ইতালিতে ইপিবিএ প্রবাসীদের উদ্যোগে বিজয় দিবস উদযাপন

জমির হোসেন
জমির হোসেন , ইতালি প্রতিনিধি ইতালি
প্রকাশিত: ০৩:৩৭ পিএম, ১৮ ডিসেম্বর ২০১৭
ইতালিতে ইপিবিএ প্রবাসীদের উদ্যোগে বিজয় দিবস উদযাপন

রাজধানী রোমে ইউরোপিয়ান প্রবাসী বাংলাদেশ অ্যাসোসিয়েশনের (ইপিবিএ) এর উদ্যোগে বিজয় দিবস উদযাপন করা হয়েছে। ১৭ ডিসেম্বর বিকেলে সুন্দরবন রেস্টুরেন্টে এ দিবস উপলক্ষে ইপিবিএ ইতালি শাখা চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।

চিত্রাঙ্কন প্রতিযোগিতায় ইতালিতে বেড়ে উঠা কোমলমতি শিশুরা অংশ নেয়। অনুষ্ঠানে ইতালি ইপিবিএ সভাপতি লায়লা শাহর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জসিম উদ্দীন মজুমদারের পরিচালনায় সংক্ষিপ্ত আলোচনায় বক্তারা বলেন, এ ধরনের বিশেষ দিনের অনুষ্ঠানের মাধ্যমে বিদেশে বেড়ে উঠা শিশুরা দেশের সংস্কৃতি ধীরে ধীরে আয়ত্ব করতে পারবে।

বিজয় দিবসের চিত্রাঙ্কন প্রতিযোগিতা দেশের চেতনাবোধ শিশুদের মাঝে জেগে উঠবে। আগামীর উজ্জ্বল সম্ভাবনাময় বাংলাদেশ গড়ার জন্য আজকের শিশুরা এগিয়ে আসবে।

বক্তারা আরও বলেন, শিশুরা এত সুন্দর করে বাংলাদেশের শহীদ মিনার, জাতীয় পতাকা এঁকেছে তা স্বাধীন বাংলাদেশকে বিদেশের মাটিতে উপস্থাপন করে একটি দৃষ্টান্ত স্থাপন করেছে। যেন প্রবাসে এক টুকরো বাংলাদেশ।

jagonews24

এ সময় বক্তব্য রাখেন কেন্দ্রীয় ইপিবিএ উপদেষ্টা নুরে আলম সিদ্দিকী বাচ্চু, আতিয়ার রসুল কিটন, সহ-সভাপতি কাজী মনসুর আহমেদ শিপু, সাংগঠনিক সম্পাদক অলি উদ্দিন শামীম, তথ্য ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক মোহাম্মদ আল আমিন, সানজিদা আহমেদ ববি, মুহিব হাসান প্রমুখ।

পরে উপস্থিত ব্যক্তিবর্গ চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশ নেয়া ৩৬ জন শিশুর মধ্যে তিন জন প্রতিযোগীকে প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় পুরস্কার প্রদান করা হয়। এছাড়া দুজনকে বিশেষ পুরস্কার দেয়া হয়। জুড়িবোর্ডের দায়িত্বে ছিলেন কাজী জাকারিয়া, আব্দুর রশিদ, সুস্মিতা সুলতানা এবং পিন্টু।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হয়। গান পরিবেশন করেন স্থানীয় শিল্পী জাকারিয়া, জাহাঙ্গীর আলমসহ আরও অনেকে।

এছাড়া সদ্য বিজয়ী তিন জনকে আগামী ২৬ মার্চ ইপিবি পর্তুগালের একটি অনুষ্ঠানে প্রতিযোগিতা করতে রোম থেকে নেয়ার ঘোষণা দেন ইপিবিএ। অনুষ্ঠানে বিভিন্ন শ্রেণি-পেশার প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন।

এমআরএম/আরআইপি

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com