এসএ মালেকের মৃত্যুতে কানাডা প্রবাসীদের শোক

আহসান রাজীব বুলবুল
আহসান রাজীব বুলবুল আহসান রাজীব বুলবুল , কানাডা প্রতিনিধি
প্রকাশিত: ১১:২৬ এএম, ০৮ ডিসেম্বর ২০২২

কানাডার ক্যালগেরিতে আলবার্টা আওয়ামী লীগ, কানাডা এবং আলবার্টা বঙ্গবন্ধু পরিষদ কানাডার পক্ষ থেকে ডা. এসএ মালেকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করা হয়েছে। স্থানীয় সময় বুধবার সন্ধ্যায় এক ভার্চুয়াল আলোচনা সভায় এই শোক প্রকাশ করা হয়।

উপস্থিত ছিলেন আলবার্টা আওয়ামী লীগের সভাপতি প্রকৌশলী মোহাম্মদ কাদির, সাধারণ সম্পাদক এন্থনি জ্যাকব, আলবার্টা বঙ্গবন্ধু পরিষদের সভাপতি আব্দুল্লা রফিক, কমিউনিটি ব্যক্তিত্ব ও রিয়েল স্টেট ব্যবসায়ী কিরন বণিক শংকর এবং কলামিস্ট, উন্নয়ন গবেষক ও সমাজতাত্ত্বিক বিশ্লেষক মো. মাহমুদ হাসান।

বক্তারা আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাবেক রাজনৈতিক উপদেষ্টা এবং বঙ্গবন্ধু পরিষদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা ডা. এস এ মালেকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোক-সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

আলবার্টা আওয়ামী লীগের সভাপতি প্রকৌশলী মোহাম্মদ কাদির ডা. এসএ মালেকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে বলেন, বঙ্গবন্ধুর আদর্শের বিশ্বস্ত অনুসারী এই বীর মুক্তিযোদ্ধার মৃত্যুতে জাতির অপূরণীয় ক্ষতি হয়েছে। লেখনীর মাধ্যমে বঙ্গবন্ধুর আদর্শকে বাচিয়ে রাখতে দুঃসময়ে তিনি অসামান্য অবদান রেখেছেন।

১৯৮১ সালে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনে পর, তার পাশে থেকে সহযোগিতার মাধ্যমে বঙ্গবন্ধু কন্যাকে সহযোগিতা করেছেন। তিনি তার শোক-সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সহমর্মিতা জানিয়েছেন।

আলবার্টা বঙ্গবন্ধু পরিষদের সভাপতি আব্দুল্লা রফিক বলেন, ৭৫ এর পরবর্তীতে বিভিন্ন সেমিনার, সিম্পোজিয়ামের মাধ্যমে বঙ্গবন্ধুর নাম উচ্চারণ করে তিনি সাহসিকতার পরিচয় দিয়েছিলেন। তার মৃত্যু দেশের জন্য অপূরণীয় ক্ষতি। তার শোক-সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সহমর্মিতা জ্ঞাপন করছি।

আলবার্টা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এন্থনী জ্যাকব বলেন, মরহুম ডা. এসএ মালেক ৬ দফা আন্দোলন, ভাষা আন্দোলন ও বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণসহ তৎকালীন সকল রাজনৈতিক কর্মকাণ্ডে সক্রিয় ভূমিকা রাখেন। তার মৃত্যু দেশের জন্য এক অপূরণীয় ক্ষতি। তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি।

কিরণ বণিক শংকর বলেন, দেশের জন্য তার অবদান জাতি চিরকাল স্মরণ রাখবে। বিশেষ করে ১৯৮১ সালে জাতির পিতার কন্যা শেখ হাসিনা আওয়ামী লীগের সভানেত্রীর দায়িত্ব গ্রহণ করে দেশে ফেরার পর যারা তাকে সহযোগিতা করেছিলেন তাদের অন্যতম ছিলেন ডা. এস এ মালেক। তিনি তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে শোক-সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন।

মো. মাহমুদ হাসান বলেন, বুদ্ধিবৃত্তিক চর্চার মাধ্যমে পঁচাত্তর পরবর্তীতে যারা আওয়ামী লীগের পাশে ছিলেন ডা. এসএ মালেক ছিলেন তাদের অন্যতম। নানা চড়াই উৎরাই আর প্রতিকূল পরিবেশের মধ্যেও তিনি পরবর্তী প্রজন্মের মাঝে বঙ্গবন্ধুর আদর্শকে ছড়িয়ে দিতে অসামান্য অবদান রেখেছেন।

বঙ্গবন্ধু পরিষদ সভাপতি এসএ মালেকের মৃত্যুতে জাতি একজন নির্লোভ বঙ্গবন্ধু অনুসারীকে হারিয়েছে। তিনি তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে শোক-সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন।

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাবেক রাজনৈতিক উপদেষ্টা এবং বঙ্গবন্ধু পরিষদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা ডা. এস এ মালেক গত মঙ্গলবার (০৬ ডিসেম্বর) রাত ১১.১০ মিনিটে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে আকস্মিকভাবে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে ইন্তেকাল করেন।

এমআরএম/এএসএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]