কানেকটিকাটে থেমে নেই বাঙালির ঐতিহ্য

কৌশলী ইমা কৌশলী ইমা , যুক্তরাষ্ট্র প্রতিনিধি
প্রকাশিত: ০৯:১৫ এএম, ২৫ জুলাই ২০১৯

বিদেশ গিয়েও বাঙালি তার সংস্কৃতি-ঐতিহ্য ভুলে থাকতে পারে না, বিশেষ করে তরুণ-যুবকেরা। উদ্দেশ্য একটাই বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে অন্তত পরিচিতজনরা একে অন্যের সঙ্গে দেখা করা এবং ভালো লাগার অনুভূতিগুলো ভাগ করে নিতে পারেন।

প্রচণ্ড তাপদাহেও থেমে থাকেনি নোয়াখালী অ্যাসোসিয়েশনের বনভোজন। আয়োজনের নানা পর্বে ফুটে ওঠে আবহমান বাংলার লোকজ ঐতিহ্যবাহী খেলাধুলা ও বাঙালিদের নানারকম খাবারের আয়োজন। বছরের জুলাই-আগস্টে যুক্তরাষ্ট্রজুড়ে বনভোজনে মেতে ওঠেন বাংলাদেশিরা।

প্রচণ্ড তাপদাহ উপেক্ষা করে যুক্তরাষ্ট্রের কানেকটিকাট অঙ্গরাজ্যে বসবাসকারী বৃহত্তর নোয়াখালী অ্যাসোসিয়েশনের উদ্যোগে প্রথমবারের মতো বার্ষিক বনভোজন অনুষ্ঠিত হয়েছে। সম্প্রতি শেলটন শহরের ইন্ডিয়ান ওয়েলস স্টেট পার্কে বেলা ১১টা থেকে সন্ধ্যা পর্যন্ত চলে এ আয়োজন।

শুধু নোয়াখালীবাসীরাই নয় কানেকটিকাটে বসবাসকারী বিভিন্ন জেলার নানা শ্রেণি পেশার প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত হয়ে আনন্দ উপভোগ করেন। বনভোজন কমিটির আহ্বায়ক হেলাল করিম, সংগঠনের আহ্বায়ক মীর আজম ও সদস্য সচিব আরিফুল ইসলাম নিপুনের তত্ত্বাবধানে অনুষ্ঠান ছিল জাঁকজমপূর্ণ।

শিশু-কিশোর ও বিভিন্ন বয়সী নারী পুরুষদের জন্য নানা খেলাধুলার ব্যবস্থা থাকলেও তাপদাহ ও অসহ্য গরমে প্রায় সবাই অস্বস্তিবোধ করতে থাকেন, ফলে বেশিরভাগ খেলাধুলাই বাতিল করা হয়। কিন্তু জমিয়ে আড্ডা দিতে ভোলেননি কেউ। শেষে আকর্ষণীয় র‌্যাফেল ড্র’র মধ্য দিয়ে বনভোজনের সমাপ্তি ঘোষণা করা হয়।

প্রথমবারের মতো অনুষ্ঠিত বনভোজনে প্রায় চার শত প্রবাসী উপস্থিত হয়েছেন বলে বৃহত্তর নোয়াখালী অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে জানানো হয়।

এমআরএম/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]