বার্সেলোনায় স্পেন-বাংলাদেশ চেম্বার অব কমার্সের আহ্বায়ক কমিটি গঠন

প্রবাস ডেস্ক স্পেন
প্রকাশিত: ০৬:১৮ পিএম, ২২ জানুয়ারি ২০১৮
বার্সেলোনায় স্পেন-বাংলাদেশ চেম্বার অব কমার্সের আহ্বায়ক কমিটি গঠন

স্পেনের বার্সেলোনায় প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীদের নতুন সংগঠন স্পেন-বাংলাদেশ চেম্বার অব কমার্সের (এসবিসিসি) আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়েছে। ২১ জানুয়ারি স্থানীয় রেস্টুরেন্টে আহ্বায়ক কমিটি গঠন করা হয়।

ব্যবসায়ী আব্দুল হালিম মিয়ার সভাপতিত্বে ও আফাজ জনির সঞ্চালনায় সভায় উত্তম কুমারকে আহ্বায়ক ও মিরন নাজমুলকে সদস্য সচিব করে ১৭ সদস্যবিশিষ্ট আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়।

কমিটিতে আরও আছেন- যুগ্ম-আহ্বায়ক আফাজ জনি, মো. আব্দুল হালিম মিয়া, যুগ্ম-সচিব মহিউদ্দীন হারুন, রাসেল হাওলাদার, অর্থ সচিব জাফার হোসাইন, অফিস সচিব খালেদ ইকবাল লিটন, প্রথম সদস্য শফিক খান এবং সদস্য হিসেবে সফিউল আলম সফি, ফয়সাল আহমেদ, উজ্জ্বল হাসান, শাখাওয়াত হোসেন, শফিকুল আজম, নাসির উদ্দিন, দিয়ানুর করিম ও শামিম আহমদকে নির্বাচিত করা হয়।

উল্লেখ্য, বার্সেলোনায় এই প্রথম বাংলাদেশি ব্যবসায়ীদের সমন্বয়ে একটি ব্যবসায়ী সংগঠনের আত্মপ্রকাশ হয়। গত বছরের জুলাই মাসে স্থানীয় প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ী কয়েকজন উদ্যোক্তার সমন্বয়ে সংগঠনের কার্যক্রম শুরু হয়।

সংগঠনের নেতারা বলেন, বর্তমানে তারা সংগঠনটিকে বাংলাদেশি ব্যবসায়ীদের সমন্বয়ে একটি ক্লাবভিত্তিক সংগঠন হিসেবে প্রতিষ্ঠিত করতে চান। ব্যবসায়ীদের জন্য কল্যাণমূলক কার্যক্রম হিসেবে ব্যবসায়ীদের প্রতিকূল পরিস্থিতিতে অর্থনৈতিক সহযোগিতা, প্রবাসে বাংলাদেশিদের ব্যবসায় নতুন নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন, ব্যবসায়ীদের বিভিন্ন আইনি সহযোগিতা, ব্যবসায়ী কল্যাণ ফান্ড তৈরি, স্পেনে বাংলাদেশি পণ্য সামগ্রীর বাজার সম্প্রসারণের লক্ষ্যে সংশ্লিষ্ট বাংলাদেশি ব্যবসায়ীদের সহযোগিতা, স্পেন-বাংলাদেশের যৌথ বাণিজ্যখাতে স্পেনে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের সঙ্গে সমন্বয় সাধন করে সংশ্লিষ্ট ব্যবসায়ীদের সুবিধা-অসুবিধাগুলো তুলে ধরে তাদেরকে বাণিজ্য সহযোগিতা প্রদানের উদ্যোগ নেবে।

এছাড়া বাংলাদেশি কমিউনিটির বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক কর্মকাণ্ডে ব্যবসায়ীদের সহযোগিতা নিশ্চিত করতেও সংগঠনটি কাজ করবে বলে নেতারা আশা প্রকাশ করেন।

এমআরএম/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com