মাদ্রিদ বিমানবন্দরে আশ্রয়প্রার্থীদের ‘মানবেতর জীবন’

প্রবাস ডেস্ক
প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ১০:২৬ এএম, ৩১ জানুয়ারি ২০২৪
ট্রানজিটের সুযোগ নিয়ে অনেক অভিবাসনপ্রত্যাশী স্পেনের মাদ্রিদ বিমানবন্দরে অবতরণের পর দেশটিতে আশ্রয়ের জন্য আবেদন করছেন। ফাইল ফটো

স্পেনের মাদ্রিদ বিমানবন্দরে কয়েকশত আশ্রয়প্রার্থী আটকা পড়ে রয়েছেন। বিমানবন্দরে তারা মানবেতর জীবন যাপন করছেন বলে জানিয়েছে দেশটির মানবাধিকার সংস্থা কমিশন ফর অ্যাসিসটেন্স টু রিফুজিস (সিইএআর)।

বিমানবন্দরে প্রায় চারশ আশ্রয়প্রার্থী অবস্থান করছিলেন জানিয়ে সংস্থাটির মুখপাত্র এলেনা মুনোজ বলেন, প্রতিদিনই নতুন নতুন আশ্রয়প্রার্থী বিমানবন্দরে আসছেন। তবে চলতি সপ্তাহে ঠিক কতজন আশ্রয়প্রার্থী বিমানবন্দরটিতে অবস্থান করছেন সে বিষয়ে তিনি সঠিক তথ্য দিতে পারেননি।

এ বিষয়ে স্পেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকেও সুনির্দিষ্ট কোনো তথ্য পাওয়া যায়নি। তবে ফ্লাইটের আগমনের সাথে সাথে আশ্রয়প্রার্থীদের সংখ্যা কম-বেশি হচ্ছে বলে জানানো হয়।

এদিকে মানবাধিকার সংস্থা সিইএআর জানায়, এই আশ্রয়প্রার্থীরা বিমানবন্দরে অবতরণের পর আশ্রয়ের আবেদন করেছেন। আগমন বাড়তে থাকায় বিমানবন্দরে তাদের থাকার সমস্যা হচ্ছে। ছোট ছোট কক্ষে, ছোট বিছানায় গাদাগাদি করে অবস্থান করছেন তারা। পরিস্থিতি এমন যে, তেলাপোকা, ছারপোকার সাথেই বাস করতে হচ্ছে তাদের, দাবি সংস্থাটির।

তবে স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, আশ্রয়প্রার্থীদের জায়গা দিতে তিনটি কক্ষের ব্যবস্থা করা হয়েছে। আরেকটি কক্ষ প্রস্তুত করা হচ্ছে।

আশ্রয়প্রার্থীদের বেশিরভাগই সেনেগাল, মালি ও মরক্কোসহ আফ্রিকার বিভিন্ন দেশের নাগরিক। তাছাড়া দক্ষিণ অ্যামেরিকার দেশ কলম্বিয়া ও ভেনিজুয়েলার নাগরিকেরাও রয়েছেন বলে জানা গেছে।

তাদের কাছে স্পেনের ভিসা নেই কিংবা স্পেনে প্রবেশের জন্য বৈধ কোনো কাগজপত্র নেই।

অনুবাদকের ঘাটতি এবং আবেদন যাচাই-বাছাইয়ের দীর্ঘসূত্রিতার কারণে বিমানবন্দরে এই পরিস্থিতি সৃষ্টি হয়েছে বলে জানায় সিইএআর।

জানা গেছে, ট্রানজিটের সুযোগ নিয়ে অনেক অভিবাসনপ্রত্যাশী স্পেনের মাদ্রিদ বিমানবন্দরে অবতরণের পর দেশটিতে আশ্রয়ের জন্য আবেদন করছেন।

পরিস্থিতি সামাল দিতে বিমানবন্দরে নজরদারি বাড়ানো, পুলিশের সংখ্যা ও ইমিগ্রেশন অফিসার বাড়ানো হয়েছে বলে জানায় স্পেন সরকার। এমন পরিস্থিতিতে বিমানবন্দরে কার্যক্রম সাময়িকভাবে বন্ধ রেখেছে রেড ক্রস।

সংস্থাটির কর্মকর্তা হোসে সানচেজ রেডিওতে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, ‘এই লোকগুলোকে যদি সহায়তা করতে না পারি তাহলে এমন কাজ চালিয়ে যাওয়ার কোনো মানে হয় না।’

সূত্র: ইনফোমাইগ্রেন্টস

এমআরএম/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]