আনন্দমুখর পরিবেশে ভিয়েনায় বাংলা নববর্ষ উদযাপন

রাকিব হাসান রাফি
রাকিব হাসান রাফি রাকিব হাসান রাফি , স্লোভেনিয়া প্রতিনিধি
প্রকাশিত: ০৫:৩৯ পিএম, ২৮ মে ২০২৪

বর্ণিল উৎসব ও আনন্দমুখর পরিবেশে অস্ট্রিয়ার ভিয়েনাস্থ বাংলাদেশ দূতাবাস ও স্থায়ী মিশন প্রাঙ্গণে বাংলা নববর্ষ ১৪৩১ বরণ ও ঈদ পুনর্মিলনী উদযাপন করা হয়েছে।

দূতাবাসের আমন্ত্রণে সাড়া দিয়ে অস্ট্রিয়া, হাঙ্গেরি, স্লোভেনিয়া ও স্লোভাকিয়ায় বসবাসকারী প্রবাসী বাংলাদেশি কমিউনিটির নেতা, পেশাজীবী, ছাত্র ও সাংবাদিকসহ বাংলাদেশিরা আড়ম্বরপূর্ণ এ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

রাষ্ট্রদূত আসাদ আলম সিয়াম সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, বাংলা বর্ষবরণ বাঙালির সর্বজনীন উৎসব। বাংলার হাজার বছরের ঐতিহ্য, সংস্কৃতি এবং কৃষ্টির বাহক এদেশের বাঙালি জনগোষ্ঠী।

উৎসব, বাংলাদেশ, নতুন বর্ষ, দূতাবাসআনন্দমুখর পরিবেশে ভিয়েনায় বাংলা নববর্ষ উদযাপন

তিনি বাঙালি জাতীয়তাবাদের অসাম্প্রদায়িক চেতনায় উজ্জীবিত হয়ে ও পারস্পরিক সৌহার্দ্য আর ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ হয়ে বাংলাদেশকে বিশ্বের বুকে একটি উন্নত-সমৃদ্ধ সোনার বাংলা হিসেবে প্রতিষ্ঠিত করতে প্রবাসী বাংলাদেশিদের আহ্বান জানান।

বাংলা নববর্ষ ১৪৩১ উদযাপন অনুষ্ঠানের মূল আকর্ষণ ছিল প্রবাসী বাংলাদেশিদের স্বতস্ফূর্ত অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। সাংস্কৃতিক উৎসবে শিশু ও কিশোর-কিশোরীদের অংশগ্রহণ ছিল উল্লেখযোগ্য।

উৎসব, বাংলাদেশ, নতুন বর্ষ, দূতাবাসআনন্দমুখর পরিবেশে ভিয়েনায় বাংলা নববর্ষ উদযাপন

অনুষ্ঠান শেষে দূতাবাসের আয়োজনে প্রবাসী বাংলাদেশিদের জন্য বর্ষবরণের অন্যতম অনুষঙ্গ ইলিশ মাছসহ বিভিন্ন পদের বাংলাদেশি খাবার পরিবেশন করা হয়।

পাজামা-পাঞ্জাবি, লাল-সাদা বাসন্তি রঙের শাড়িতে এদিন ভিয়েনার বাংলাদেশ দূতাবাস ও স্থায়ী মিশন হয়ে উঠে উৎসবমুখর ও রঙিন। দূতাবাস প্রাঙ্গণ হয়ে উঠে আবহমান বাংলার ঐতিহ্যের প্রতিরূপ। বাংলা বর্ষবরণের এই উৎসব ইউরোপের বুকে যেন আনন্দমুখর এক অসাম্প্রদায়িক বাংলাদেশের প্রতিচ্ছবি।

এমআরএম/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]