জার্মানিতে আনন্দ উৎসবে ঈদুল ফিতর উদযাপন

হাবিবুল্লাহ আল বাহার
হাবিবুল্লাহ আল বাহার হাবিবুল্লাহ আল বাহার জার্মানি থেকে
প্রকাশিত: ০৪:৩৩ পিএম, ১০ এপ্রিল ২০২৪

দীর্ঘ একমাস সিয়াম সাধনার পর মুসলিম উম্মাহর মাঝে আনন্দের বার্তা নিয়ে হাজির হয়েছে পবিত্র ঈদুল ফিতর। বুধবার (১০ এপ্রিল) মধ্যপ্রাচ্য এবং ইউরোপের অন্যান্য দেশের মতো জার্মানিতেও উদযাপিত হয়েছে মুসলমানদের বৃহৎ ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। দেশটির বিভিন্ন শহরের মসজিদ, খোলা মাঠে এবং হলরুমে একত্রিত হয়ে ঈদের নামাজ আদায় করেছেন প্রবাসী বাংলাদেশিরা।

জার্মানির ফ্রাঙ্কফুর্ট শহরে বিভিন্ন স্থানে প্রবাসী বাংলাদেশিদের উদ্যোগে একাধিক ঈদ জামাত অনুষ্ঠিত হয়েছে। এসব ঈদের জামাতে বিপুল সংখ্যক বাংলাদেশি ছাড়াও বিভিন্ন দেশের মুসলমানরা অংশ নেন। ঈদ জামাতের পর ইমামরা রমজান মাসের শিক্ষাকে কাজে লাগিয়ে কীভাবে আত্মগঠন করা যায় সে বিষয়ে আলোকপাত করেন।

জার্মানি, ঈদ, বাংলাদেশ, ইউরোপ, মুসলিমজার্মানিতে আনন্দ উৎসবে ঈদুল ফিতর উদযাপন

রাজধানী বার্লিনের বায়তুল মোকাররম মসজিদে ঈদের নামাজের তিনটি জামাত অনুষ্ঠিত হয়। এখানে নামাজ আদায় করেছেন জার্মানিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া এনডিসি। নামাজের আগে ঈদুল ফিতরের তাৎপর্য ও শিক্ষা নিয়ে আলোচনা করেন খতিব মাওলানা হেলাল উদ্দিন সিরাজি।

জার্মানি, ঈদ, বাংলাদেশ, ইউরোপ, মুসলিমজার্মানিতে আনন্দ উৎসবে ঈদুল ফিতর উদযাপন

মানহাইম শহরের বাংলাদেশিদের পরিচালিত মসজিদে ঈদের নামাজ আদায় করেছেন ওই এলাকায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা। এছাড়াও ওফেনবাখ শহরে আইনহাইট ডেজ ইসলাম এবং বায়তুল গফুর মসজিদে ঈদের নামাজ আদায় করেন সেখানে বসবাসকারী প্রবাসী বাংলাদেশিরা। ডার্মস্ট্যাড শহরে বসবাসকারী প্রবাসী বাংলাদেশিরা একত্রিত হয়ে ঈদের নামাজ আদায় করেন।

জার্মানি, ঈদ, বাংলাদেশ, ইউরোপ, মুসলিমজার্মানিতে আনন্দ উৎসবে ঈদুল ফিতর উদযাপন

এছাড়াও মিউনিখ, ডটমুন্ড, হামবুর্গসহ বিভিন্ন শহরে প্রবাসী বাংলাদেশিদের উদ্যোগে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। সব স্থানেই বাংলাদেশসহ বিশ্ব মুসলিম উম্মাহর শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

এমআরএম/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]