বসন্তের ভালোবাসা

শায়লা জাবীন
শায়লা জাবীন শায়লা জাবীন
প্রকাশিত: ০৫:৩৩ পিএম, ১৪ ফেব্রুয়ারি ২০২৪
ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে বসন্ত উৎসব | ছবি- জাগো নিউজ

পৃথিবীতে সবাই চায় তার একটা ভালোবাসার মানুষ থাকুক, অন্তরের মানুষ, যে কেবলই তার, একদমই তার, শুধুই তার, যে তাকে তার মতো করে বুঝবে... দুঃখের দিনে, অস্থিরতার দিনে, অসুস্থতার দিনে, কষ্টের দিনে, মন খারাপের দিনে, ব্যর্থতার দিনে, সুখের দিনে, আনন্দের দিনে মায়া আর ভালোবাসা দিয়ে আগলে রাখবে যাবতীয় বিধান ও নিয়মনীতিকে দূরে ঠেলে।

এক জীবনে খুব ভাগ্যবান কিছু মানুষ খুঁজে পায় সেই অন্তরের মানুষ, আবার কেউ সারাজীবন হন্যে হয়ে খুঁজেও পায় না, আর খুবই দুর্ভাগ্যবান কেউ পেয়েও হারিয়ে ফেলে!

বসন্তের ভালোবাসা

যখন কারো সেই অন্তরের মানুষটার অভাব হয় তখন সে আসলে জীবনের কোনো কিছুতেই ঠিকঠাক মনোযোগী হতে পারে না, কোনো কাজই ঠিকভাবে সম্পন্ন করতে পারে না, সর্বক্ষণ অস্থিরতা ভর করে থাকে তাকে, যেহেতু অন্তর স্থির না।

মানব জীবনে ঠিকঠাক জীবন সঙ্গী বা অন্তরের সঙ্গী একটি অতীব গুরুত্বপূর্ণ বিষয়। অন্তরের মানুষ সঠিক না হলে অপরিপূর্ণ থেকে যায় চলমান জীবন, তবুও তারা চালিয়ে নেয় ঠেলাগাড়ির মতন ঠেলতে ঠেলতে...

বসন্তের ভালোবাসা

জীবনে নিজের জন্য ভুলভাল নয়, সঠিক মানুষ খুঁজুন, চিনুন, জানুন এবং আজীবন তাকে প্রতি মুহূর্তে ভালোবাসুন, মায়ায় বেঁধে রাখুন, শর্তে বা বিধানে নয়।

এখন যে কেউ বলতেই পারেন সঠিক মানুষ চিনবেন কি করে? হুমমম, তাই তো...কীভাবে? সময় নিন সময় দিন, এক্ষেত্রে সময়ের কোনো বিকল্প নেই। সময় আপনাকে চিনিয়ে দেবে সঠিক মানুষ কে? তাড়াহুড়ো করবেন না, তাড়াহুড়া কখনোই ভালো কিছু বয়ে আনে না বরং ভোগান্তি বাড়ায়। দরকষাকষি করে দাঁড় করানো দাঁড়িপাল্লার জীবনে কখনো শান্তি আসে না স্বস্তি থাকে না।

বসন্তের ভালোবাসা

সত্যিকারের ভালোবাসার মায়ায় বাঁধা পড়ুক মানব জীবন, দূর হোক অমাবস্যা জোস্নার সাদাটে রূপোর আলোয়...

সবাইকে বসন্তের শুভেচ্ছা, সম্পর্কের কৃত্রিমতা নিপাত যাক, প্রকৃত ভালোবাসা, মায়া, বন্ধুত্ব, আত্মীয়তা পূর্ণতা পাক বসন্তের উজ্জ্বলতা ছড়িয়ে থাকুক অন্তরে।

বসন্তের ভালোবাসা

এই বছর অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে আমার চতুর্থ একক বই, ভালোবাসার সংকলন ‘ণ-ত্ব বিধান ষ-ত্ব মায়া’ পাওয়া যাচ্ছে কণ্ঠস্বর প্রকাশনীর ৫৫৪ নম্বর স্টলে এবং রকমারি ডট কমে। এছাড়াও আমার আরও বাকি তিনটি বই, কবিতার মুষলধারে বৃষ্টি, উপন্যাস নিচতারা এবং গল্পগ্রন্থ ও অমোচনীয় দাগও পাওয়া যাচ্ছে।

এমআরএম/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]