বিদেশিকর্মী নিয়োগে সাব-এজেন্টদের বৈধতা দেওয়ার পথে ঢাকা

আহমাদুল কবির
আহমাদুল কবির আহমাদুল কবির , মালয়েশিয়া প্রতিনিধি
প্রকাশিত: ০৩:২৪ পিএম, ০৩ মার্চ ২০২৪

বিদেশি কর্মসংস্থান খাতে সাব-এজেন্টদের কার্যক্রম নিয়ন্ত্রণ ও বৈধতা দিতে নতুন আইন আনছে বাংলাদেশ সরকার। ২০২৪ সালের শেষ নাগাদ এ আইনটি কার্যকর হতে পারে বলে জানিয়েছে মালয়েশিয়ার স্থানীয় অনলাইন নিউজ পোর্টাল মালয়কিনি।

তারা বাংলাদেশ পার্লামেন্টের মাইগ্রেশন ও ডেভেলপমেন্ট বিষয়ক ককাসের চেয়ারম্যানের বরাতে জানিয়েছে, বর্তমানে অনানুষ্ঠানিকভাবে কাজ করা এসব সাব-এজেন্টদের নতুন আইনের আওতায় আনা হবে। এতে বিদেশেকর্মী পাঠানোর ক্ষেত্রে চাকরির কেলেঙ্কারি ও অতিরিক্ত নিয়োগ ফি দাবির মতো সমস্যাগুলো সমাধান হবে বলে আশা করা যাচ্ছে।

মালয়েশিয়ার কারাগারে প্রায় ১০০০ এর বেশি অনথিভুক্ত বাংলাদেশি নাগরিক আটক আছে। বর্তমানে এই সাব-এজেন্টরা অনানুষ্ঠানিকভাবে কাজ করেন, তবে নতুন আইনের মাধ্যমে তাদের আইনি কাঠামোর আওতায় আনা হবেও বলে জানা গেছে।

দেশটির আরেকটি প্রভাবশালী অনলাইন নিউজ পোর্টাল ফ্রি মালয়েশিয়া টুডে জানিয়েছে, বাংলাদেশ পার্লামেন্টের মাইগ্রেশন ও ডেভেলপমেন্ট বিষয়ক ককাসের চেয়ারম্যান তানভীর শাকিল জয়ের উদ্ধৃতি দিয়ে জানিয়েছে, ‘মালয়েশিয়ায় ৩ লাখ ৫০ হাজারের বেশি বাংলাদেশিকর্মী নিবন্ধিত আছেন এবং তাদের আয় বাংলাদেশের জন্য প্রধান আর্থিক সহায়ক যা গত গত দুই বছরে প্রায় ১০০ বিলিয়ন রিঙ্গিত।

এছাড়া বাকি যারা আনডকুমেন্টেড তাদের যদি আমরা বৈধতা দিতে পারি তবে সেটার ফল আরও ভালো কিছু হতে পারে। তিনি আরও বলেন, মালয়েশিয়ায় চাকরি ছাড়া শত শত শ্রমিক আটক হওয়ার খবরের মধ্যে ‘দালাল’ এজেন্টদের কারণে সরকার কঠিন বাস্তবতার মুখোমুখি হচ্ছে।

এমআরএম/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]