সভাপতি ও নাছির উদ্দীন নাছিরকে সাধারণ সম্পাদক করা হয়েছে।

কমিটির অন্যান্য সদস্যরা হলেন—সিনিয়র সহ-সভাপতি আবু আফসান মোহাম্মদ ইয়াহিয়া, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক শ্যামল মালুম, সাংগঠনিক সম্পাদক আমানউল্লাহ আমান, দপ্তর সম্পাদক (সহ-সভাপতি পদমর্যাদা) মোহা. জাহাঙ্গীর আলম ও প্রচার সম্পাদক (যুগ্ম সাধারণ সম্পাদক পদমর্যাদা) শরিফ প্রধান শুভ।

এছাড়া ভারপ্রাপ্ত সভাপতি এ বি এম ইজাজুল কবির রুয়েল ও সাধারণ সম্পাদক আরিফুল ইসলামের নেতৃত্বাধীন বিদ্যমান কমিটি বিলুপ্ত করে জাতীয়তাবাদী ছাত্রদল ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাত সদস্য বিশিষ্ট আংশিক কমিটি অনুমোদন করা হয়েছে।

কমিটিতে গণেশ চন্দ্র রায় সাহসকে সভাপতি ও নাহিদুজ্জামান শিপনকে সাধারণ সম্পাদক করা হয়েছে।

নতুন কমিটি ঘোষণার পর ছাত্রদলের নেতাকর্মীরা তাদের নবনিযুক্ত সভাপতি সাধারণ সম্পাদককে নিয়ে নয়া পল্টনে আনন্দ মিছিল করেন। নরসিংদী রাজশাহীসহ দেশের বিভিন্ন জায়গায় ও নতুন কমিটিকে স্বাগত জানিয়ে আনন্দ মিছিল হয়েছে। যদিও পরবর্তীতে রাজধানীর বেইলি রোডের মর্মান্তিক অগ্নিকাণ্ডের ঘটনায় নিহতদের প্রতি সম্মান প্রদর্শনপূর্বক আনন্দ মিছিল না করার সিদ্ধান্ত নেয় ছাত্রদল।

ছাত্রদলের নতুন কমিটির প্রসঙ্গে সংগঠনটির সদ্য বিদায়ী কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক মো. মতিউর রহমান জাগো নিউজকে বলেন, স্মরণকালের মধ্যে চমৎকার নেতৃত্বের সমন্বয়ে ছাত্রদলের নতুন কমিটি উপহার দিয়েছেন তারেক রহমান। এ কারণে যারা ছাত্রদলের রাজনীতি করেন এবং ছাত্রদলের পতাকা তলে আসতে চান তারা তারেক রহমানের প্রতি কৃতজ্ঞ। নতুন নেতৃত্বের মাধ্যমে সংগঠন গতিশীল হবে এবং তার প্রতিফলন গণতন্ত্রের পক্ষে সকল আন্দোলনে দেখা যাবে বলে আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি।

ছাত্রদলের সদ্য বিদায়ী কমিটির ছাত্রী বিষয়ক সম্পাদক মানসুরা আলম বলেন, যারা কমিটিতে এসেছেন তারা দীর্ঘদিনের রাজপথের সংগ্রামী। খারাপ হওয়ার কোনো কারণ নেই। তাদের ওপর ভরসা করা যায়। রাকিব ঢাকা বিশ্ববিদ্যালয়ের সভাপতি ছিলেন। নাছির দীর্ঘদিন রাজনীতি করছেন, মাঠে সক্রিয় রয়েছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আহ্বায়ক জগন্নাথ হলের সাধারণ সম্পাদক-সভাপতি ছিলেন। চলমান আন্দোলন সংগ্রামে এনারা দারুণভাবে সক্রিয় ছিলেন।

ছাত্রদলের সদ্য বিদায়ী কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক এবং ইডেন বিশ্ববিদ্যালয় শাখার আহ্বায়ক রেহানা আক্তার শিরিন বলেন, রাজপথের পরীক্ষিতদের দিয়ে ছাত্রদলের নতুন কমিটি হয়েছে। আমি আশাবাদী।

কেএইচ/এমআরএম/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।