ফ্রান্সে প্রথম স্থায়ী শহীদ মিনারের উদ্বোধন ৮ অক্টোবর

জমির হোসেন
জমির হোসেন জমির হোসেন , ইতালি প্রতিনিধি
প্রকাশিত: ০৯:০৮ এএম, ২৪ সেপ্টেম্বর ২০২৩

বহুল প্রত্যাশিত ফ্রান্সপ্রবাসী বাংলাদেশিদের দীর্ঘদিনের একটি স্বপ্নের বাস্তবায়ন হতে যাচ্ছে। ২০২৪ সালে ২১ ফেব্রুয়ারি স্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানাতে পারবেন সর্বসাধারণ। প্যারিসের বিখ্যাত সেইন্ট ডেনিস ইউনিভার্সিটির বার্নার্ড মারি স্কয়ারে কেন্দ্রীয় শহীদ মিনারের আদলে নির্মিত হয়েছে এই স্মৃতিস্তম্ভ।

জানা গেছে, দেশি-বিদেশি অতিথিদের উপস্থিতিতে আগামী ৮ অক্টোবর উদ্বোধন হবে নবনির্মিত এই শহীদ মিনার।
এ উপলক্ষে শুক্রবার প্যারিসের আয়েবা সদর দপ্তরে আসোসিয়েশন সিকুয়ানো এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন প্রধান সমন্বয়কারী কাজী এনায়েত উল্লাহ।

দীর্ঘদিন ধরে প্যারিসে একটি স্থায়ী শহীদ মিনার নির্মাণের পরিকল্পনা বাস্তবে রূপ দিতে যাচ্ছে। এ বিষয়ে সংবাদ সম্মেলনে প্রধান সমন্বয়কারী কাজী এনায়েত উল্লাহ বলেন, ভাষা শহীদদের আত্মত্যাগের অর্জিত এই মাতৃভাষা ও ইউনেস্কো স্বীকৃত আন্তর্জাতিক একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, এই স্মৃতিকে ধরে রাখতে, নতুন প্রজন্মের মধ্যে দেশপ্রেম জাগ্রত করতে, ফ্রান্সের তুলুজ শহরের পর প্যারিসে স্থায়ী শহীদ মিনার নির্মাণ অত্যন্ত আনন্দের। প্যারিস বন্ধু মরহুম আব্দুল মানিক একুশে ফেব্রুয়ারি পালন প্যারিসে শুরু করেছিলেন। তার অমর কৃতিত্ব আমাদের স্মরণ রাখতে হবে।

স্থায়ী শহীদ মিনারের উদ্যোক্তা স্বরূপ সদিওল বলেন, এমন উদ্যোগ সমস্ত বাংলাদেশিদের জন্য গৌরবের, বহিঃবিশ্বে বাংলাদেশের ভাষা কৃষ্টি সংস্কৃতি মেলে ধরবে, বাংলাদেশকে নিয়ে যাবে অনন্য উচ্চতায়।

অর্থ সমন্বয়ক টিএম রেজা বলেন, দির্ঘদিন ধরে প্রবাসী অস্থায়ী শহীদ মিনারে শ্রদ্ধা জানালেও আগামী ২০২৪ সালে স্থায়ী শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানাতে পারবে ভাষা আন্দোলনে আত্মদানকারী সকল শহীদদের প্রতি।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন ফ্রান্সের সভাপতি সালেহ আহমদ চৌধুরী বলেন, আমরা গৌরবান্বিত মহিমান্বিত একুশে ফেব্রুয়ারির জন্য ভাষা শহীদদের আত্মত্যাগের জন্য আজ আমরা বিশ্ব দরবারে পরিচিত। ফ্রান্স বাংলাদেশ বিজনেস ফোরামের সাধারণ সম্পাদক সুব্রত ভট্টাচার্য শুভ বলেন, এই মহতী উদ্যোগকে যারা তরান্বিত করেছেন, সময় দিয়েছেন, অর্থ দিয়েছেন আমরা তাদের কাছে চির কৃতজ্ঞ।

একুশে উদযাপন পরিষদ ফ্রান্সের সদস্য সচিব এমদাদুল হক স্বপন বলেন, প্রবাস জীবনের শত ব্যস্ততার মধ্য থেকেও আমরা দেশ মাতৃকার জন্য কাজ করা আমাদের নৈতিক দায়িত্ব।

এ সময় উপস্থিত ছিলেন সিনিয়র সাংবাদিক অধ্যাপক অপু আলম, দেবেশ বড়ুয়া, লুৎফুর রহমান বাবু, ইমরান মাহমুদ, আব্দুল মালেক হিমু, ফয়সাল আহমদ দ্বীপ, শাহ সুহেল, ইকবাল মোহাম্মদ জাফর, রাসেল আহমদ, সাবুল আহমদ, বাদল পাল, তাজ উদ্দিন, ফরিদ আহমদসহ বিভিন্ন গণমাধ্যম সংবাদকর্মীরা।

প্যারিসের শহীদ মিনার নির্মাণের ব্যয় হবে ৮০ হাজার ইউরো। এই ব্যায়ের সিংহ ভাগ দিয়েছেন প্রধান সমন্বয়ক এবং অল ইউরোপীয়ান বাংলাদেশ আসোসিয়েশন (আয়েবা) মহাসচিব কাজী এনায়েত উল্লাহ।

এমআরএম/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]