গ্রিসে অগ্নিকাণ্ড

ক্ষতিগ্রস্ত বাংলাদেশি নারীকে প্রবাসীকল্যাণ বোর্ডের সহায়তা

মতিউর রহমান মুন্না
মতিউর রহমান মুন্না মতিউর রহমান মুন্না , গ্রিস প্রতিনিধি
প্রকাশিত: ১১:৫৫ এএম, ২২ ফেব্রুয়ারি ২০২৪

গ্রিসে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত বাংলাদেশি নারী উদ্যোক্তা মৌসুমীর পাশে দাঁড়িয়েছে ‘প্রবাসী কল্যাণ বোর্ড’। গেলো বছরের ১০ অক্টোবর রাতে রাজধানী এথেন্সের আখারনুনে অবস্থিত মৌসুমীর স্বপ্নের ব্যবসাপ্রতিষ্ঠান পুড়ে ছাই হয়ে যায়। মৌসুমী পারভীন গ্রিস আওয়ামী লীগের মহিলা সম্পাদিকা ও একজন নারী উদ্যোক্তা।

এ ঘটনার পর গ্রিসে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের আবেদনের প্রেক্ষিতে অগ্নিকাণ্ডে পুড়ে ছাই হওয়া ব্যবসাপ্রতিষ্ঠানের মালিক মৌসুমীকে ৩ লাখ টাকার আর্থিক অনুদান দিয়েছে ‘প্রবাসী কল্যাণ বোর্ড’। গত মঙ্গলবার স্থানীয় সময় বিকেলে দূতাবাসে মৌসুমী পারভীনের হাতে ‘প্রবাসী কল্যাণ বোর্ড’ এর অনুদান ৩ লাখ টাকার চেক তুলে দেন গ্রিসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমেদ।

গেলো বছরের ১০ অক্টোবর গভীর রাতে এথেন্সের আখারনুন রোডে মৌসুমী পারভীনের ব্যবসাপ্রতিষ্ঠানে এক ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। অগ্নিকাণ্ডে প্রতিষ্ঠানে থাকা কয়েক লাখ টাকার মালামাল পুড়ে ছাই হয়ে গেছে। মধ্য রাতে আগুনের খবর পেয়ে দৌড়ে আসেন মৌসুমী, কিন্তু ততক্ষণে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যায়।

সারাজীবনের সর্বস্ব হারিয়ে রাস্তার মধ্যে কান্নায় ভেঙে পড়েন সাহসী প্রবাসী নারী। দীর্ঘ ষোলোটি বছর অক্লান্ত পরিশ্রম করে তিল তিল করে গড়ে তোলা ব্যবসাপ্রতিষ্ঠান হারিয়ে সে নিজে এবং পরিবারের সকলে বাকরুদ্ধ হয়ে পড়েছিলেন। এ সময় বাংলাদেশ সরকার, দূতাবাস এবং বাংলাদেশ কমিউনিটির কাছে সহায়তার অনুরোধ জানান মৌসুমী পারভীন।

খবর পেয়ে গ্রিসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমেদ ঘটনাস্থল পরিদর্শন করেন। এ সময় তিনি বাংলাদেশ দূতাবাস ও সরকারের সহায়তায় তার ব্যবসাপ্রতিষ্ঠান পুনরুদ্ধারে যথাযথ ব্যবস্থা নেওয়ার চেষ্টা করবে বলে আশ্বাস দেন। পরে এই নারী উদ্যোক্তাকে অনুদান দিতে প্রবাসী কল্যাণ বোর্ডে লিখিত আবেদন জানায় দূতাবাস। এরই প্রেক্ষিতে ক্ষতিগ্রস্ত নারী উদ্যোক্তা মৌসুমীকে ৩ লাখ টাকা অনুদান দিয়েছে ‘প্রবাসী কল্যাণ বোর্ড’।

এমআরএম/এএসএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]