পর্তুগালে প্রবাসী বাংলাদেশিদের ঈদ উদযাপন

প্রবাস ডেস্ক
প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ০৮:২৮ পিএম, ১০ এপ্রিল ২০২৪

মৌলদ হাসান, পর্তুগাল থেকে

সৌদি আরব ও ইউরোপের দেশগুলোর সঙ্গে মিল রেখে যথাযোগ্য মর্যাদায় পর্তুগালে উদযাপিত হয়েছে পবিত্র ঈদুল ফিতর। পর্তুগালের বিভিন্ন অঞ্চলে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিরাও ঈদের নামাজে অংশ নেন।

বুধবার স্থানীয় সময় সকাল ৮টায় লিসবনের মার্তৃম-মুনিজ পার্কে অনুষ্ঠিত হয় ঈদের সবচেয়ে বড় জামাত। এছাড়া পর্তুগালের বিভিন্ন শহরে উদযাপিত হয় পবিত্র ঈদুল ফিতরের নামাজ, ঈদ উদযাপন কমিটি লিসবন পর্তুগালের আয়োজনে মার্তৃম মুনিজ পার্কের খোলা ময়দানে ঈদুল ফিতরের এই বৃহৎ জামাত অনুষ্ঠিত হয়ে থাকে। যুক্তরাজ্যের পরে ইউরোপের অন্যতম বৃহৎ ঈদ জামাত হিসেবে এটিকে বর্ণনা করা হয়ে থাকে।

নামাজ শেষে মুসলিম উম্মাহর শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। এরপর মুসল্লিরা পরস্পরের সঙ্গে কোলাকুলি করে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন। জামাতে আসা শিশুরাও পরস্পরের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় ও ঈদ উৎসবে মেতে ওঠে।

এদিকে পর্তুগালস্থ বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত বসবাসরত প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ী, রাজনীতিকসহ বাংলাদেশ কমিউনিটির সবাইকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন।

নামাজ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে প্রবাসী বাংলাদেশিদের প্রাণকেন্দ্র লিসবনের মার্তৃম মুনিজ বেনফরমসো সড়কে জড় হতে থাকেন সবাই। ঈদকে কেন্দ্র করে পর্তুগালের বাংলাদেশি রেস্তোরাঁগুলোতে নানা খাবার ও মিষ্টান্নভোজনের আয়োজন করা হয়।

পর্তুগালে প্রতিনিয়ত বাংলাদেশি পরিবারের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে, সেই সঙ্গে বাড়ছে বিশেষ দিবস ও ধর্মীয় উৎসবগুলোতে উদযাপনের আমেজ। প্রবাসী বাংলাদেশি পরিবারগুলোর ঈদ উদযাপনে অংশ নিচ্ছেন স্থানীয় পর্তুগিজ নাগরিকরাও।

এমআরএম/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]