কুয়েতে চালু হচ্ছে পারিবারিক ভিজিট ভিসা

জিসান মাহমুদ
জিসান মাহমুদ জিসান মাহমুদ , কুয়েত প্রতিনিধি কুয়েত
প্রকাশিত: ০৩:৪১ পিএম, ০৬ ফেব্রুয়ারি ২০২৪

কুয়েতে দীর্ঘদিন বন্ধ থাকার পর পুনরায় চালু হচ্ছে পারিবারিক ভিজিট ভিসা। বুধবার (৭ ফেব্রুয়ারি) থেকে এ ভিসার আবেদন করতে পারবেন প্রবাসীরা। দেশটিতে পারিবারিক ভিসার শর্ত কঠিন করা হলেও সহজ করা হয়েছে পারিবারিক ভিজিট ভিসা।

কুয়েত টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, একজন প্রবাসী যদি মাসে ৪০০ দিনার বেতন পায়, তাহলে তিনি তার মা-বাবা, ভাই-বোন ও স্ত্রী-সন্তানকে কুয়েতে ভিজিট ভিসায় নিয়ে আসতে পারবেন। তবে দেশটিতে আসার পর কোনোভাবেই পারিবারিক ভিসায় পরিবর্তন করতে পারবেন না।

পারিবারিক ভিসায় কুয়েতে দীর্ঘদিন থাকার সুযোগ থাকলেও, ভিজিট ভিসায় নির্দিষ্ট একটা সময় পরে আবার নিজ দেশে ফিরতে হয়।

এক সময় খুব সহজ ছিল কুয়েতের ভিজিট ভিসা। তবে ভ্রমণে এসে অনেকেই নিজ দেশে না ফেরায় পারিবারিক ভিজিট ভিসা বন্ধ রেখেছিল দেশটি। সংশ্লিষ্টরা বলছেন, শিক্ষিত ও দক্ষ প্রবাসীদের নিয়েই বেশি আগ্রহ কুয়েতের।

কুয়েতে জনসংখ্যার কাঠামো নিয়ন্ত্রণ করার জন্য এই আইন হচ্ছে। যা শুধুমাত্র সেই পরিবারের সদস্যদের অনুমতি দেবে যাদের উচ্চ আয় আছে এবং তাদের পরিবারকে একটি সন্তোষজনক জীবনযাত্রার মান প্রদান করবে।

সর্বশেষ জরিপ অনুযায়ী, কুয়েতে বর্তমানে ৪৬ লাখ মানুষ বাস করেন। এর মধ্যে ৩২ লাখই প্রবাসী বা ভিনদেশি।

এমআরএম/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]