বার্লিনে স্বাধীনতা দিবস উদযাপন

হাবিবুল্লাহ আল বাহার
হাবিবুল্লাহ আল বাহার হাবিবুল্লাহ আল বাহার জার্মানি থেকে
প্রকাশিত: ০৬:০৬ পিএম, ২৬ মার্চ ২০২৩

বার্লিনের বাংলাদেশ দূতাবাসে উদযাপন করা হয়েছে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। এ উপলক্ষে দূতাবাসে আজ এক আলোচনা সভার আয়োজন করা হয়।

সকালে অনুষ্ঠানের শুরুতেই দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়ার নেতৃত্বে দূতাবাসের সব কর্মকর্তাদের উপস্থিতিতে দূতাবাস প্রাঙ্গণে জাতীয় সঙ্গীত বাজানোর মাধ্যমে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। পরে রাষ্ট্রদূত সবাইকে নিয়ে জাতির পিতা ও জাতীয় স্মৃতিসৌধের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

আলোচনা সভায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা, মুক্তিযুদ্ধের সব শহীদদের শ্রদ্ধার সঙ্গে স্মরণ করা হয়। সভার শুরুতে বাংলাদেশ থেকে পাঠানো রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়।

আলোচনা সভায় রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, স্বাধীনতার জন্য বাংলাদেশ যে মূল্য দিয়েছে তা বিশ্বের ইতিহাসে বিরল। অর্জিত স্বাধীনতা আমাদের রক্ষা করতে হবে। স্বাধীনতার প্রকৃত মূল্য অনুধাবন করে সততার সঙ্গে দেশ ও দেশের মানুষের জন্য একসঙ্গে কাজ করে যেতে হবে।

বার্লিনে স্বাধীনতা দিবস উদযাপন

আরও পড়ুন: বাংলাদেশ দূতাবাস ও তাদের দায়িত্ব

এর আগে গত ২০ মার্চ বার্লিনের হোটেল ওয়াল্ডর্ফ এস্টোরিয়াতে বর্ণাঢ্য ও জাঁকজমকপূর্ণ সংবর্ধনার আয়োজন করা হয়েছিল। ওই অনুষ্ঠানে প্রায় ৩০টি দূতাবাসের মিশনপ্রধান ও কূটনীতিক, জার্মানির পররাষ্ট্র দপ্তর, বৈদেশিক বাণিজ্য, অর্থনৈতিক বিষয়াবলী ও জলবায়ু পরিবর্তন ও প্রতিরক্ষা দপ্তরের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা যোগদান করেন।

শতাধিক মানুষের উপস্থিতিতে আয়োজনে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জার্মানির দক্ষিণ এশিয়াবিষয়ক পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ গ্রুপের প্রধান ও সাবেক মন্ত্রী রেনাটে ক্যুনাস্ট এমপি।

এমএইচআর/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]